ভিটামিন ই ক্যাপসুল: ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুল

 ভিটামিন ই ক্যাপসুল

সূত্র :- healthunbox . com 

ভিটামিন ই ক্যাপসুল আমরা খেয়ে থাকি। অনেকেই ত্বকের সমস্যার জন্য ভিটামিন ই ক্যাপসুল খান, ভাবেন যে হয়তো তাতে ত্বক এবং চুল ভালো থাকবে। তবে ধারণাটা একটু ভুল। ডাক্তারের পরামর্শ ছাড়া আমাদের কোন ঔষধ করা উচিত নয়। তবে না খেতে পারলে আপনি তো এটা ত্বকে রূপচর্চার প্রসাধনী হিসাবে ব্যবহার করে দেখতেই পারেন।

ভিটামিন ই ক্যাপসুল বিভিন্ন বিউটি প্রোডাক্টে ব্যবহার করা হয়। এটি আমাদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে। ভিটামিন ই ক্যাপসুল অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের জন্য উপকারি উপাদান। ত্বকের ব্রণ দাগ রিমুভ করে ত্বক করে তোলে গ্লোয়িং। এছাড়া ত্বকের আরও কয়েকটি সমস্যা দূর করে। চলুন না তাহলে আজকের এই নিবন্ধ থেকে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার জেনে নিই।

আরও পড়ুনঃ স্বাস্থ্য ভালো রাখতে মিষ্টি আলুর গুণ জানলে অবাক হবেন

ত্বকের জন্য ভিটামিনই ক্যাপসুলঃ

  1. ব্রণ দাগের জন্য ভিটামিন ই ক্যাপসুল :-

ব্রণ দাগের জন্য ভিটামিন ই ক্যাপসুল

ভিটামিন ই অ্যান্টি অক্সিডেন্ট ধারন করে যা ক্ষতি হয়ে যাওয়া ত্বককে রিপিয়ারিং এবং ব্রণ দাগ হ্রাস করতে সহায়তা করে। এটি ব্রণর দাগছোপ সরিয়ে স্কিন ব্রাইট করে তোলে।

দুই থেকে তিনটি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে তেল বের করে নিন। এবার এটি রাতের বেলা সরাসরি ব্রণ আক্রান্ত দাগের অংশে দিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার করে নিন। যতক্ষণ না পর্যন্ত দাগ দূর হয় নিয়মিত ব্যবহার করুন।

আরও পড়ুনঃ সবুজ আপেলের উপকারিতা জেনে নিন

  1. ডার্ক সার্কেল দূর করতে ভিটামিন ই ক্যাপসুল :-

ডার্ক সার্কেল দূর করতে ভিটামিন ই ক্যাপসুল

সূত্র :- cdn2.stylecraze . com

দুটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে নিন এবং চোখের চারপাশে সরাসরি তেল ব্যবহার করুন। চোখের চারপাশে তেলটি লাগিয়ে রাখুন। এটি ধীরে ধীরে ম্যাসাজ করে রাতারাতি রেখে দিন।

ভিটামিন ই তেল আপনার সারারাত কাজ করে ত্বকের দাগছোপ দূর করে। ভিটামিন ই ক্যাপসুল এবং ত্বকের কোলজেন দূর করতে সহায়তা করে।

আরও পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

  1. গ্লোয়িং স্কিন পেতে ভিটামিন ই ক্যাপসুল :-

সূত্র :- cdn2.stylecraze . com

পেঁপের খোসা পেপেইন ধারন করে। ত্বকের ভিটামিন ই ত্বকের পুষ্টি জোগায় এবং কোষগুলি মেরামত করে। ভিটামিন ক্যাপসুলের সঙ্গে এটি মিশিয়ে ত্বকে লাগালে ময়শ্চারাইজার রাখে। ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে, তেলের মধ্যে পেঁপের খোসা পেস্ট করে মিশিয়ে নিন এবং এই মিশ্রণটির সঙ্গে সামান্য পরিমাণ মধু মিশিয়ে নিন।

এই মিশ্রণটি আপনার মুখে এবং গলায় লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন ব্যবহার করলে উপকৃত হবেন।

আরও পড়ুনঃ চুলের যত্নে ভিনিগার: চুলের যত্নে আপেল সাইডার ভিনিগার

  1. শুষ্ক ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুল :-

শুষ্ক ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুল

সূত্র :- qph.fs.quoracdn . net

ভিটামিন ই ক্যাপসুল শুষ্ক ত্বকের ময়শ্চারাইজ করে এবং ভিটামিন ই ক্যাপসুলের সঙ্গে দুধ এবং মধু মিশিয়ে প্রয়োগ করলে শুষ্ক ত্বক দূর হয়। দুধে ল্যাকটিক অ্যাসিড আপনার ত্বককে ব্রাইট করে তোলে এবং মধু ত্বককে মসৃন করে তোলে।

শুষ্ক ত্বক দূর করতে দুটি ভিটামিন ক্যাপসুল, দুই চামচ মধু এবং দুই চামচ দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন এবং মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। এটি শুকিয়ে নিন এবং ৩০ মিনিট পরে হালকা উষ্ণ গরম জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ত্বক দীর্ঘক্ষণের জন্য ময়শ্চারাইজ থাকবে।

আরও পড়ুনঃ প্রাকৃতিক উপাদানেই রয়েছে ত্বকের বলিরেখা দূর করার উপায়

  1. নরম ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুল :-

নরম ত্বকের জন্য ভিটামিন ই ক্যাপসুলসূত্র :- healthcomplain . com

ভিটামিন ই ক্যাপসুল ত্বকের পুষ্টি জোগায় এবং ত্বককে নরম এবং ময়শ্চারাইজার করে রাখে। ক চামচ গোলাপ জল, এক টেবিল চামচ গ্লিসারিন এবং ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে নিয়ে মিশিয়ে নিন। আপনার মুখ এবং ঘাড়ে মিশ্রণটি লাগিয়ে ৪-৫ ঘণ্টা লাগিয়ে রাখুন এবং পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। আপনি চাইলে সারারাত রেখে দিতে পারেন।

আরও পড়ুনঃ কলার পুষ্টিগুণ এবং স্বাস্থ্যের জন্য কলার উপকারিতা

এই পাঁচটি সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন ভিটামিন ই ক্যাপসুল। ভিটামিন ই ক্যাপসুল আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকর। এবং ত্বকের সমস্যা থেকে মুক্তি দিয়ে ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সহায়তা করে।

সারকথাঃ

ভিটামিন ই ক্যাপসুল পাওয়ারফুল অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের ক্ষতিকারক ফ্রি রেডিকেলস থেকে রক্ষা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here