গরমের সবজি ভিন্ন গুণাগুণ জেনে রাখুন

গরমের সবজির ভিন্ন গুণাগুণ

গরম তো এসে গেল । কিন্তু আমাদের হেলথের কি হবে? গরম মানেই নিজেদের আরও ভালোভাবে যত্ন নেওয়ার সময় । কারণ গরমে আমাদের সুস্থ থাকতে হলে চাই এক্সট্রা প্রোটিন । অন্যান্য ঋতুর তুলনায় এই সময় আমাদের শরীর অতিরিক্ত দুর্বল হয়ে পরে । দৈনিক কাজকর্মের পর দেহের সমস্ত এনার্জি কমে যায় । তাই আমাদের দরকার পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, যাতে আমরা ভেতর থেকে একটিভ থাকতে পারি । এর জন্যই গরমকালে আমাদের প্রচুর সবজি খেতে হবে । সবজিতে রয়েছে সমস্ত পুষ্টির উৎস । আর গরমের সবজি মানেই তো ভিন্ন রকমের সবজি এবং তার ভিন্ন গুণাগুণ ।

গরমকাল মানেই আমাদের পাতে চাই সবজি, না হলে যেন খাওয়াটাই জমে ওঠে না । সবজিতে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিগুণ থাকার জন্য আমাদের দেহের এনার্জি লেভেল বেড়ে যায় । মশলাযুক্ত অথবা তৈলাক্ত খাবার দূরে সরিয়ে গরমে খান বেশি করে সবজি । তাই আজকের নিবন্ধটিতে আপনাদের জন্য গরমের সবজি তালিকা এবং তার গুণাগুণ সম্পর্কে আলোচনা করব যা আপনাদের জেনে রাখা দরকার ।

গরমের সবজির ভিন্ন গুণাগুণ

সূত্র :- http://s1.1zoom . net

গরমের সবজির ভিন্ন গুণাগুণ

গরমকাল মানেই সবজির মেলা । গরমের দিনে আমরা ভিন্ন রকমের সবজি বাজারে দেখতে পাই । নীচে কিছু সবজির গুণাগুণ দেওয়া হল-

  1. কুমড়ার গুণাগুণঃ

কুমড়ার গুণাগুণঃ

সূত্র :- bountifulblessingsfarm.weebly . com

কুমড়া একটি শীতল সবজি । গরমের দিনে শরীর ঠাণ্ডা রাখতে অবশ্যই গরমের এই সবজিটি প্রত্যেকের খাওয়া উচিত । এছাড়াও এতে রয়েছে ফাইবার এবং পটাশিয়াম । যা ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে সহায়তা করে । কুমড়া হজম শক্তি বাড়িয়ে তুলতে এবং পেটের কৃমি রোধ করতে অসাধারণ ভূমিকা পালন করে । এই সবজিটি ত্বকের বিভিন্ন রকমের রোগ দূরে রাখতে সহায়তা করে ।

  1. লাউয়ের গুণাগুণঃ

লাউয়ের গুণাগুণঃ

সূত্র :- muktochintablog . com

গরমের দিনে একটি অতি উত্তম গরমের সবজি হল লাউ । গরমে আমাদের শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায় ঘামের মাধ্যমে । যার জন্য শরীরে জলের অভাব দেখা যায় এবং খুব তাড়াতাড়ি আমরা ক্লান্ত বোধ করি । লাউ জল ( সম্ভবত ৯২ শতাংশ) খনিজে পূর্ণ, যা আমাদের দেহে জলের অভাব পূরণ করতে সহায়তা করে । এই সবজিটি ভিটামিন সি, কে এবং ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস। এছাড়াও এই সবজিটির আরও একটি গুণ হল দেহের তাপ নিয়ন্ত্রন করে অর্থাৎ হিট স্ট্রোক প্রতিরোধ করার ক্ষমতা রাখে ।

  1. শসার গুণাগুণঃ

 শসার গুণাগুণঃ

সূত্র :- i.ndtvimg . com

গরমে আমাদের শরীর ডি- হাইড্রেট হয়ে যায় । যার একমাত্র কারন শরীরের জলের অভাব । সম্ভবত শসায় জলের পরিমাণ রয়েছে ৯৬ শতাংশ। যা শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে এবং এতে খুব কম ক্যালরি রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে। এই সবজিটি সিলিকার চমৎকার উৎস যা ত্বকের জন্য খুব উপকার । তাছাড়াও আপনি শুনলে অবাক হয়ে যাবেন শসার খোসা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি । কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার । তাই খোসাসহ শসা কাঁচা খেতে পারলে রোগব্যাধি দূর হবে।

  1. মূলার গুণাগুণঃ

মূলার গুণাগুণঃ

সূত্র :- 20fours . com

মূলা পুষ্টিগুণে ভরপুর সবজি । তাই গরমে এই সবজিটি খাবার পাতে রাখা অত্যন্ত জরুরী । এছাড়াও এই সবজিতে রয়েছে অল্প পরিমাণে ভিটামিন কে, ভিটামিন বি৬ এবং পটাশিয়াম, যা কিডনি পাথর এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে সক্ষম । এছাড়াও মূলাতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, কপার, সোডিয়াম খুব অল্প পরিমাণে পাওয়া যায়।

  1. ঝিঙ্গার গুণাগুণঃ

ঝিঙ্গার গুণাগুণঃ

সূত্র :- static.bengali.news18 . com

ঝিঙ্গা একটি গ্রীষ্মকালীন সবজি । ঝিঙ্গা যে শুধু খেতেই সুস্বাদু তাই নয় বরং পুষ্টিগুণে ভরপুর । দেহের দুর্বলতা কাটিয়ে দেহের শক্তির জোগান দিতে সহায়তা করে । এছাড়াও গরমের সবজি ঝিঙ্গায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ আঁশ, যা হজমে সহায়তা করে । ঝিঙ্গায় রয়েছে ভিটামিন সি এবং এ, শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সহায়তা করে ।

তাহলে গরমের সবজির গুণাগুণ তো জেনে গেলেন । এবার সুস্থ থাকতে এই সবজিগুলি গরমের দিনে খাবার তালিকায় যুক্ত করুন এবং সুস্থ থাকুন ।

সারকথাঃ

গরমের দিনে শরীরকে সুস্থ রাখতে প্রয়োজন পুষ্টিকর খাবার।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

  • গ্রীষ্মকালে সবজির গুণ কি বেশি?
  • সবজির গুণ সবচেয়ে বেশি হয় । গরমকাল হোক বা অন্য সময়ই হোক । কিন্তু গরমকালে ভিন্ন ধরণের সবজি পাওয়া যায়।
  • মূলা খাওয়া কি উপকার?
  • মূলায় উপস্থিত পটাশিয়াম কিডনির পাথর এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে পারে ।
  • শসার গুণাগুণ কি?
  • শসা শরীর ঠাণ্ডা রাখে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here