ত্বক এবং চুলের জন্য আমন্ড অয়েলের উপকারিতা

আমন্ড অয়েল

আমন্ড অয়েল

সূত্র :- diana-cdn.naturallycurly . com

বাদামের উপকারিতা তো আমরা আগেই জেনেছি। তবে আমন্ড অয়েল অথবা বাদাম তেলের উপকারিতার কথা কি আপনাদের জানা আছে। এই তেল আমাদের হার্টের জন্য খুব উপকারি পাশাপাশি এটি আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তবে শুধু স্বাস্থ্যই নয় এর গুণাগুণ আমাদের ত্বক এবং চুলের জন্য কম কিছু নয়। ত্বক এবং চুলের উপর আমন্ড অয়েলের কার্যকারিতা জাদুর মতো কাজ করে।

বাদামে ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম সহ আরও কিছু পুষ্টিগুন আছে। অনেক এক্সপার্টদের মতে মহিলাদের ত্বক এবং চুলের জন্য এটি একটি অসাধারণ পণ্য সামগ্রী। ত্বক এবং চুলের বিভিন্ন সমস্যা দূর করতে পারে। আজকের নিবন্ধে আমরা আমন্ড অয়েল চুল এবং ত্বকের জন্য কি কি উপকার করে আপনাদের জানাব। চলুন তাহলে জেনে নেওয়া যাক আমন্ড অয়েলের উপকারিতা।

আরও পড়ুনঃ রূপচর্চায় লেবু ব্যবহারে দেখে নিন কত উপকার

এখানে চুল এবং ত্বকের জন্য রইল আমন্ড অয়েলের উপকারিতাঃ

ত্বকের জন্য আমন্ড অয়েলের উপকারিতাঃ

  1. গ্লোয়িং ত্বকের জন্য আমন্ড অয়েল

গ্লোয়িং ত্বকের জন্য আমন্ড অয়েল

আমন্ড অয়েল অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস। যা আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারি। আমাদের ত্বকের গ্লোয়িং, সূর্যের তাপ এবং রোদ- ধুলোবালির জন্য নিস্তেজ হয়ে পড়ছে। তাই আপনি যদি আপনার ত্বকের গ্লো ফিরিয়ে আনতে চান তাহলে নিয়মিত আমন্ড অয়েল তেলের মালিশ করুন। এটি ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বকের উজ্জ্বল ভাব ধরে রাখতে সহায়তা করবে।

  1. ত্বকের বলিরেখা দূর করতে আমন্ড অয়েল

ত্বকের বলিরেখা দূর করতে আমন্ড অয়েল

সূত্র :- inlifehealthcare . com

ত্বকের বলিরেখা দূর করতে আমন্ড তেল সবচেয়ে উপকারি একটি উপাদান। এটা যদি আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন তাহলে আপনার স্কিন ফ্রেশের পাশাপাশি ত্নকের তারুণ্য বজায় থাকে। আমন্ড অয়েলে ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে যা বলিরেখা দূর করতে এবং ত্বকের নতুন কোষ তৈরি করতে সহায়তা করে। তাই বলিরেখা দূর করার জন্য এই উপাদানটি আপনার কাজে আসতে পারে।

আরও পড়ুনঃ জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা অসাধারণ টিপস

  1. ডার্ক সার্কেল দূর করতে আমন্ড অয়েল

ডার্ক সার্কেল দূর করতে আমন্ড অয়েল

সূত্রঃ- Instagram

চোখের তলায় ডার্ক সার্কেল পড়ে অনেকের। নানা কারণে পড়ে থাকে এই ডার্ক সার্কেল যেমন রাতে দীর্ঘক্ষণ জেগে থাকার কারণে, ক্লান্তি অথবা লিভারের সমস্যা থাকলে। চোখের তলায় ডার্ক সার্কেল রিমুভ করতে আমন্ড অয়েল একটি ভালো জিনিস। আপনি যদি রোজ রাতে এই অয়েল চোখের নিচে মালিশ করেন ভালো উপকার পাবেন। নিয়মিত ব্যবহার করলে চোখের নিচে ডার্ক সার্কেল দূর হবে।

  1. ত্বকের শুষ্ক ভাব দূর করতে আমন্ড অয়েল

ত্বকের শুষ্ক ভাব দূর করতে আমন্ড অয়েল

আপনার যদি ত্বক অতিরিক্ত রুক্ষ এবং শুষ্ক হয় তাহলে কয়েকফোঁটা আমন্ড অয়েল নিয়ে মুখে কয়েক মিনিটের জন্য মাসাজ করুন। এটি শুষ্ক হওয়া থেকে আপনার ত্বককে রক্ষা করবে। এছাড়াও এটি ত্বক ময়শ্চারাইজ করে রাখতে সহায়তা করে দীর্ঘক্ষণের জন্য এবং ত্বক করে তোলে মসৃন এবং নরম। এর জন্যই বিভিন্ন ধরণের ফেসিয়াল পণ্য সামগ্রীতে আমন্ড অয়েল ব্যবহার করা হয়।

আরও পড়ুনঃ ছেলেদের পায়ের যত্নঃ পুরুষদের পায়ের যত্নের টিপস

  1. সূর্যের ট্যান দূর করতে আমন্ড অয়েল

সূর্যের ট্যান দূর করতে আমন্ড অয়েল

আমন্ড তেল বা বাদাম তেলের বিভিন্ন ত্বকের স্বাস্থ্য সুবিধা রয়েছে তবে, ত্বকের জন্য সবচেয়ে বেস্ট সুবিধা হল এটি একটি ভালো প্রাকৃতিক সানস্ক্রিন। এটা শুধুমাত্র সানবার্ন বা সূর্যের ট্যান দূর করে তা নয় বরং এটি ত্বকের সূর্যের থেকে ক্ষতি হওয়া প্রভাবগুলি কমায়। পাশাপাশি ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে।

তাহলে দেখলেন তো ত্বকের জন্য আমন্ড অয়েল উপকারিতা অনেক। আসুন এবার জেনে নিই এই অয়েল আমাদের চুলের কি কি উপকার করে।

চুলের জন্য আমন্ড অয়েলের উপকারিতাঃ

চুলের জন্য আমন্ড অয়েলের উপকারিতাঃ

শুধু ত্বকই না বরং বাদামের তেল আমাদের চুলের জন্য কার্যকারী। এখানে চুলের জন্য আমন্ড অয়েলের ৪ টি উপকারিতা দেওয়া হল।

  1. খুশকির চিকিৎসায় আমন্ড অয়েল

খুশকির চিকিৎসায় আমন্ড অয়েল

সূত্রঃ- Instagram

আমন্ড অয়েলে ময়শ্চারাইজারের গুন থাকায় এটি স্ক্যাল্পের মৃত কোষ রিমুভ করে খুশকি দূর করতে সহায়তা করে। এই অয়েল চুল হেলদি রাখার পাশাপাশি মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখে।

আরও পড়ুনঃ চুল এবং ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতা

  1. লম্বা এবং ঘন চুলের জন্য আমন্ড অয়েল

লম্বা এবং ঘন চুলের জন্য আমন্ড অয়েল

সূত্রঃ- Instagram

চুলের জন্য আমন্ড অয়েল একটি লোশন যা ম্যাজিকের মতো কাজ করে। এই তেল চুলে মাসাজ করলে স্ক্যাল্পের আর্দ্রতা বজায় থাকে এবং চুল পড়া অনেক শতাংশ কমায় পাশাপাশি এতে উপস্থিত ভিটামিন ই স্ক্যাল্পের অক্সিডেটিভ স্ট্রেসকে কম করে চুল বৃদ্ধি করে।

সারকথাঃ

আমন্ডে উপস্থিত ম্যাগনেসিয়াম আমাদের চুল ভালো রাখতে খুব গুরুত্বপূর্ণ।

  1. দূষণ হাত থেকে চুল ভালো রাখতে আমন্ড অয়েল

দূষণ হাত থেকে চুল ভালো রাখতে আমন্ড অয়েল

আমাদের আজকালকার লাইফস্টাইল বজায় রাখতে আমরা ঘন ঘন হেয়ার কালার করে থাকি পাশাপাশি তো আছেই সূর্যের অতিরিক্ত রশ্মি এবং দূষণ। যা আমাদের চুল ক্ষতিগ্রস্থ করে তুলছে। যার ফলে চুল পাতলা হয়ে যাওয়া, অতিরিক্ত চুল পড়ার মতো সমস্যা দেখা যায়। এর থেকে যদি রেহাই পেতে চান আমন্ড ব্যবহার করে দেখতে পারেন। কাস্টার অয়েল, আমন্ড অয়েল এবং অলিভ অয়েল একসঙ্গে মিশ্রিত করে যদি ব্যবহার করেন তাহলে দূষণের হাত থেকে চুল ক্ষতিগ্রস্ত কম হবে এবং চুল ভালো থাকবে।

আরও পড়ুনঃ ভেষজ চিকিৎসাঃ শুষ্ক ত্বকের জন্য ৬ টি ভেষজ চিকিৎসা

  1. চুল সফট রাখতে আমন্ড অয়েল

চুল সফট রাখতে আমন্ড অয়েল

বাদাম তেল স্বাস্থ্যকর চুলের জন্য উপকারি। নিয়মিত এই তেল ব্যবহার করলে চুল সফট থাকে।

তাহলে ত্বক এবং চুলের জন্য আমন্ড অয়েলের উপকারিতাগুলি দেখতে পেলেন। তাহলে আপনিও চাইলে রূপচর্চায় আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আমন্ড ত্বক এবং চুলের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারি।

সারকথাঃ

ত্বক এবং চুলের পাশাপাশি আমন্ড অয়েল হার্ট এবং হজম স্বাস্থ্যের জন্য উপকৃত।

আরও পড়ুনঃ গ্লোয়িং ত্বক পেতে বাড়ি বসে করে নিন বডি স্পা

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ বাদাম তেলে ব্যবহার আমাদের ত্বকের কোন ক্ষতির হওয়ার সম্ভবনা নেই তো?

উঃ বাদাম তেল আমাদের ত্বকের জন্য অত্যন্ত ভালো। এর কোন সাইড এফেক্ট না থাকলেও স্কিন অ্যালার্জি থাকলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

প্রঃ বাদাম তেল কি আমাদের ত্বকের জন্য সত্যিই ভালো?

উঃ হ্যাঁ, বাদাম তেল আমাদের ত্বক হেলদি রাখে।

প্রঃ চুলে আমন্ড অয়েল কীভাবে ব্যবহার করব?

উঃ সাধারণ তেলের মতোই আমন্ড অয়েল চুলে মালিশ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here