ছেলেদের পায়ের যত্নঃ পুরুষদের পায়ের যত্নের টিপস

ছেলেদের পায়ের যত্ন

অধিকাংশ ছেলেরাই নিজেদের মুখের যত্ন নিলেও পায়ের যত্ন, নখের যত্ন একদমই নেয় না। কিন্তু মাথায় রাখতে হবে শরীরের অন্য অংশের চেয়ে আমাদের পায়ের ত্বক খুব শুষ্ক এবং রুক্ষ তাই যত্ন না নিলে চুলকানি, ফাংগাল ইনফেকশন মতো সমস্যা দেখা দিতে পারে। বাইরে থেকে এসেই আমাদের পা ধুয়ে ফেলা উচিত। তাতে পায়ের ময়লা দূর হয়। পায়ের যত্ন ছেলে মেয়ে উভয়েরই নেওয়া উচিত।

ছেলেদের পায়ের যত্ন

ছেলেদের পায়ের যত্ন (Men’s Foot Care)

ছেলেদের পায়ের যত্ন নেওয়া খুবই জরুরি। পায়ের যত্ন নিলে শুধু পা সুন্দর হবে তাই নয়, সারাদিন কাজ করার পর পায়ের যত্ন শরীরের ক্লান্তি দূর হবে। ফলে শরীর মন উভয়ই ভালো হয়ে ওঠে। পায়ের যন্তের সময় পায়ে ম্যাসাজ দিলে সেটি অনেকাংশে শরীরের পক্ষে ভালো হয়।

আরো পড়ুন। ঘরোয়া পদ্ধতিতে ফোস্কা থেকে মুক্তি পাওয়ার উপায়

ছেলেদের পায়ের যত্ন যেভাবে নেওয়া উচিত

source

ছেলেদের পায়ের যত্ন কিভাবে নেওয়া উচিত(Foot Care Tips for Men)

  • স্যান্ডেল পড়ার অভ্যাস করুনঃ

স্যান্ডেল পড়ার অভ্যাস করুনঃ

পায়ে সবসময় স্যান্ডেল ব্যবহার করুন। এতে ঘাম, ধুলোবালি জমতে পারবে না এবং ব্যাকটেরিয়ার থেকেও রক্ষা পাবেন

  • দিনে বারবার পা ধোয়ার অভ্যাস তৈরি করুনঃ

দিনে বারবার পা ধোয়ার অভ্যাস তৈরি করুনঃ

অফিস হোক বা বাইরের যেকোনো কাজই হোক দীর্ঘক্ষণের জন্য আমাদের বাইরে থাকতে হয়। যার জন্য জুতো এবং মোজা পড়তে হয়। যার কারণে পায়ে দুর্গন্ধ ছড়ায়। এছাড়াও ব্যাকটেরিয়া জমার ফলে ফাংগাল ইনফেকশন হতে পারে। তাই এর থেকে রেহাই পেতে দিনে সম্ভব হতে ৪-৫ বার পা ধোয়ার অভ্যাস করুন।

আরো পড়ুন। ক্যান্সারের লক্ষণ: কয়েকটি লক্ষণ যা ক্যান্সার রোগের কারণ

  • মোজা বদলে ফেলুনঃ

মোজা বদলে ফেলুনঃ

অনেকে একটা মোজা বহু বছর ধরে পড়ার অভ্যাস থাকে। যার ফলে ভিন্ন ধরণের রোগ হতে পারে। জুতো বদলানোর মতোই বছরে অন্তত ২-৩ বার মোজা পাল্টানোর অভ্যাস করুন।

  • পায়ে সানস্ক্রিন ব্যবহার করুনঃ

পায়ে সানস্ক্রিন ব্যবহার করুনঃ

ছেলেদের পায়ের যত্নে সানস্ক্রিন ব্যবহার করটা খুব জরুরী। যা ৮০ শতাংশ ছেলেরাই করেনা। অনেকেই ভাবেন সানস্ক্রিন শুধুমাত্র মেয়েদের ব্যবহারের জিনিস। কিন্তু ধারণাটা একদমই ভুল। সূর্যের অতিরিক্ত রশ্মি জন্য আমাদের প্রতেকের ত্বক নষ্ট হয়ে যায়। তাই পায়ের যত্নে সূর্যের মারাত্মক তেজের হাত থেকে পা রক্ষা করতে ছেলেদেরও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

  • ফুট ম্যাসাজঃ

ফুট ম্যাসাজঃ

ছেলেদের পা ভালো রাখতে ফুট ম্যাসাজ করা খুবই প্রয়োজন।তা বাড়িতে করে নিতে পারেন। সমপরিমাণ অলিভ অয়েল, রোজ অয়েল এবং রোজমেরি অয়েল একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন ফুট ম্যাসাজ। এতে পায়ের রক্ত চলাচল স্বাভাবিক থাকবে পাশাপাশি আপনার সুন্দর পা দুটিকে করে তুলবে সতেজ।

  • পায়ে নিয়মিত ফুট লোশান ব্যবহার করুনঃ

পায়ে নিয়মিত ফুট লোশান ব্যবহার করুনঃ

নিয়মিত স্নান করার পর ফুট লোশান ব্যবহার করুন। পায়ে ময়শ্চারাইজা রাখা দরকার। এতে পায়ের ত্বক সুস্থ থাকে। এই লোশান বাড়িতে বানানোর জন্য দুই টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ গ্লিসারিন এবং দুই টেবিল চামচ লেবুর রস নিয়ে মিশিয়ে পায়ে লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন।

আরো পড়ুন। কিডনি রোগের প্রতিকার: কিডনি রোগের লক্ষণ এবং প্রতিকার

  • রাতে শোবার আগে ময়শ্চারাইজার লাগানঃ

রাতে শোবার আগে ময়শ্চারাইজার লাগানঃ

ছেলেদের পায়ের যত্ন আমার সর্বশেষ টিপস হবে ময়শ্চারাইজিং। আমাদের প্রতেকের ত্বকে ময়শ্চারাইজ করে রাখা করে রাখা দরকার। আমাদের বিবর্ণ ত্বক ভালো করতে ম্যাজিকের মতো কাজ করে ময়শ্চারাইজার। তাই আমি ছেলেদের বলব নিয়মিত ঘুমাতে যাওয়ার আগে হাতে একটু সময় বার করে পায়ে ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে পা ভালো থাকবে।

  • নখ পরিষ্কার রাখবেন

পায়ের নখ সবসময় পরিষ্কার রাখুন। এতে পায়ের সৌন্দর্য যেমন বাড়ে তেমনই নখ ও ভালো থাকে। নখ কেটে ফেলবেন, বড় হতে দেবেন না। আর নখের ওপর ফুট ক্রিম বা বডি লোশন লাগিয়ে রাখবেন এতে নখ নরম কোমল থাকবে।

আরো পড়ুন। চুল এবং ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতা

তাহলে ছেলেরা নিশ্চয়ই নিজেদের পায়ের আর অবহেলা করবেন না। ছেলেদের পায়ের যত্নে এই টিপসগুলি আপনাদের ভালো লাগলে অবশ্যই নিয়মিত অনুশীলন করুন।

ছেলেদের পায়ের যত্ন নেওয়া কেন প্রয়োজন?(Why Foot Care is Important for Men)

 

ছেলেদের পায়ের যত্ন নেওয়া কেন প্রয়োজন?source

পায়ের যত্ন নেওয়ার গুরুত্বপূর্ণ কারণ হল জীবনযাত্রার মান, নিয়মিত শারীরিক কার্যকলাপ। আপনার পায়ের ওপর আপনার জীবন দাঁড়িয়ে আছে। আমাদের রোজকার কাজকর্ম, হাঁটা চলা সবকিছু নির্ভর করে পায়ের ওপর। তাই পায়ের গুরুত্ব আমাদের কাছে অপরিসীম। ছেলে-মেয়ে উভয়েরই পায়ের যত্ন নেওয়া প্রয়োজন।

ঘরোয়া উপায়ে পায়ের জন্য ফুট ক্রিম তৈরি(Home-made Foot Cream)

 

ঘরোয়া উপায়ে পায়ের জন্য ফুট ক্রিম তৈরিsource

আপনি চাইলে বাড়িতেও পায়ের জন্য ফুট ক্রিম বানাতে পারেন। এর জন্য আপনাকে বেশি কিছু নিতে হবে না। এক চামচ পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন ও এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে আপনি প্রতিদিন রাতে পায়ে মেখে শুতে পারেন। আর যদি পারেন রাতের বেলা পায়ে মোজা পরে শোবেন এতে ক্রিমটি ভালভাবে পায়ে বসতে পারবে আর আপনার গোড়ালিও নরম ও কোমল থাকবে।

ছেলেদের পেডিকিওর কিভাবে করবেন?(How to do Men’s Pedicure at Home)

1. প্রয়োজনীয় সেট আপ করুন

প্রয়োজনীয় সেট আপ করুন

source

পেডিকিওর করতে প্রথমে যেসব জিনিসগুলি লাগবে সেগুলি হাতের কাছে নিয়ে নিন। একটি বড় গামলা, নেইল ক্লিপারস, নেইল ফাইল, একটি তোয়ালে, ফুট ক্রিম, স্ক্রাবার, শ্যাম্পু,লবন, পাতিলেবু

2. পা ভিজিয়ে রাখুন

পা ভিজিয়ে রাখুন

source

পা নরম হবার জন্য এবং পায়ের পোরস গুলি খোলার জন্য গামলাতে উষ্ণ গরম জল দিয়ে তাতে অল্প শ্যাম্পু,লবন, অল্প পাতিলেবু মিশিয়ে ২০-২৫ মিনিটের জন্য পা ভিজিয়ে রাখুন। ফলে পা নরম হবে, লোমকূপের ছিদ্রগুলো ওপেন হবার জন্য পায়ের ময়লা পরিষ্কার করতে সুবিধে হবে।

আরো পড়ুন। এই ৬ টি গরমের ফল আপনার ডায়েটে যোগ করুন

3. গোড়ালি পরিষ্কার করুন

গোড়ালি পরিষ্কার করুনsource

পিউমিস পাথর দিয়ে পায়ের গোড়ালি, পায়ের তলায় ভালভাবে ঘষে শুকিয়ে যাওয়া ত্বকটি তুলে ফেলুন। এমনকি পায়ের তলায় সেইসব জায়গায় বেশি মনোযোগ দিয়ে পরিশাক্র করবেন যেখানে শুষ্ক ত্বক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

4. স্ক্রাব করুন

স্ক্রাব করুন

source

যে কোন স্ক্রাবার নিয়ে পায়ে ভালভাবে স্ক্রাব করুন। নখের চারিপাশ স্ক্রাব করতে ভুলবেন না। নখ কেটে, নেইল ফাইল দিয়ে নখের শেপ সুন্দর করে নিন।

আরো পড়ুন। কালোজিরার তেলের উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া

5. পা ময়েশ্চারাইজ করুন

পা ময়েশ্চারাইজ করুন

source

পা তোয়ালে দিয়ে ভালভাবে শুকিয়ে নিন। ময়েশ্চারাইজ বা ফুট ক্রিম দিয়ে সমগ্র পা এবং নখগুলোতে ভালভাবে মাখিয়ে নিন।

6. পা ম্যাসাজ করুন

পা ম্যাসাজ করুন

source

ক্রিম মাখিয়ে পায়ের ম্যাসাজ করুন। এই ম্যাসাজটি আপনাকে রিল্যাক্স হতে খুব সাহায্য করবে। ম্যাসাজ যত বেশি ভালো হবে তত বেশি পায়ের রক্ত চলাচল ভালো হবে।

এভাবে করে আপনি যদি মাসে দুবার করতে পারেন তবে আপনার পা খুবই সুন্দর থাকবে এবং পায়ের সৌন্দর্য বাড়বে।

Key Point: ত্বক যত্নের মতো পায়ের যত্ন নেওয়া উচিত।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. ছেলেরা কিভাবে তাদের পা নরম রাখবে?

A. ত্বককে নরম করার জন্য একটি গামলায় উষ্ণ গরম জল, শ্যাম্পু দিয়ে তাতে ২০-২৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। তারপর ওপরের মরা চামড়া তুলে ফুট ক্রিম মেখে নিন। এই প্রক্রিয়া সপ্তাহে একবার করলে ছেলেদের পা নরম থাকবে।

Q. ছেলেদের পায়ের চুল কি কাটা উচিত?

A. পায়ের যত্ন,নখের যত্ন এমন একটা জিনিস যেটা বেশিরভাগ ছেলেরাই করে না, তবে এটি করলে পায়ের, নখের গঠন ভালো হবে। তবে ছেলেদের পায়ে চুল থাকা দেখতে শোভনীয় লাগে। সেটা কাটতে পারলেই ভালো। এটি ব্যক্তির উপর নির্ভর করে।

Q. ছেলেদের কি পেডিকিওর করা উচিত?

A. অবশ্যই করা উচিত। ছেলেদের পা, মেয়েদের তুলনায় শক্ত হয়। মেয়েদের পা নরম হয়। পেডিকিওর এর অর্থ হল পায়ের যত্ন নেওয়া আর সেটা ছেলে-মেয়ে উভয়ই নিতে পারে। ছেলেরা যদি পেডিকিওর করে তবে পায়ের নখ, গোড়ালি নরম থাকবে।

Q. আমি কিভাবে আমার প্রেমিকের পেডিকিওর করবো?

A. আপনি আপনার প্রেমিকের পেডিকিওর বারিতে খুব সহজেই করতে পারবেন। তার জন্য আজকের নিবন্ধের পেডিকিওর করার অংশটি পড়ুন জানতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here