ক্যান্সারের লক্ষণ: কয়েকটি লক্ষণ যা ক্যান্সার রোগের কারণ

cancer

cancer

সূত্রঃ- amp.businessinsider . com

ক্যান্সার রোগের নামটা শুনলে আমরা আতঙ্কে থাকি। আর ভাবুন তো যারা এই রোগের ভুক্তভোগী তাদের অবস্থা কেমন হয়। ক্যান্সার এমন একটি মারাত্মক রোগ যা লক্ষ লক্ষ মানুষের কেড়ে নেয় প্রাণ। ক্যান্সার মানুষের জীবন কেড়ে নেয় ঠিকই তবে বর্তমানে এই রোগের সঠিক চিকিৎসায় প্রাণ ফিরে পাচ্ছে অনেক মানুষ। ঠিক সময় চিকিৎসা করাতে পারলে একটা প্রাণ বাঁচার সম্ভবনা থাকে অনেকটাই। অনেক সময় ক্যান্সারের লক্ষণ বুঝে উঠতে দেরি হয়ে যায় যার জন্য রোগীকে বাঁচানো সম্ভব হয় না।

তবে, এই রোগ সঠিক সময় বুঝতে পারলে ডাক্তারদের চিকিৎসা করতে সুবিধা হয়। যার ফলে রোগীকে বাঁচানো সম্ভব হয়। তাই সবার আগে প্রয়োজন আমাদের এই রোগের লক্ষণ জানার। তাই আজকে এই নিবন্ধে আমরা আপনাদের কয়েকটি লক্ষণ সম্পর্কে আলোচনা করব যা দেখলে আপনারা বুঝতে পারবেন এগুলি ক্যান্সারের লক্ষণ।

ক্যান্সার রোগের কয়েকটি লক্ষণঃ

ক্যান্সারের লক্ষণ বিভিন্ন ধরণের হয়। এখানে আমরা সংক্ষেপে কিছু ধরণের ক্যান্সারের লক্ষণ উল্লেখ করছি।

  • অস্বাভাবিক ভাবে ওজন কমে যাওয়াঃ

cancer 1

সূত্রঃ- www.ox.ac . uk

অস্বাভাবিক ওজন কমে যাওয়া ক্যান্সার লক্ষণ এর মধ্যে একটি। যাদের ক্যান্সার আছে তাদের অপ্রত্যাশিত ওজন কমতে শুরু হয়। কোন ব্যায়াম ছাড়া অথবা খাওয়া কমানো ছাড়াই অস্বাভাবিক ভাবেই ওজন কমে যাওয়া ক্যান্সারের লক্ষণ হিসাবে দেখা হয়। তাই আপনার যদি ডায়েট অথবা ব্যায়াম ছাড়াই অতিরিক্ত ওজন হ্রাস হতে শুরু করে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

  • ক্লান্তি এবং দুর্বলতাঃ

cancer 2

সূত্রঃ- www.davesnoni . com

ক্লান্তি ক্যান্সারের প্রাথমিক লক্ষণ বলে ধরা হয়ে থাকে। এই রোগে মানুষ কোন কারণ ছাড়াই ক্লান্ত হয়ে পড়ে ঘন ঘন। অনেক সময় রোগী বুঝে উঠতে পারে না কোন কাজ না করেও সে ঘন ঘন ক্লান্ত এবং দুর্বল হয়ে পড়ছে। বিশ্রাম করার পরেও ক্লান্তি দূর হয় না। মাঝে মধ্যে হাত, পাও সাড় পাওয়া যায় না। এই ধরণের লক্ষণগুলি ক্যান্সার রোগের লক্ষণ হতে পারে।

  • ইউরিন থেকে রক্তক্ষরণঃ

cancer 3

সূত্রঃ- www.prashanthhospitals . org

আপনার যদি ইউরিন থেকে রক্ত পড়ে তাহলে এটা অবহেলা করা উচিত হবে না। এটি রক্তে ক্যান্সার একটি সাধারণ লক্ষণ।

সুপারিশ নিবন্ধন :-

cancer 5

সূত্রঃ- www.seniorhealth365 . com

মলমুত্র থেকে রক্তক্ষরণ ক্যান্সারের একটি প্রাথমিক লক্ষণ বলা যেতে পারে। আপনার যদি মলমুত্র থেকে প্রায়ই রক্তক্ষরণ হয়ে থাকে তাহলে অবেহেলা না করে ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করুন কারণ এটি ক্যান্সার রোগের একটি মূল পর্যায়।

  • চেহারায় পরিবর্তনঃ

cancer 6

সূত্রঃ- cdn.images.express.co . uk

উপরের লক্ষণগুলি পাশাপাশি চেহারায় অস্বাভাবিক পরিবর্তন দ৩এখা গেলে এটি ক্যান্সারের রোগের লক্ষণ হতে পারে। কোন ব্যক্তির হঠাৎ করে চেহারায় কালো হয়ে গেলে অথবা ত্বক কালোভাব এসে গেলে এটি ক্যান্সার রোগের সঙ্কট হতে পারে। চেহারা অথবা ত্বকের রঙ হঠাৎ করে লাল হয়ে যাওয়া ক্যান্সার রোগের লক্ষণগুলির মধ্যে একটি।

  • অস্বাভাবিক কাশিঃ

cancer 7

সূত্রঃ- coughingupblood . net

শুধুমাত্র ধূমপায়ীদের বা ঠান্ডা বা এলার্জি জন্য কাশি হয় না। অস্বাভাবিক কাশি ফুসফুস ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। যদি আপানার ভাইরাস সংক্রান্ত কারণে যেমন- ঠাণ্ডা লাগা ইত্যাদি জনিত কারণে না হয় তাহলে এই সমস্যার জন্য হতে পারে। যদি আপনার কাশির সঙ্গে রক্ত পড়ে তাহলে এটি ক্যান্সারের বড় লক্ষণ।

এই কয়েকটি লক্ষণ ছাড়াও ক্যান্সারের আরও কিছুভ লক্ষণ রয়েছে। আমরা এখানে বিশেষ কয়েকটি লক্ষণ আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম।

ক্যান্সারের কয়েকটি লক্ষণ নজরে আসে না যতক্ষণ না মারাত্মক আকার ধারন করে। তবে এই সমস্ত লক্ষণগুলি অনুভব করলে সাথে সাথে চিকিৎসা করা প্রয়োজন। সময়মতো চিকিৎসা এবং আত্মবিশ্বাস আমরা এই মারাত্মক রোগকে হারিয়ে দিতে পারি।

সব লক্ষণ ক্যান্সার না হলেও আমাদের নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা উচিত। যেকোনো বড় ধরণের রোগ হওয়ার আগে প্রত্যেকের উচিত নিয়ম অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষা করা।

সারকথাঃ

ক্যান্সার বিভিন্ন ধরণের হয় এবং প্রত্যেকটা আলাদা আলাদা ক্যান্সারের লক্ষণগুলি ভিন্ন ধরণের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here