সবুজ আপেলের উপকারিতা জেনে নিন

আপেলের উপকারিতা

সূত্র :- melafruit . com

আমরা সাধারন লাল আপেল খেয়ে থাকি। সবুজ আপেল স্বাদে টক এবং মিষ্টি বলে এটা এড়িয়ে চলি বলতে গেলে। তবে লাল আপেলের মতোই সবুজ আপেলের উপকারিতা রয়েছে। সবুজ আপেলও স্বাস্থ্য এবং সৌন্দর্যের সুবিধা রয়েছ। এটি ফাইবার, খনিজ এবং ভিটামিনে ভরপুর প্যাকেজ। যার জন্য স্বাস্থ্যের জন্য এই আপেল খাওয়া একপ্রকার লাভজনক এবং যা প্রত্যেকের ডায়েটে নিয়মিত থাকা দরকার।

লাল আপেলের উপকারিতা সবার জানা থাকলেও সবুজ আপেলের উপকারিতা অনেকেই জানে না। যার জন্য সবুজ আপেল মানুষ কম খেয়ে থাকে। তবে সবুজ হোক বা লাল, নিয়মিত একটি আপেল আমাদের নীরোগ জীবনের চাবিকাঠি।

আজকের এই নিবন্ধে আমরা সবুজ আপেল সম্পর্কে আলোচনা করব। স্বাস্থ্যের জন্য সবুজ আপেলের উপকারিতা আজ এই নিবন্ধ থেকে জেনে রাখুন।

আরও পড়ুনঃ আপেলের পুষ্টিগুণ ও স্বাস্থ্যের জন্য উপকারিতা

স্বাস্থ্যের জন্য সবুজ আপেলের উপকারিতাঃ

  • অ্যান্টি আক্সিডেন্ট সমৃদ্ধঃ

অ্যান্টি আক্সিডেন্ট সমৃদ্ধঃ

সবুজ আপেল অ্যান্টি- অক্সিডেন্ট ধারন করে যা ত্বকের কোষের পুনর্নির্মাণে সহায়তা করে এবং স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি এই অ্যান্টি- অক্সিডেন্ট লিভারের কাজকর্ম স্বাভাবিক রাখতে সহায়তা করে।

আরও পড়ুনঃ ৭ টি প্রোটিন সমৃদ্ধ খাবার যা আপনার ডায়েটে থাকা উচিত

  • ভিটামিন এ এবং সি সমৃদ্ধঃ

সবুজ আপেল ভিটামিন সি এর একটি ভালো উৎস। আর এই ভিটামিন সি আমাদের স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্য অত্যন্ত উপকারি একটি উপাদান। ভিটামিন সি ত্বককে ফ্রি রেডিকেলসের ক্ষতির হাত থেকে দূরে রাখে। অন্যদিকে এই আপেল উচ্চ পরিমাণে ভিটামিন ‘এ’ ধারন করে যা আমাদের দৃষ্টি শক্তি ভালো রাখতে সহায়তা করে।

সারকথাঃ

সবুজ আপেলে উপস্থিত ভিটামিন স্কিন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

  • খনিজের উপাদানঃ

খনিজের উপাদানঃ

সূত্র :- cdn2.stylecraze . com

সবুজ আপেল ভালো পরিমাণে খনিজ ধারন করে যেমন- আয়রন, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম ইত্যাদি। এই খনিজগুলি হল এটি মানব স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। আপেলে থাকা আয়রন একটি ট্রেস উপাদান যা রক্তে অক্সিজেনের মাত্রা বাড়াতে সহায়তা করে এবং মেটাবলিজম রেট বাড়াতে সহায়তা করে।

আরও পড়ুনঃ চুলের যত্নে ভিনিগার: চুলের যত্নে আপেল সাইডার ভিনিগার

  • সবুজ আপেলে ফ্যাট কম থাকেঃ

সবুজ আপেলে ফ্যাট কম থাকেঃ

সূত্র :- americantraininginc . com

সবুজ আপেল ফ্যাটের পরিমাণ কম যার ফলে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভবনা থাকে না। তাই সবুজ আপেলকে ওজণ নিয়ন্ত্রক ফল বলা হয়। এছাড়াও এটি শরীরের রক্ত চলাচল স্বাভাবিকভাবে বজায় রাখতে সহায়তা করে। যার জন্য হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার ঝুঁকি কম থাকে।

সারকথাঃ

সবুজ আপেল ভিটামিন কে ভালো উৎস।

  • হাড় ভালো রাখতে সবুজ আপেলের উপকারিতাঃ

হাড় ভালো রাখতে সবুজ আপেলের উপকারিতাঃ

সূত্র :- images-prod.healthline . com

আমাদের শরীরের হাড় ভালো রাখতে সবুজ আপেল চমৎকার কাজ করে। সবুজ আপেল ভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজের ভালো উৎস। এছাড়াও এই আপেল সামান্য পরিমাণ ক্যালসিয়ামের ভালো উৎস। যা আমাদের শরীরের হাড় এবং দাঁত মজবুত করে।

আরও পড়ুনঃ আপেল সাইডার ভিনগার যে এত গুণ জানলে অবাক হবেন

  • মেটাবলিজম বৃদ্ধি করতে সবুজ আপেলের উপকারিতাঃ

মেটাবলিজম বৃদ্ধি করতে সবুজ আপেলের উপকারিতাঃ

সূত্র :- healthyceleb . com

আমাদের মেটাবলিজম বৃদ্ধি করতে নিয়মিত একটি করে সবুজ আপেল খাওয়া জরুরী। কারণ সবুজ আপেল উচ্চ ফাইবারে সমৃদ্ধ যা মেটাবলিজম রেট বৃদ্ধি করতে সহায়তা করে। উচ্চ ফাইবারযুক্ত হওয়ার কারণে, সবুজ আপেল ডিটক্সিফিকেশন প্রক্রিয়ায় সহায়তা করে। এটি লিভার এবং পাচনতন্ত্রকে ক্ষতিকারক উপাদান হাত থেকে দূরে রাখে। যার ফলে মেটাবলিজম বৃদ্ধি করার পাশাপাশি লিভার এবং পাচনতন্ত্র সুস্থ রাখে।

সারকথাঃ

সবুজ আপেল খোসা শুদ্ধ খেলে পুরোপুরি ভাবে স্বাস্থ্য সুবিধা পাওয়া যায়।

  • এজিং এর বিরুদ্ধে লড়াই করেঃ

এজিং এর বিরুদ্ধে লড়াই করেঃ

সূত্র :- skinoasis . com

সবুজ আপেলে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের স্বাস্থ্য সুবিধাও রয়েছে। এটি নিয়মিত খাওয়া মাধ্যমে ত্বকের এজিং প্রক্রিয়া ধীর হয় এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে। এছাড়াও নিয়মিত সবুজ আপেলের জুস পান করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ডার্ক সার্কেল দূর হয়।

আরও পড়ুনঃ মেথির শাকের উপকারিতাঃত্বক ও স্বাস্থ্যের যত্নে মেথি পাতা

আশা করি এবার আপনারা বুঝতে পারলেন লাল আপেলের মতোই সবুজ আপেলের উপকারিতা আমাদের স্বাস্থ্যের উপর অনেকটাই লাভজনক। তাহলে আজ থেকে আপনার ডায়েটে এই ফলটি যোগ করুন এবং কিছুদিনের মধ্যেই পার্থক্যটা লক্ষ্য করুন।

আরও পড়ুনঃ স্বাস্থ্যের জন্য কমলালেবুর রসের উপকারিতা

সারকথাঃ

নিয়মিত একটি আপেল ডায়েটে যুক্ত করলে ডাক্তারের চিকিৎসার প্রয়োজন হবে না।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ সবুজ আপেল কি লাল আপেলের মতো সত্যি শরীরের জন্য উপকার?

উঃ হ্যাঁ, সবুজ আপেল লাল আপেলের মতোই আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি।

প্রঃ আপেল না আপেলের জুস বেশি উপকার?

উঃ আপেল এবং আপেলের জুস দুটিই উপকার। তবে সবুজ আপেল খোসা শুদ্ধ খাওয়া বেশি উপকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here