এই খাবারগুলি শরীরে ভিটামিন বি ১২ অভাব পূরণ করবে

ভিটামিন বি

ভিটামিন বি

সূত্র :- healthbeckon . com

নিজেদের সুস্থ থাকার জন্য আমাদের ভিটামিন বি যুক্ত খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ধরণের ভিটামিন বি পুষ্টি উপাদান রয়েছে। তার মধ্যে একটি ভিটামিন বি ১২। এটি আপনার ত্বক এবং চুলের জন্য স্বাস্থ্যকর। যেকোনো মানুষের সুস্থ থাকতে সুষম ডায়েট এবং সমস্ত প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান থাকা গুরুত্বপূর্ণ।

ভিটামিন বি ১২ ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। অনেকে শরীরে ভিটামিন বি ১২ এর অভাব পূরণের জন্য সাপ্লিমেন্ট গ্রহণ করে থাকে। আমাদের শরীরে ভিটামিন বি ১২ অভাব হলে আমাদের নানা ধরণের অসুখ হতে পারে। তাই নিয়মিত এমন খাবার খাওয়া উচিত যা ভিটামিন বি ১২ এর অভাব পূরণ করে।

চলুন আজকের এই নিবন্ধ থেকে আমরা দেখে নিই কোন খাবারগুলি খাদ্য তালিকায় থাকলে আমাদের শরীরে ভিটামিন বি ১২ এর অভাব পূরণ হবে।

আরও পড়ুনঃ ৭ টি প্রোটিন সমৃদ্ধ খাবার যা আপনার ডায়েটে থাকা উচিত

ভিটামিন বি ১২ খাদ্য তালিকাঃ

এমন অনেক নিরামিষ এবং আমিষ খাবার রয়েছে যাতে ভিটামিন বি ১২ ভরপুর মাত্রায় রয়েছে। নীচে ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারের একটি ছোট তালিকা দেওয়া হল।

  1. সয়া ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সয়া ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সয়া প্রোটিনের একটি ভালো উৎস পাশাপাশি ভিটামিন বি ১২ সমৃদ্ধ। এটি সয়া দুধ, সয়া বাদাম, সয়াবিন, সয়া বাদাম মাধ্যমে খাওয়া গ্রহণ করা যেতে পারে। সয়া প্রোটিন এবং ভিটামিনে সমৃদ্ধ যার জন্য এটা খাবার তালিকায় আমাদের রাখা উচিত।

আরও পড়ুনঃ ওজন বাড়ানোর খাবার তালিকা জেনে রাখুন

  1. দুধ এবং দই ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

দুধ এবং দই ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সূত্র :- img-aws.ehowcdn . com

দই এবং দুধ ভিটামিন ১২ এর ভালো উৎস। দই ভিন্ন ধরণের ভিটামিন ধারণ করে যেমন ভিটামিন বি ২, ভিটামিন বি ১ এবং ভিটামিন বি ১২। দুধ ভিটামিন বি ১২ এর একটি ভালো উৎস। তাই নিয়মিত আমাদের খাবারের তালিকায় দুধ রাখা উচিত। এছাড়াও দুধে ক্যালসিয়াম আমাদের হাড় মজবুতের জন্য প্রয়োজনীয়। দুগ্ধজাত দ্রব্য যেমন চিজ, মাখন, মাখন দুধ ইত্যাদি মাধ্যমে আমরা দুধ পান করতে পারি।

  1. চিংড়ি ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

চিংড়ি ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সূত্র :- seriouseats . com

চিংড়িতেও ভিটামিন বি ১২ ভালো পরিমাণে রয়েছে। আপনার যদি চিংড়ি মাছে অ্যালার্জির সমস্যা না থাকে তাহলে এই মাছ গ্রহণের মাধ্যমে আপনি দেহের ভিটামিন বি ১২ এর অভাব পূরণ করতে পারেন।

আরও পড়ুনঃ ৮ টি লিভার ভালো রাখার খাবার তালিকা

  1. অঙ্কুরিত শস্য ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

অঙ্কুরিত শস্য ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সূত্র :- plated . com

অঙ্কুরিত শস্য প্রোটিন এবং ভিটামিন বি ১২ এর একটি দুর্দান্ত উৎস। অঙ্কুরিত শস্য আপনি কাঁচা খেতে পারেন অথবা সালাদে মাধ্যমেও খেতে পারেন। যাদের হজমের সমস্যা রয়েছে তাদের অঙ্কুরিত শস্য কম খাওয়া উচিত। ছোলা, মটর জলে এক রাত্রি ভিজিয়ে রাখলে অঙ্কুর বেরিয়ে যাবে। সেই শস্য খাওয়ার মাধ্যমে শরীরে ভিটামিন বি ১২ পাওয়া যায়।

আরও পড়ুনঃ আদর্শ খাবারের তালিকা ও তার শ্রেণীবিভাগ

  1. ডিম ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

ডিম ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সূত্র :- inspiredtaste . net

একটি গবেষণায় দেখা যায়, ডিমের সাদা অংশের তুলনায় ডিমের হলুদ অংশে ভিটামিন বি ১২ বেশি পরিমাণে রয়েছে। তাই ভিটামিন বি ১২ পাওয়ার জন্য গোটা ডিম খাদ্য তালিকায় যোগ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সারকথাঃ

দুটি বড় ডিমে আরডিআই ২৮ শতাংশ ভিটামিন বি ১২ পাওয়া যায়।

আরও পড়ুনঃ এলার্জি জাতীয় খাবার: এই খাবারগুলি খেলে এলার্জি হতে পারে

  1. চিজ ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

চিজ ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারঃ

সূত্র :- goldenagecheese . com

চিজ ভিটামিন বি ১২ এর পরিমাণ এবং তার ধরণ এবং জাতের উপর নির্ভর করে। তবে সুইস চিজে অধিকাংশ ভিটামিন বি ১২ পাওয়া যায়। কটেজ চিজেও ভিটামিন ১২ উচ্চ পরিমাণে রয়েছে। পনির, চিজ খাওয়ার মাধ্যমে দেহের ভিটামিন বি ১২ এর অভাব পূরণ করা সম্ভব। তবে অতিরিক্ত পরিমাণে খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ।

সারকথাঃ

১০০ গ্রাম সুইস চিজে ৫৬ শতাংশ ভিটামিন বি ১২ পাওয়া যায়।

আরও পড়ুনঃ জেনে নিন, শিশুদের জন্য স্বাস্থ্যকর খাবার এ কী কী রাখা জরুরী

ভিটামিন বি ১২ আমাদের শরীরের জন্য জরুরী। এবং আমাদের হজম শক্তি ভালো রাখতে ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার নিয়মিত খাদ্য তালিকায় যুক্ত করা উচিত।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ চিজ খেলে ভিটামিন বি ১২ পাওয়া যায়?

উঃ হ্যাঁ, সুইচ চিজে ভিটামিন বি ১২ বেশি পরিমাণে রয়েছে। তাই সুইচ চিজ খাওয়ার মাধ্যমে ভিটামিন বি ১২ পাওয়া সম্ভব। তবে অতিরিক্ত পরিমাণে চিজ খাওয়া আমাদের শরীরের জন্য ক্ষতিকারক।

প্রঃ অ্যালার্জি সমস্যা থাকলে চিংড়ি খাওয়া কি যাবে?

উঃ চিংড়ি খেলে অ্যালার্জির সমস্যা হয়। তাই আপনার যদি চিংড়ি মাছে অ্যালার্জি থাকে এটি এড়িয়ে চলা ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here