ঘরোয়া পদ্ধতিতে পেটে ব্যথা কমানোর উপায়

পেটে ব্যথা

পেটে ব্যথা

সূত্র :- timedotcom.files.wordpress . com

একটি সুন্দর জীবনযাপনের জন্য প্রয়োজন ভালো স্বাস্থ্য। কথায় আছে হেলথ ইস ওয়েলথ। তাই সুখী জীবনের জন্য আমাদের সুস্থও থাকা খুব জরুরী। আমাদের স্বাস্থ্য ভালো রাখতে হলে আমাদের পেট ভালো রাখতে হবে। কারণ শরীরের অধিকাংশ অভ্যন্তরীণ সমস্যাগুলি পেটের সঙ্গে যুক্ত বলে মনে করা হয়। কারণ পেট খাদ্য গ্রহণ করে এবং শরীরে এনার্জি প্রদান করে। প্রায়ই মানুষের ভুলভাল খাওয়ার কারণে পেতে ব্যথা সহ ভিন্ন ধরণের সমস্যা সৃষ্টি হয়।

পেটে ব্যথা যেকোনো মানুষের যেকোনো সময়ে হতে পারে। এটি সাধারণত গ্যাস, বমি, ডায়রিয়ার জন্য হয়ে থাকে। তবে এটির একমাত্র কারণ অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া। তবে এটি আলসার, পাথর অথবা মুত্রথলির সংক্রমনেও হতে পারে। তাই এর থেকে মুক্তি পেটে কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে। আজকের এই নিবন্ধে ঘরোয়া পদ্ধতিতে পেটে ব্যথা কমানোর উপায় আপনাদের জানাব।

আরও পড়ুনঃ আর্থ্রাইটিস কি, রোগের লক্ষণ এবং ব্যথা কমানোর চিকিৎসা

পেটে ব্যথার কারণঃ

পেটে ব্যথার কারণঃ

সূত্র :- 3c1703fe8d.site.internapcdn . net

বিভিন্ন কারণে জন্য পেটে ব্যথা হতে পারে। পেটে ব্যথার সাধারণ কারণগুলি হল-

  • কোষ্ঠকাঠিন্য
  • বমি
  • আলসার
  • পেট ফুলে যাওয়া
  • অম্বল
  • অন্ত্রবৃদ্ধি
  • কিডনিতে পাথর
  • আন্ত্রিক রোগবিশেষ
  • মূত্রনালীর সংক্রমণ

পেটে ব্যথা কমানোর ঘরোয়া ঔষধঃ

সাধারণত পেটে ব্যথা হলে আমরা ঔষধ গ্রহণ করে থাকি। তবে কিছু ঘরোয়া ঔষধ রয়েছে যা থেকে এই সমস্যার মুক্তি পাওয়া যায়। প্রাকৃতিক উপাদান রোগ নির্মূল করা একটি কার্যকর বিকল্প। পেটে ব্যথা থেকে মুক্তি পেতে নিম্নলিখিত ঘরোয়া উপায়গুলি জেনে রাখুন –

আরও পড়ুনঃ টিউমার চিকিৎসা: ব্রেইন টিউমার কি, লক্ষণ এবং চিকিৎসা

  1. পেটে ব্যথা কমাতে তুলসীঃ

পেটে ব্যথা কমাতে তুলসীঃ

সূত্র :- live.staticflickr . com

গ্যাস এবং বদহজমের জন্য তুলসী পাতা ব্যবহার করতে পারেন। তুলসীতে উজেনল নামক একটি উপাদান রয়েছে যা পেটে অ্যাসিডের পরিমাণ হ্রাস করতে সহায়তা করে। তুলসী শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে তাই এটি পেটে ব্যথার ঔষধ হিসাবে কাজ করে। এক কাপ গরম জলে সাত- আটটা তুলসী পাতা ফেলে নিয়মিত পান করলে পেটের বদহজমের সমস্যা থেকে দূরে থাকা যায়।

সারকথাঃ

তুলসীতে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা পেটের জন্য উপকার।

  1. পেটে ব্যথা কমাতে আদাঃ

পেটে ব্যথা কমাতে আদাঃ

সূত্র :- draxe . com

অনিয়ন্ত্রিত খাওয়ার ফলে পেটের গ্যাস্ট্রিকের সমস্যা হয়। পেটের ব্যথা কম করতে আপনি আদা সেবন করতে পারেন। আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে, যা ব্যথা হ্রাস করতে সহায়তা করে পাশাপাশি পেটের সমস্যা নিরাময় করে।

পেটে ব্যথা কমানোর জন্য এক কাপ জলে আদা মিশিয়ে ফুটিয়ে নিন। এবার ফুটন্ত জলে চা পাতা দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে চা ছেঁকে এক চামচ মধু মিশিয়ে পান করুন। দিনে ২-৩ বার আদা চা সেবন করলে পেটে ব্যথা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

সারকথাঃ

গ্যাস্ট্রিক পেটে ব্যথার একটি কমন সমস্যার মধ্যে একটি।

আরও পড়ুনঃ ওভারি সিস্ট হওয়ার লক্ষণ কারণ, লক্ষণ এবং চিকিৎসা

  1. পেটে ব্যথা কমাতে আপেল সাইডার ভিনিগারঃ

পেটে ব্যথা কমাতে আপেল সাইডার ভিনিগারঃ

পেটে ব্যথা কমাতে আপনি আপেল সাইডার ভিনিগার ঘরোয়া ঔষধ হিসাবে ব্যবহার করতে পারেন। এটি পেটের গ্যাস এবং ব্যথা কমাতে সহায়তা করে। এক কাপ উষ্ণ গরম জলে আপেল সাইডার ভিনিগার এবং মধু যোগ করে নিন। এবার হালকা গরম জল ধীরে ধীরে পান করুন। দিনে দুইবার ব্যবহার করলে উপকৃত হবেন।

সারকথাঃ

আপেল সাইডার ভিনিগারে অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণ যা হজমশক্তি উন্নত করে।

  1. পেটে ব্যথা কমাতে মৌরিঃ

পেটে ব্যথা কমাতে মৌরিঃ

সূত্র :- cdn2.stylecraze . com

মৌরি বদহজমের পেটের সমস্যা থেকে মুক্তি পেতে নিতে পারেন। মৌরিতে অ্যান্টি- ইনফ্লেমেটরি এবং অ্যান্টি- ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা পেটের ব্যথা উপশমের পাশাপাশি গ্যাস থেকে রেহাই দেয়।

এক কাপ জলে এক চামচ মৌরি পেস্ট করে মিশিয়ে ৫-১০ মিনিট ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা হয়ে ফেলে ছেঁকে এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। দিনে ১-২ বার পান করলে পেটের সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুনঃ ক্যান্সারের লক্ষণ: কয়েকটি লক্ষণ যা ক্যান্সার রোগের কারণ

  1. পেটের ব্যথা কমাতে চালের জলঃ

পেটের ব্যথা কমাতে চালের জলঃ

সূত্র :- 3.bp.blogspot . com

প্রায়শই পেটে ব্যথা হয় বদহজমের কারণে, তাই হালকা খাবার খাওয়া আমাদের পক্ষে গুরুত্বপূর্ণ। বদহজমের কারণে পেটের ব্যথায় আপনি চালের জল খেতে পারেন। এটি গ্যাস এবং বদহজমের সমস্যা থেকে মুক্তি দেয়।

এক কাপ চাল ভালোভাবে পরিষ্কার করে নিন। চাল একটু নরম হয়ে গেলে নামিয়ে চালের জল ছেঁকে নিয়ে এক চামচ মধু মিশিয়ে নিয়মিত দুবেলা পান করুন। পেটে ব্যথা এবং পেটের সমস্যা দূর হবে।

আরও পড়ুনঃ জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে ক্যাভিটি দূর করার উপায়

  1. পেটের ব্যথা কমাতে জোয়ানঃ

পেটের ব্যথা কমাতে জোয়ানঃ

পেটে ব্যথার জন্য জোয়ান চমৎকার কাজ করে। জোয়ানে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা পেটের বদহজমের সমস্যা থেকে মুক্তির কার্যকর উপায়।

আধ চামচ জিরার গুঁড়ো, আধ চা চামচ জোয়ান, আধ চা চামচ আদার গুঁড়ো মিশিয়ে হালকা গরম জলের সঙ্গে সেবন করুন। রোজ রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিতে খেলে বদহজম এবং ডায়রিয়া থেকে দূরে থাকতে পারবেন।

  1. পেটে ব্যথা কমাতে জিরাঃ

পেটে ব্যথা কমাতে জিরাঃ

জিরা সাধারণত মশলা হিসাবে ব্যবহৃত হয় তবে এটি শুধু মশলার মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি পেটের অনেক সমস্যা প্রতিরোধের ঔষধ হিসাবে ব্যবহৃত হয়। বদহজম, পেটে ব্যথা বা গ্যাসের সমস্যা হলে জিরা গ্রহণ করলে মুক্তি পাওয়া যায়। পেটের সমস্যা থেকে রেহাই পেতে জিরা ভেজে নিন। এবং দিনে দু- তিনবার চিবিয়ে খেলে বদহজমের সমস্যা দূরে যাবেন।

সারকথাঃ

জিরাতে উপস্থিত এনজাইমগুলি হজমে সহায়তা কাজ করে।

আরও পড়ুনঃ কিডনি রোগের প্রতিকার: কিডনি রোগের লক্ষণ এবং প্রতিকার

পেটের ব্যথা সমস্যাগুলি থেকে মুক্তি পেতে এই উপরেরে ঘরোয়া টোটকা নিয়মিত ব্যবহার করলে আশা করি উপকৃত হবে। পাশাপাশি নিয়মিত প্রচুর পরিমাণে জল পান করুন। তবে অতিরিক্ত সমস্যা হলে ঔষধ গ্রহণ করতে হবে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ পেটের সমস্যায় চালের জল কি সত্যি উপকার?

উঃ হ্যাঁ, পেটের বদহজমের সমস্যায় চালের জল উপকারি।

প্রঃ এই ঘরোয়া টোটকাগুলি অনুশীলন করলে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব?

উঃ এই ঘরোয়া টোটকাগুলি পেটের সমস্যায় ভালো কার্যকর। তবে অতিরিক্ত সমস্যা হলে ডাক্তারের ঔষধের সঙ্গে সঙ্গে অনুশীলন করে দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here