কিসমিসের উপকারিতা: শরীর সুস্থ রাখতে নিয়মিত কিসমিস

raisin

raisin

সূত্রঃ- www.organicfacts . net

নিয়মিত কিসমিস খাওয়া  শরীরের জন্য কি  সত্যিই  উপকার? অনেকেই ভাবে কিসমিস বেশি পরিমাণ খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তবে জানেন কি কিসমিসকে শুকনো ফলের রাজা বলা হয়। এই বাদামী রঙের ফলটি টনিক, খাবার এবং শক্তির জন্য অপরিহার্য।  কিসমিসের উপকারিতা আমরা অনেকেই জানি না।

বলা হয়ে থাকে হার্টের জন্য এটি খুব উপকারি। এছাড়াও এর মধ্যে ভিন্ন ধরণের পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই আজকের এই নিবন্ধে আমরা কিসমিসের উপকারিতা সম্পর্কে আলোচনা করব। আসুন তাহলে দেখে নিই কিসমিসের উপকারিতা।

শরীর সুস্থ রাখতে কিসমিসের উপকারিতা

  1. মুখের স্বাস্থ্যের জন্য কিসমিসের উপকারিতা

raisins 1

সূত্রঃ- sacramentodentistry . com

অনেকের একটি ভুল ধারণা কিসমিস মিষ্টি হওয়ার কারণে দাঁতের জন্য খারাপ। অনেকে আবার ভেবে থাকেন অতিরিক্ত পরিমাণে কিসমিস খেলে দাঁতে ব্যাকটেরিয়া জমতে পারে অথবা দাঁত ভেঙ্গে যাওয়ার সম্ভবনা থাকে। তবে আপনি কি জানেন কিসমিসে একধরণের অ্যাসিড রয়েছে যা দাঁতের জন্য খুব উপকারি।  যা দাঁতে ব্যাকটেরিয়া রোধ করে।

  1. বদহজম দূরে রাখে কিসমিসের উপকারিতা 

raqisins 2

সূত্রঃ- www.samarth . community

যদি কোন ব্যক্তির বদহজমের সমস্যা হয়ে থাকে তাহলে নিয়মিত তার খাবারে কিসমিস যোগ করা উচিত। কিসমিসে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম দুই ধরণের গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। এই উপাদানগুলি একসঙ্গে বদহজমের সমস্যা দূর করতে সহায়তা করে।

  1. চোখের জন্য কিসমিসের উপকারিতা

eyes

সূত্রঃ- cosmos-images2.imgix . net

কিসমিস ভিটামিন এ, এ-বিটা ক্যারোটিন এবং ক্যারোটিনয়েড রয়েছে, যা চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত অপরিহার্য। এতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা রেডিকেলস সঙ্গে লড়াই করতে সহায়তা করে।

সুপারিশ নিবন্ধন :-

  1. কোলেস্টেরল দূরে রাখে কিসমিসের উপকারিতা

raisins 4

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

আপনি কি জানেন কিসমিস কোলেস্টেরল মুক্ত। কিসমিসে  দ্রবণীয় ফাইবার খুব উচ্চ পরিমাণ থাকে। এই দ্রবণীয় ফাইবার খারাপ কোলেস্টেরল সঙ্গে লড়াই করতে সহায়তা করে। এছাড়াও কিসমিসে  পলিফেলন এনজাইমকে দমন করে যা কোলেস্টেরলের জন্য দায়ী।

  1. ওজন বাড়াতে বৃদ্ধি করে কিসমিসের উপকারিতা

weight gain

সূত্রঃ- www.eatthis . com

আপনি যদি আপনার ওজন বৃদ্ধি করতে চান তাহলে কিসমিস আপনাকে সহায়তা করতে পারে। কারণ কিসমিস ওজন বাড়াতে সহায়তা করে পাশাপাশি দেহে এনার্জি বৃদ্ধি করে। তাই আপনি নিজের ওজন বাড়ানোর জন্য আজ থেকে নিয়মিত কিসমিস খাওয়া শুরু করে দিন।

  1. অ্যানিমিয়া দূর করে কিসমিসের উপকারিতা

raisin 4

সূত্রঃ- t4.ftcdn . net

কিসমিসে আয়রন যথেষ্ট পরিমাণে রয়েছে যা অ্যানিমিয়া ঠিক করতে সহায়তা করে। এটি নতুন রক্ত গঠন করে এবং দেহের ভিটামিন বি অভাব পূরণ করে।

  1. হাড় শক্তশালী করে কিসমিসের উপকারিতা

bones

সূত্রঃ- www.aging-no-more . com

ক্যালসিয়ামের একটি উৎস হওয়ার কারণে কিসমিস খাওয়ার ফলে হাড় এবং দাঁত শক্তিশালী হয়। এছাড়াও কিসমিসে বোরন নামক এক উপাদান রয়েছে যা ক্যালসিয়াম শোষণ করে হাড় গঠনে সহায়তা করে।

  1. ক্যান্সার বিরোধী কিসমিসের উপকারিতা

cancer

সূত্রঃ- prostatecancernewstoday . com

ক্যান্সার কোষের বিকাশের একটি প্রাথমিক কারণ ফ্রি রেডিকেলস। ক্যান্সারে উপস্থিত অ্যান্টি- অক্সিডেন্ট ফ্রি রেডিকেলস নষ্ট করে  ক্যান্সারের কোষকে বৃদ্ধি হতে বাঁধা দেয়।

    1. পাচন তন্ত্রের জন্য উপকারি কিসমিসের উপকারিতা

digestive

কিসমিস পাচন তন্ত্রের জন্য অত্যন্ত উপকারি। কিসমিসে উপস্থিত ফাইবার দেহের বর্জ্য পদার্থ অপসারণ করে এবং হজমশক্তি বাড়াতে সহায়তা করে।

তাহলে নিশ্চয়ই আর কিসমিস খাওয়া নিয়ে আপনাদের ভয় পেতে হবে না। স্বাস্থ্যের জন্য কিসমিস সত্যিই উপকার তাই স্বাস্থ্যকর খাবার খান এবং ভালো থাকেন।

সারকথাঃ

অনেক ড্রাই ফ্রুট রয়েছে যা এনার্জির জন্য ব্যবহার করা হয়। কিসমিস তাদের মধ্যে অন্যতম। এতে ক্যালরির পরিমাণ বেশি থাকে। প্রতি ১০০ গ্রামে ২৪৯ ক্যালরি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here