৮ টি লিভার ভালো রাখার খাবার তালিকা

লিভার ভালো রাখার খাবার

লিভার ভালো রাখার খাবার

সূত্র :- lifebeyondhepatitisc . com

লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। লিভারের কিছু সমস্যা হলেই তার প্রভাব আমাদের শরীরের উপর পড়ে। তাই আমাদের সবার আগে প্রয়োজন লিভার সুস্থ রাখা। লিভার ভালো রাখা না হলে আমাদের অনেক বড় সমস্যা হতে পারে। আমাদের হয়তো এটা অজানা আমরা প্রতিদিন যা খাই তার প্রভাব লিভারের উপর পড়ে থাকে। তাই লিভার ভালো রাখার খাবার তালিকার উপর সবার প্রথমে নজর দেওয়া উচিত।

লিভার আমাদের শরীরের ডান অংশে রয়েছে যার কাজ হল পচনতন্ত্র থেকে নির্গত রক্ত পুরো শরীরের প্রবেশ করার আগে তাকে বিশুদ্ধ করা। এর পাশাপাশি আমাদের শরীরে দূষিত টক্সিক পদার্থ অথবা কেমিক্যাল শরীর থেকে করে দেয়। তাই লিভার ভালো থাকলে আমরা নিজেরা সুস্থ থাকব। লিভার খারাপ হলে আমাদের জীবনে মারাত্মক সমস্যা দেখা যেতে পারে। কিছু খাবার আছে যেমন আমাদের লিভারকে ক্ষতিগ্রস্ত করে তোলে যেমন ভেজাল খাবার, বাইরের জাঙ্ক ফুড ইত্যাদি। আবার এমন কিছু খাবার আছে যেগুলি আমাদের লিভারের জন্য অত্যন্ত ভালো, তবে মাত্রাঅতিরিক্ত নয়।

আজকের এই নিবন্ধে লিভারকে ফোকাস করে আমাদের আলচনার বিষয়বস্তু। আজ আমরা এই পেজে আপনাদের জানাব কোন কোন খাবারগুলি সঠিক মাত্রায় গ্রহণ করলে আমাদের লিভার ভালো থাকবে। তাহলে চলুন জেনে নিই সুস্থ থাকতে লিভার ভালো রাখার খাবার তালিকা।

আরও পড়ুনঃ পেঁপের গুণাগুণ: স্বাস্থ্যের জন্য পেঁপের ৭ টি গুণাগুণ

লিভার ভালো রাখার খাবার তালিকাঃ

  1. লিভার ভালো রাখতে গ্রিন টিঃ

লিভার ভালো রাখতে গ্রিন টিঃ

সূত্র :- images-prod.healthline . com

গ্রিন টি অ্যান্টি আক্সিডেন্টের ভালো উৎস। এছাড়াও এতে গুরুত্বপূর্ণ পলিফেলন রয়েছে যা শরীর থেকে দূষিত পদার্থ বের করে আমাদের লিভারকে ভালো রাখে। দিনে ২-৩ কাপ গ্রিন টি আমাদের লিভার সুস্থ রাখতে অত্যন্ত প্রয়োজনীয়। একটি গবেষণায় দেখা যায় অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি নিয়মিত খাওয়া ফলে ১২ সপ্তাহের মধ্যে লিভারের এনজাইমের মাত্রা উন্নত করে এবং লিভারের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সহায়তা করে।

সারকথাঃ

গ্রিন টি লিভারে এনজাইম এবং ফ্যাটের স্তরের উন্নতি ঘটায়।

  1. লিভার ভালো রাখতে কফিঃ

লিভার ভালো রাখতে কফিঃ

আপনি কি কফি খেতে ভালোবাসেন এবং স্বাস্থ্যের খারাপ হবার চিন্তায় কফি খেতে ভয় পান। তাহলে আপনি শুনে খুশি হবেন যে আমাদের লিভারের জন্য কফি উপকার। হ্যাঁ তবে অবশ্যই কম পরিমাণে। দিনে ২ বার কফি খাওয়ার মাধ্যমে অ্যালকোহল এবং জাঙ্ক ফুড খাবারের হাত থেকে আপনার লিভারকে হয়তো সুস্থ রাখতে পারেন। এটি লিভারে অ্যান্টি- অক্সিডেন্টের মাত্রা বাড়ায় এবং সংক্রমণের প্রবণতা কমায়।

সারকথাঃ

নিয়মিত কম পরিমাণে কফি খেলে লিভার ক্যান্সারের ঝুঁকি কম থাকে।

আরও পড়ুনঃ কলার পুষ্টিগুণ এবং স্বাস্থ্যের জন্য কলার উপকারিতা

  1. লিভার ভালো রাখতে বাদামঃ

লিভার ভালো রাখতে বাদামঃ

লিভার ভালো রাখার খাবার তালিকায় বাদাম রাখতে ভুললে চলবে না। কারণ বাদাম ভালো পরিমাণে ভিটামিন ই রয়েছে। যা আপনার লিভার ফ্যাটি হওয়া থেকে রক্ষা করে। এটা হার্টের জন্য খুব উপকারি। তাই সঠিক মাত্রায় নিয়মিত বাদাম খাওয়া প্রয়োজন প্রত্যেকের। তবে মাত্রা অতিরিক্ত খাওয়া কোন কিছুই স্বাস্থ্যের জন্য ভালো নয়।

সারকথাঃ

বাদাম আমাদের হার্ট সুস্থ রাখে।

  1. লিভার ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণে জলঃ

লিভার ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণে জলঃ

সূত্রঃ- Instagram

এটা হয়তো কারোর অজানা না আমাদের লিভার ভালো রাখার চাবিকাঠি জল। আমাদের স্বাস্থ্য ভালো রাখতে জলের মতো আর ভালো জিনিস হতে পারে না। নিয়মিত ৪-৫ লিটার জল খাওয়ার মাধ্যমে আপনি ক্যালরি ঝরাতে পারেন। পাশাপাশি লিভারের ফ্যাট রক্ষা করতে পারেন।

আরও পড়ুনঃ শসার রসের উপকারিতাঃ শসার রসের জাদুকারী গুনাগুণ

  1. লিভার ভালো রাখতে ব্রোকলিঃ

লিভার ভালো রাখতে ব্রোকলিঃ

সূত্রঃ- Instagram

আপনার ডায়েটে বেশি পরিমাণে সবুজ সবজি যোগ করুন কারণ এইগুলি আপনার লিভার ভালো রাখতে সহায়তা করবে। আপনি ব্রোকলি সেদ্ধ করে অথবা সালাড হিসাবে খেতে পারেন তাহলে উপকৃত হবেন। কারণ এটি আপনার ফ্যাটি লিভার ভালো রাখতে সহায়তা করে।

  1. লিভার ভালো রাখতে ব্লুবেরি ক্র্যানবেরিঃ

লিভার ভালো রাখতে ব্লুবেরি ও ক্র্যানবেরিঃ

এই দুটি ফলই আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারি। এতে রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। পাশাপাশি এই ফলের রস আমাদের লিভারের জন্য অত্যন্ত প্রয়োজন। নিয়মিত এই ফলের রস আমাদের লিভার সুস্থ রাখতে সহায়তা করে। একটি গবেষণায় প্রমানিত নিয়মিত এই ফলের রস খেলে ৪-৫ সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত হওয়া লিভার সারিয়ে তোলে।

আরও পড়ুনঃ পেঁপে গাছের পাতাঃ পেঁপে গাছের পাতার রসের উপকারিতা

  1. লিভার ভালো রাখতে অলিভ অয়েলঃ

লিভার ভালো রাখতে অলিভ অয়েলঃ

সূত্র :- cdn.shopify . com

অলিভ অয়েল আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকার। পাশাপাশি ত্বকের যত্নেও এর জুড়ি মেলাভার। তবে আপনি কি জানেন অলিভ অয়েল আমাদের লিভারের জন্য কতটা উপকারি। গবেষণায় দেখানো হয়েছে অলিভ অয়েল লিভারে ফ্যাটের মাত্রা কম করে এবং রক্ত প্রবাহ বৃদ্ধি করে লিভারে এনজাইমের মাত্রা বৃদ্ধি করে।

সারকথাঃ

অলিভ অয়েল একটি স্বাস্থ্যকর খাবার যার মধ্যে ভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা রয়েছে।

  1. লিভার ভালো রাখতে আঙুরঃ

লিভার ভালো রাখতে আঙুরঃ

সূত্রঃ- Instagram

গবেষণায় দেখা গেছে আঙুর ফলের বীজ আমাদের লিভারকে ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে পাশাপাশি অ্যান্টি অক্সিডেন্টের মাত্রা বাড়িয়ে তোলে এবং রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই লিভার ভালো রাখতে খাবার তালিকায় আঙুর যোগ করুন।

সারকথাঃ

লাল এবং বেগুনি আঙুর ভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা ধারন করে।

আরও পড়ুনঃ নিমপাতার গুণাগুণঃ নিমপাতার অসাধারণ ৯ টি গুণাগুণ

এছাড়াও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড মাছ খাওয়ায় লিভারের অনেক সুবিধা রয়েছে। লিভার ভালো রাখার খাবার তালিকায় এই ৮ টি খাবার দৈনিক আপনার খাবারের তালিকায় রাখুন এবং সুস্থ থাকুন।

সারকথাঃ

লিভার অনেক প্রয়োজনীয় ফাংশন সঙ্গে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।

আরও পড়ুনঃ কিডনি রোগের প্রতিকার: কিডনি রোগের লক্ষণ এবং প্রতিকার

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ কফি খাওয়া স্বাস্থ্যের জন্য কি ভালো?

উঃ দিনে দুবার কফি খাওয়া আমাদের লিভারের জন্য উপকার, তবে অতিরিক্ত কফি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য অপকার।

প্রঃ চা খেলে লিভার কি সত্যিই ভালো থাকে?

উঃ গ্রিন টি খেতে পারেন এটি লিভারের জন্য উপকার। দিনে ২-৩ কাপ গ্রিন টি খেলে উপকৃত হবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here