কালোজিরার তেলের উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া

cumin'

cumin'

সূত্রঃ-  cdn1.medicalnewstoday . com

হাজার হাজার বছর ধরে মানুষ তার থেরাপিউটিক বেনিফিটের জন্য কালোজিরা তেল ব্যবহার করেছে।
গবেষণায় দেখা গেছে যে এই তেল অনেক স্বাস্থ্য এবং কসমেটিক বেনিফিট সরবরাহ করতে পারে, যেমন ওজন কমানো, ত্বকের যত্ন, এমনকি ক্যান্সার ও ডায়াবেটিস চিকিৎসা।

এই প্রবন্ধে আমরা কালোজিরার তেলের উপকারিতা কথা বলব এবং পাশাপাশি কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার কথাও জানাব। তাহলে আসুন জেনে নেওয়া যাক কালোজিরার গুণ এবং তার ক্ষতিকারক দিক।

কালোজিরা তেল কি?

cumin oil

সূত্রঃ-  hips.hearstapps . com

কালোজিরা তেলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য আছে। কালোজিরা কালো কিউমিন, কলনজি এবং কালো পেঁয়াজ হিসাবেও পরিচিত।

হাজার হাজার বছর ধরে প্রাকৃতিক প্রতিকার হিসাবে কালো বীজ হিসাবে ব্যবহার করা হয়। কালোজিরা ভিন্ন রকমের রান্নার স্বাদ বাড়িয়ে তোলে।

কালোজিরার তেল থাইমুইকিনোন থাকে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিরোধী-প্রদাহজনক যৌগ যা টিউমার-হ্রাসপ্রাপ্ত বৈশিষ্ট্যও বিদ্যমান।

মানুষ কালোজিরা তেল স্বল্প খরচায় বা ত্বকের উপকারে এটি প্রয়োগ করতে পারে। ম্যাসেজ তেল, বাড়ির তৈরি ত্বকের যত্ন পণ্য এবং সুগন্ধি তেলও কালোজিরা তেল যোগ করা সম্ভব।

কালোজিরার তেলের উপকারিতা

বিশিষ্টতা একটি পরিসীমা সঙ্গে বিজ্ঞানীরা কালোজিরার তেল সম্ভাব্য উপকারিতাগুলি গবেষণা করেছেন।

1. ওজন কমানোর জন্য কালোজিরার তেলের উপকারিতা

cumin oil 3

সূত্রঃ-  encrypted-tbn0.gstatic . com

২০১৩ সালে ডায়াবেটিস ও মেটাবলিক ডিসঅর্ডার্সের জার্নাল প্রকাশিত একটি নিয়মিত পর্যালোচনা পাওয়া গেছে যে কালোজিরার তেল স্থূলতা মোকাবেলা করতে কার্যকর হতে পারে।

2. ক্যান্সার প্রতিরোধে কালোজিরার তেলের উপকারিতা

সাম্প্রতিক গবেষণায় দেখানো হয়েছে যে কালোজিরার তেলের থাইমুইকিনোন ক্যান্সার কোষের বিভিন্ন ধরণের প্রোগ্রামযুক্ত কোষের মৃত্যু বা অ্যাপোপটোসিসকে প্রভাবিত করতে পারে। এই মস্তিষ্কের ক্যান্সার, লিউকেমিয়া, এবং স্তন ক্যান্সার কোষ অন্তর্ভুক্ত।

যাইহোক, ক্যান্সারের উপর কালো বীজ তেলের প্রভাব সম্পর্কে গবেষণা বেশিরভাগ মানুষের পরিবর্তে কোষ ব্যবহার করে, তাই গবেষকরা এখনও জানেন না যে ক্যান্সারযুক্ত ব্যক্তিদের সাথে তেলের ব্যবহার কতটা কার্যকর হতে পারে।

সুপারিশ নিবন্ধন :-

3. লিভার এবং কিডনি সচল রাখতে কালোজিরার তেলের উপকারিতা

liver

সূত্রঃ-  citytoday . news

২০১৩ সালের গবেষণা অনুযায়ী, কালোজিরার তেল লিভার এবং কিডনি রোগের জটিলতা কমাতে পারে এবং অঙ্গ গঠনকে উন্নত করতে পারে। এই প্রভাব মানুষের মধ্যে ঘটতে পারে কিনা তা গবেষকরা জানেন না।

4. ডায়াবেটিস নিয়ন্ত্রণে কালোজিরার তেলের উপকারিতা

cumin

সূত্রঃ-  healthy-topic . com

জ্যোতির্বিজ্ঞান ও এন্ডোক্রিনিলজি ও মেটাবোলিজমের একটি প্রবন্ধ অনুসারে, কালোজিরার তেলের মধ্যে ডায়াবেটিস-বিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে এবং রক্তের শর্করার মাত্রা স্বাভাবিক রাখে।

5. ব্যাকটেরিয়া সংক্রমণে কালোজিরার তেলের উপকারিতা

কালোজিরার তেলের ব্যাক্টেরিয়াল সংক্রমণগুলি প্রতিরোধীদের বিরুদ্ধে লড়াই করার অসাধারণ ক্ষমতা রয়েছে। এই তেল শরীরের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম।

কালোজিরার তেলের পার্শ্ব প্রতিক্রিয়া

কালোজিরার তেলের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। যে কালো বীজ তেল সরাসরি ত্বকে প্রয়োগ করলে কিছু লোকের মধ্যে অ্যালার্জি বা ফুসকুড়ি হতে পারে।

এছারাও কালোজিরার তেল অতিরিক্ত ব্যবহার করার ফলে লিভার এবং কিডনির সমস্যা হতে পারে। সম্ভব যে কালো বীজ তেল বিটা-ব্লকার এবং ওয়ারফারিনের মতো অনেক সাধারণ ওষুধের সাথে যোগাযোগ করতে পারে।

গর্ভবতী মহিলাদের (অথবা মহিলাদের গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন) মহিলাদের কালোজিরার তেল ব্যবহার করা উচিত নয়।

সারকথাঃ 

উচ্চ-মানের কালো বীজ তেল রান্না, বেকিং এবং পানীয়গুলিতে ব্যবহারের জন্যও উপযুক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here