ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায়  

 

চুল পড়া বন্ধ করার উপায়  

সূত্র :- inlifehealthcare . com

চুল পড়া বন্ধ করার উপায়  

বর্তমানে সব থেকে বড় সমস্যা  সমুখীন হতে হচ্ছে মানুষকে। নিত্যদিন চুল পড়ার সমস্যা  ভুগচ্ছেন মানুষ। আট থেকে আশি সকলের কমবেশি চুল পড়ার সমস্যায় ভুগছেন। দামী শ্যাম্পু, হেয়ার ওয়েল, ক্রীম কোন কিছুতেই  সমস্যা মিটছে না। বর্তমানে চুল পড়া একটা বিশাল সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক সময় অস্বাস্থ্যকর খাবার খেলে, পেটের সমস্যায় ভুগলে, টেনশনে  চুল পড়ে থাকে। কিন্তু যত দিন যাছে এই সমস্যা বৃদ্ধি পাচ্ছে, কমার লক্ষণ নেই। একটু সচেতন হলে চুল পড়া সমস্যা রোধ করা সম্ভব হয়। কিছু ঘরোয়া পদ্ধতি  অবলম্বন করে চুল পড়া রোধ করা যায় । চুল পড়া বন্ধ করতে কিছু ঘরোয়া পদ্ধতি জেনে নিন।

প্রাকৃতিক পদ্ধিতে চুল পড়া বন্ধ করার উপায়

সূত্র :- food . ndtv . com

প্রাকৃতিক পদ্ধিতে চুল পড়া বন্ধ করার উপায়

  • চুল পড়া বন্ধ করার উপায়-এ পিঁয়াজের রসের উপকারীতাঃ

চুল পড়া বন্ধ করার ক্ষেতে  পিঁয়াজের রসের গুন প্রচুর। পিঁয়াজে রয়েছে সালফার, যা  রক্ত সঞ্চালন বিকাশ করে চুল পড়া রোধ করে। কয়েকটি পিঁয়াজ পিষে রস বের করে নিন। ওই রস মাথার  স্ক্যাল্পে লাগিয়ে রেখে দিন, তারপর আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে অনেকেটা চুল পড়া বন্ধ হবে।

  • চুলে গরম তেল মাসাজ করুনঃ

হট অয়েল চুলের পক্ষে খুব উপকারী। চুল পড়া বন্ধ করার উপায়-এ এটির কার্যকারীতা অপরীসীম। যে কোন  নারকেল তেল গরম করে রাতে ঘুমানোর আগে স্ক্যাল্পে ৫-৬ মিনিট মাসাজ করে লাগিয়ে রাখুন। পরের দিন সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুল পড়া বন্ধ করার উপায়-এ  আলুর রসের উপকারীতাঃ

সূত্র :- stylecraze . com

  • চুল পড়া বন্ধ করার উপায়-এ  আলুর রসের উপকারীতাঃ

আলুতে রয়েছে ভিটামিন সি, যা চুলে ভিটামিনের অভাব দূর করে, চুলকে রুক্ষতার হাত থেকে বাঁচায়। এটির আরেকটি বিশেষ গুন আছে-চুল পড়া কমিয়ে, চুল গজাতে সাহায্য করে। আলু পিষে রস বের করে, সেই রস চুলের স্ক্যাল্পে ৩০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন। এছাড়া  আলুর হেয়ার প্যাক বাড়িতে বানিয়ে নিতে পারেন। ৪-৫ টা আলু, দুই চামচ মধু, একটা ডিমের কুসুম নিন। আলুর খোসা ছাড়িয়ে পিষে,তার মধ্যে মধু, ডিমের কুসুম মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। সপ্তাহে অন্তত ১ দিন প্যাকটি ৩০ মিনিট লাগিয়ে রেখে দিন। তারপর ধুয়ে শ্যাম্পু করে নিন। চুল পড়ার সমস্যা থেকে অনেকটা মুক্ত হতে পারবেন।

সম্পর্কিত নিবন্ধ চেক করুন :- 

  • চুল পড়া বন্ধ করার উপায়-এ  নিমপাতার গুণাগুণঃ

নিমপাতা চুলের রক্ত চলাচল স্বাভাবিক রাখে, চুল গজাতে সাহায্য করে। চুল পড়া অনেকটা রোধ করে। নিমপাতা নারকেল তেলের সাথে ফুটিয়ে মাথায় লাগালে চুল কম পড়ে।

অ্যালোভেরা জেলের  উপকারীতাঃ

সূত্র :- femina . in

  • অ্যালোভেরা জেলের  উপকারীতাঃ

অ্যালোভেরা  গাছ প্রাচীন কাল থেকে খুব পরিচিত। অ্যালোভেরা ত্বকের পক্ষে খুব উপকারী। অ্যালোভেরা জেল চুলে প্রোটিনের কাজ করে। চুলের রুক্ষতা দূর করে চুলকে সতেজ করে তোলে। চুল পড়া রোধ করতে এটির কার্যকারিতা অপরিসীম। অ্যালোভেরা পাতা থেকে জেল টা বের করে মাথায় স্ক্যাল্পে মাখলে চুল পড়া কম হয়।

  • আমলকী গুনাগুনঃ

আমলকী চুল পড়া রোধ করে, চুলকে সতেজ করে। আমলকীতে রয়েছে ভিটামিন- সি যা চুলের গোড়া মজবুত করে। আমলকী নারকেল তেলের সাথে গরম করে, সেই গরম তেল ১৫ মিনিট ধরে মাসাজ করুন। চুল পড়া সমস্যা থেকে মুক্ত হবেন ।

রসুনের উপকারিতাঃ

সূত্র :- stylecraze . com

  • রসুনের উপকারিতাঃ

চুলের জন্য রসুনের গুনাগুণ অনেক। রসুন পেস্ট করে নারকেল তেলের সাথে  মিশিয়ে ফুটিয়ে নিন। সেই মিশ্রণটি চুলে স্ক্যাল্পে ও পুরো মাথায় মেখে ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। ভালো ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে ২-৩ বার  ব্যবহার করুন।

ডিম চুলের পক্ষে খুবই উপকারীঃ

সূত্র :- medicalnewstoday . com

  • ডিম চুলের পক্ষে খুবই উপকারীঃ

ডিমে রয়েছে  প্রচুর পরিমাণ প্রোটিন, যা চুল পক্ষে খুবই উপকারী। ডিমের কুসুম, টক দই- এর সাথে মিশিয়ে হালকা করে চুলে লাগিয়ে রাখুন ২-৩ ঘণ্টা পর  ধুয়ে শ্যাম্পু করে নিন। চুল পড়া বন্ধ হবে। সপ্তাহে ২ দিন ব্যাবহার করুন ভাল ফলাফল পাবেন।

  • গ্রীনটি-র কার্যকারিতাঃ

গ্রীনটিতে রয়েছে প্রচুর অ্যান্টি- অক্সিজেন, যা চু্ল পড়া কমইয়ে,মাথায়  চুল গজাতে সাহায্য করে। গ্রীনটি হালকা চুলে লাগিয়ে ঘণ্টা খানেক পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ বার ব্যাবহার করুন ভাল ফল পাবেন। চুল পড়া বন্ধ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here