এই ৬ টি গরমের ফল আপনার ডায়েটে যোগ করুন

Fruits

Fruits

সূত্রঃ- skymetweather . com

গরম পড়তে না পড়তেই শুরু হয়ে যায় বিভিন্ন রোগের প্রকোপ। ঘরে ঘরে বাসা বাঁধতে থাকে রোগ ব্যাধি। গরমে সুস্থ থাকতে হলে আমাদের যেমন প্রচুর জল পান করা দরকার ঠিক তেমনি সবজি এবং অবশ্যই টাটকা ফল। আর গ্রীষ্মকাল মানেই তো রসালো ফলের মৌসুম। গরমের ফল যেমন আম, লিচু, তরমুজ ইত্যাদি সব পুষ্টিগুণে ভরপুর। যেহেতু গরমে রোগব্যাধির প্রবণতা বেশি তাই গরমে আমাদের নিয়মিত খাবারে টাটকা ফল যোগ করা উচিত। ডাক্তারাও রোগীদের বেশি করে ফল খেতে পরামর্শ দিয়ে থাকে।

এমন কয়েকটি ফল রয়েছে যা দেহে জলের অভাব পূরণ করে। গরমে দেহ থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায় যা এই ফলগুলি গ্রহণ করলে অনেকটা পূরণ হয়। তাই আজকের এই নিবন্ধে আমি আপনাদের ৬ টি গরমের ফল এর তালিকা দেব যা আপনাদের সুস্থ থাকতে নিয়মিত ডায়েটে যোগ করা উচিত।

৬ টি গরমের ফল যা স্বাস্থ্য ভালো রাখবে 

  1. তরমুজের গুণাগুণঃ

water melon

সূত্রঃ- www.azernews . az

গরমের ফল  তরমুজ আমাদের শরীরের জলের অভাব পূরণ করতে সহায়তা করে। গরমে আমাদের শরীর থেকে ঘামের মাধ্যমে জল বেরিয়ে  যায় যা তরমুজ বিদ্যমান ৯১.৪৫ শতাংশ জল শরীরে জলের প্রয়োজনীয়তা পূরণ করতে সহায়তা করে। এছাড়াও এই ফলটি অ্যান্টি- অক্সিডেন্ট সমৃদ্ধ যা দেহ শীতল রাখে।  তরমুজের রস আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকার। তরমুজে লাইকোপিনের উচ্চ স্তর রয়েছে যা হাড় হাড় এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

  1. পেঁপের গুণাগুণঃ

পেঁপে

সূত্রঃ- www.thespruceeats . com

গরমকালের এই সবজিটি পাকা এবং কাঁচা খাওয়া যেতে পারে। পেঁপে ভিটামিন সি, ভিটামিন এ এবং ফাইটোকেমিক্যালসের উৎস। এছাড়াও এই ফলটি পেপাইন রয়েছে, যা রোগ প্রতিরোধের করতে সক্ষম। পেঁপে রয়েছে বিটা- ক্যারোটিন যা ডায়াবেটিস, হৃদরোগের, ক্যান্সার মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে। তাছাড়াও পেঁপের রস গরমে শরীরর ঠাণ্ডা রাখতে সহায়তা করে।

  1. আমের গুণাগুণঃ

mango

সূত্রঃ- www.organicfacts . net

ফলের রাজা আম গ্রীষ্মকালে সবচেয়ে সুস্বাদু এবং আনন্দদায়ক। ভিন্ন জাতের আম পাওয়া যায়। শুধু স্বাদ এবং গন্ধই নয় বরং পুষ্টিগুনে ভরপুর। ভিটামিন এ, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন, পটাসিয়াম, ক্যালসিয়াম পুষ্টি দিয়ে প্যাকেজ। আমে উপস্থিত ফাইবার শরীরে কোলেস্টেরল মাত্রা কমায় এবং রক্তচাপ এবং হার্ট রেট নিয়ন্ত্রণে রাখে।

সুপারিশ নিবন্ধন :-

  1. লিচুর গুণাগুণঃ

litchi

সূত্রঃ- planoinformativo . com

লিচু একটি গ্রীষ্মকালীন ফল যা ফলের রাজা আমের সঙ্গে হাজির হয়। এই ফলটি পুষ্টিকর উপাদাগুলির সঙ্গে একত্রিত হয় হয়। পলিফেলনস, পটাসিয়াম যা সোডিয়ামের স্তর বজায় রাখে এবং বলা হয়ে থাকে যার ফলে রক্তচাপের সহায়তা হয়। এতে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে  যা ত্বকের জন্য খুব উপকার। যা স্ট্রেস এবং বলিরেখা থেকে রক্ষা করে।

  1. আনারসের গুণাগুণঃ

pine apple

সূত্রঃ- planoinformativo . com

গ্রীষ্মকালীন খাবারে আনারাস ডায়েটে যোগ করা স্বাস্থ্যের জন্য উপকার। কারণ এই গরমের ফল পুষ্টিগুণে ভরপুর। এই ফলে ব্রোমেলিয়ান এনজাইম থাকে যা ফ্যাট এবং প্রোটিনগুলির হজমে সহায়তা করে। অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য এবং পুষ্টিগুণে ভরপুর ফলটি গ্রীষ্মের জন্য অসাধারণ।

  1. পেয়ারা গুণাগুণঃ

guava

সূত্রঃ- rukminim1.flixcart . com

একটি গবেষণায় প্রমানিত, পেয়ারা রক্ত ​​শর্করার মাত্রা উন্নত করতে সহায়তা করে এবং ইনসুলিন প্রতিরোধকে হ্রাস করে। এছাড়া পটাসিয়াম এবং ফাইবার উচ্চ মাত্রায় পাওয়া যায় যার জন্য হার্ট ভালো রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। মানসিক স্বাস্থ্য, চোখের দৃষ্টিশক্তি জন্য এই ফল যথেষ্ট উপকৃত।

৬ টি পুষ্টিগুণে ভরপুর গরমের ফল আপনার ডায়েটে যুক্ত করুন নিজেকে সুস্থ রাখতে। স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন এবং সুস্থ থাকুন।

সারকথাঃ

নিজেদের ফিট রাখতে হলে নিয়মিত ফল খাওয়া প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here