ছেলেদের পায়ের যত্নঃ পুরুষদের পায়ের যত্নের টিপস

ছেলেদের পায়ের যত্ন

ছেলেদের পায়ের যত্ন

অধিকাংশ ছেলেরাই নিজেদের মুখের যত্ন নিলেও পায়ের যত্ন একদমই নেয় না। কিন্তু মাথায় রাখতে হবে শরীরের অন্য অংশের চেয়ে আমাদের পায়ের ত্বক খুব শুষ্ক এবং রুক্ষ তাই যত্ন না নিলে চুলকানি, ফাংগাল ইনফেকশন মতো সমস্যা দেখা দিতে পারে। তাই দরকার বাড়তি নজর। নিয়মিত পায়ের যত্নে পা থাকে সুস্থ এবং সুন্দর। বাইরে থেকে এসেই আমাদের পা ধুয়ে ফেলা উচিত। তাতে পায়ের জীবাণু দূর হয়।পায়ের যত্নে যেমন মেয়েরাও উদাসীন থাকে ঠিক তেমনি ছেলেরাও। মেয়েদের মতো আপনাদের একটু নিজেদের যত্ন নিতে হবে। কিন্তু কেমন ভাবে যত্ন নিলে পা হয়ে উঠবে সুন্দর অ কোমল তা জেনে নিন আজকের আর্টিকেল থেকে। আজকের ছেলেদের ছেলেদের পায়ের যত্ন এর কিছু টিপস আপনাদেরকে শেয়ার করব।

ছেলেদের পায়ের যত্ন যেভাবে নেওয়া উচিত

  • স্যান্ডেল পড়ার অভ্যাস করুনঃ

স্যান্ডেল পড়ার অভ্যাস করুনঃ

পায়ে সবসময় স্যান্ডেল ব্যবহার করুন। এতে ধুলোবালি জমতে পারবে না এবং ব্যাকটেরিয়ার থেকেও রক্ষা পাবেন।

  • দিনে বারবার পা ধোয়ার অভ্যাস তৈরি করুনঃ

দিনে বারবার পা ধোয়ার অভ্যাস তৈরি করুনঃ

অফিস হোক বা বাইরের যেকোনো কাজই হোক দীর্ঘক্ষণের জন্য আমাদের বাইরে থাকতে হয়। যার জন্য জুতো এবং মোজা পড়তে হয়। যার কারণে পায়ে দুর্গন্ধ ছড়ায়। এছাড়াও ব্যাকটেরিয়া জমার ফলে ফাংগাল ইনফেকশন হতে পারে। তাই এর থেকে রেহাই পেতে দিনে সম্ভব হতে ৪-৫ বার পা ধোয়ার অভ্যাস করুন।

  • মোজা বদলে ফেলুনঃ

মোজা বদলে ফেলুনঃ

অনেকে একটা মোজা বহু বছর ধরে পড়ার অভ্যাস থাকে। যার ফলে ভিন্ন ধরণের রোগ হতে পারে। জুতো বদলানোর মতোই বছরে অন্তত ২-৩ বার মোজা পাল্টানোর অভ্যাস করুন।

  • পায়ে সানস্ক্রিন ব্যবহার করুনঃ

পায়ে সানস্ক্রিন ব্যবহার করুনঃ

ছেলেদের পায়ের যত্নে সানস্ক্রিন ব্যবহার করটা খুব জরুরী।যা ৮০ শতাংশ ছেলেরাই করেনা। অনেকেই ভাবেন সানস্ক্রিন শুধুমাত্র মেয়েদের ব্যবহারের জিনিস। কিন্তু ধারণাটা একদমই ভুল। সূর্যের অতিরিক্ত রশ্মি জন্য আমাদের প্রতেকের ত্বক নষ্ট হয়ে যায়। তাই পায়ের যত্নে সূর্যের মারাত্মক তেজের হাত থেকে পা রক্ষা করতে ছেলেদেরও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

  • ফুট ম্যাসাজঃ

ফুট ম্যাসাজঃ

ছেলেদের পা ভালো রাখতে ফুট ম্যাসাজ করা খুবই প্রয়োজন।তা বাড়িতে করে নিতে পারেন। সমপরিমাণ অলিভ অয়েল, রোজ অয়েল এবং রোজমেরি অয়েল একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন ফুট ম্যাসাজ। এতে পায়ের রক্ত চলাচল স্বাভাবিক থাকবে পাশাপাশি আপনার সুন্দর পা দুটিকে করে তুলবে সতেজ।

  • পায়ে নিয়মিত ফুট লোশান ব্যবহার করুনঃ

পায়ে নিয়মিত ফুট লোশান ব্যবহার করুনঃ

নিয়মিত স্নান করার পর ফুট লোশান ব্যবহার করুন। পায়ে ময়শ্চারাইজা রাখা দরকার। এতে পায়ের ত্বক সুস্থ থাকে।এই লোশান বাড়িতে বানানোর জন্য দুই টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ গ্লিসারিন এবং দুই টেবিল চামচ লেবুর রস নিয়ে মিশিয়ে পায়ে লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন।

  • নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজার লাগানঃ

নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজার লাগানঃ

ছেলেদের পায়ের যত্ন আমার সর্বশেষ টিপস হবে ময়শ্চারাইজিং। আমাদের প্রতেকের ত্বকে ময়শ্চারাইজ করে রাখা করে রাখা দরকার। আমাদের বিবর্ণ ত্বক ভালো করতে ম্যাজিকের মতো কাজ করে ময়শ্চারাইজার। তাই আমি ছেলেদের বলব নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে হাতে একটু সময় বার করে পায়ে ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে পা ভালো থাকবে।

তাহলে ছেলেরা নিশ্চয়ই নিজেদের পায়ের আর অবহেলা করবেন না। ছেলেদের পায়ের যত্নে এই টিপসগুলি আপনাদের ভালো লাগলে অবশ্যই নিয়মিত অনুশীলন করুন।

সারকথাঃ

ত্বক যত্নের মতো পায়ের যত্ন নেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here