স্বাস্থ্যের পক্ষে অ্যালোভেরার উপকারিতা

অ্যালোভেরার উপকারিতা

ঘৃতকুমারী একপ্রকার ভেষজ ঔষধি গাছ। যাকে আমরা সাধারণত অ্যালোভেরা বলে জানি। এটি একটি শাসযুক্ত ও কাণ্ডবিহীন রসাল গাছ। ত্বক হোক বা চুল অ্যালোভেরা উপকারিতা সর্বত্রই। এমনকি ওষুধ তৈরিতেও এই গাছের জেল ব্যবহার করা হয়। অ্যালোভেরা রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, , জিঙ্ক, সোডিয়াম, অ্যামিনো অ্যাসিড, আয়রনের পাশাপাশি ভিটামিন এ, বি৬, বি২।

নানা – নানীদের যুগ ধরে এটি রূপচর্চার কাজে ব্যবহার হয়ে আসছে। রূপচর্চায় এই গাছটির গুনাগুণ কারো অজনা নেই। কিন্তু স্বাস্থ্যের পক্ষে রয়েছে অ্যালোভেরার উপকারিতা বহু গুনাগুণ।

অ্যালোভেরার উপকারিতা

সূত্র :- medicalnewstoday . com

অ্যালোভেরার উপকারিতা

  1. ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে –

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে অ্যালোভেরার জুসের জুরি মেলা ভার। এই জুস রক্তে সুগারের পরিমাণ ঠিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

ডায়াবেটিস আক্রান্ত রোগীরা প্রতিদিন খাবার খাওয়ার আগে ও পরে এক গ্লাস করে অ্যালোভেরার জুস পান করলে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

  1. হার্ট ভালো রাখে –

নিয়মিত অ্যালোভেরার জুস পান করলে হার্ট সুস্থ থাকে। অ্যালোভেরা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। এটি দুষিত রক্ত দেহ থেকে বের করে হার্ট ভালো রাখে।

দাঁতের যত্নে অ্যালোভেরার উপকারিতা

সূত্র :- advanceaid . org

  1. দাঁতের যত্নে অ্যালোভেরার উপকারিতা –

দাঁতের সমস্যায় অ্যালোভেরার জুস জাদুর মতো কাজ করে। এই জুস মাড়ির ব্যথা উপশম করে। প্রতিদিন এই জুস পানের মাধ্যমে দাঁতের ক্ষয় রোধ হয়।

এছাড়াও অ্যালোভেরায় রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লামেটোরি যা মাড়ির ও দাঁতের ক্ষয় প্রতিরোধ করে। রোজ অ্যালোভেরা জেল দিয়ে ব্রাশ করলে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়।

  1. চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা –

স্বাস্থ্যের পাশাপাশি চুলের পক্ষেও অ্যালোভেরার উপকারিতা প্রচুর। এই পাতার জেল চুল ঝলমল রাখে সঙ্গে খুশকি সমস্যার হাত থেকে রেহাই দেয়। সপ্তাহে ২-৩ বার এই জেল ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ত্বকের যত্নে অ্যালোভেরা জেলঃ

সূত্র :- naturalbeautytips . co

  1. ত্বকের যত্নে অ্যালোভেরা জেলঃ

ত্বকের যত্নে অ্যালোভেরা জেলের গুনাগুণ আমরা সাবাই জানি। এতে থাকা অ্যান্টি ইনফ্লামেটোরি ত্বকের ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়।

সম্পর্কিত নিবন্ধ চেক করুন :- 

  1. ওজন কমাতে অ্যালোভেরাঃ

ওজন হ্রাস করতে অ্যালোভেরার জুস অনেক কার্যকর। অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টি ইনফ্লামেটোরি শরীরের ফ্যাট ঝরিয়ে ওজন কমাতে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধ করেঃ

সূত্র :- readersdigest . ca

  1. ক্যান্সার প্রতিরোধ করেঃ

অ্যালোভেরায় থাকে অ্যালো ইমোডিন নামক উপাদান। যা স্তন ক্যান্সার ছড়ানো প্রতিরোধ করে।

  1. হজম শক্তি বাড়ায়ঃ

অ্যালোভেরা জেল হজম শক্তি বাড়াতে সক্ষম। এটি দেহের ব্যাকটেরিয়া দূর করে হজম শক্তি বাড়িয়ে তোলে। নিয়মিত এই জুস পান করলে হজম শক্তি বৃদ্ধি পায়।

  1. কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতেঃ

অ্যালোভেরা জুস কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সক্ষম। প্রতিদিন খাবারের পাশাপাশি অ্যালোভেরা জুস পান করলে পেটের সমস্যা দূর হওয়ার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর হয়। এছাড়াও এই পাতার জেল ব্যাকটেরিয়া দূর করে ইনফেকশন ও বুকের ব্যথা কমায়।

রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়ঃ

সূত্র :- stylecraze . com

  1. রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়ঃ

অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান দেহের রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত অ্যালোভেরা রস খেলে দেহের রোগ দূর হওয়ার পাশাপাশি দেহ সুস্থও থাকবে।

  1. ক্লান্তি রোধ করেঃ

শরীরের পক্ষে অ্যালোভেরা জুস অনেক কার্যকারী। সারাদিন পরিশ্রমের পর, খাওয়ার পরে এক গ্লাস জুস পান করুন, দেহের সব ক্লান্তি দূর হয়ে যাবে এবং শরীরকে সতেজ করেও তুলবে।

সারকথাঃ

অ্যালোভেরা গাছের গুনাগুণ বলে শেষ করা যায় না। এর জন্য আয়ুর্বেদিক শাস্ত্রে, একে ভেষজ উদ্ভিত বলে আখ্যা দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here