চুল এবং ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতা

fenugreek

fenugreek

সূত্রঃ- cdn2.stylecraze . com

বছরের পর বছর আমাদের ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার হয়ে আসছে। যা আমাদের ত্বকের জন্য উপকারী। এদের মধ্যে একটি হল মেথি। মেথি প্রত্যেক রান্নাঘরে একটি উপকারি উপাদান। তেমনি আমাদের ত্বকের যত্নে মেথি একটি কার্যকারী উপাদান। শুধু ত্বকই না এর ম্যাজিক আমাদের চুলেও কার্যকারী। ত্বক এবং চুল উভয়ই ভালো রাখতে মেথি যথেষ্ট উপকারি উপাদান। আজকের এই নিবন্ধে চুল এবং ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতা আপনাদের জানাব।

ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতাঃ

  1. ব্রণ দূর করেঃ

Pimples

সূত্রঃ- reportshealthcare . com

ত্বকের যত্নে মেথি চমৎকার কাজ করে। ত্বকের ব্রণ দূর করতে মেথির বীজের জুড়ি মেলা ভার। ত্বকের মৃত কোষ দূর করতে সহায়তা করে। যার ফলে ত্বকে ব্রণ হওয়ার সম্ভবনা কম থাকে। মুখের ব্রণ কম করতে মেথির প্যাক বানিয়ে নিতে পারেন। মেথির বীজ পেস্ট করে সঙ্গে মধু মিশিয়ে মেথির প্যাক বানিয়ে নিন।

  1. ত্বক পরিষ্কার রাখতে সহায়তা করেঃ

skin

সূত্রঃ- www.sheknows . com

মেথির বীজ আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বক পরিষ্কার রাখতে সহায়তা করে। যেমন দাগছোপ, বলিরেখা, ইনফেকশন ইত্যাদি। মেথিতে অ্যান্টি আক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকায় ত্বকের জন্য এটি খুব উপকারি। ত্বক ভালো রাখার জন্য আপনাকে মেথির বীজ, মেথির সমৃদ্ধ জল, বেসন এবং দই মিশিয়ে মেথির ফেসপ্যাক বানিয়ে নিতে হবে। এই ঘরোয়া প্যাকটি আপনার ত্বক ভালো রাখতে সহায়তা করবে।

  1. ডার্ক সার্কেল দূর করেঃ

dark circle

সূত্রঃ- www.wentworthaesthetics . com

অনেক সময় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অথবা অন্যান্য বিভিন্ন কারনের জন্য আমাদের চোখের নীচে ডার্ক সার্কেল দেখা যায়। এই ডার্ক সার্কেলের জন্য আমাদের ত্বক খারাপ দেখায়। মেথি আপনাকে এই সমস্যা থেকে বেরিয়ে আসতে সহায়তা করতে পারে। মেথি বীজ নিয়ে পেস্ট করে নিন। এবার এই পেস্টটি আপনার চোখের চারপাশে লাগান। কিছুদিন এই পদ্ধতি অনুশীলন করলে উপকৃত হবেন।

  1. ত্বকের দাগছোপ দূর করেঃ

spot

সূত্রঃ- cdn.shopify . com

মেথির পাতা আমাদের ত্বকের জন্য ঠিক তেমনি উপকারী যেমন মেথির বীজ। মেথির পাতা ত্বকের কালো দাগছোপ দূর করে। মেথি পাতা পেস্ট করে ত্বকে প্রয়োগ করলে আপনি ত্বকের কালো দাগছোপের সমস্যা থেকে মুক্তি পাবেন।

সুপারিশ নিবন্ধন :-

চুলের যত্নে মেথি ব্যবহারের উপকারিতাঃ  

hair

সূত্রঃ- cdn2.stylecraze . com

চুলের গোঁড়া শক্ত করতে মেথি অসাধারণ কার্যকর। মেথির তেল চুলের গোঁড়া শক্ত করে চুল  পড়ে যাওয়া থেকে বাধা দেয়। বাড়িতে বসেই মেথির তেল বানিয়ে নিতে পারেন। মেথির বীজে প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিডের ভালো উৎস, যা চুলের গোঁড়া শক্তিশালী করে এবং ভাঙ্গন প্রতিরোধ করে।

মেথির তেল বানানোর জন্য উপকরণঃ

  • এক কাপ নারকেল তেল
  • এক টেবিল চামচ মেথির বীজ

মেথির তেল তৈরি করার পদ্ধতিঃ

নারকেল তেল এবং মেথির বীজ একসঙ্গে মিশিয়ে গরম করুন। ভালোভাবে ফোটানো হয়ে গেলে ঠাণ্ডা করে একটি বোতলে রেখে তিন সপ্তাহ ধরে সংরক্ষণ করুন। সূর্যের আলো থেকে দূরে রাখুন এবং একটি ঠাণ্ডা জায়গায় সংরক্ষণ করুন। তিন সপ্তাহ বাদে ব্যবহার করার আগে বোতলটি ভালভাবে ঝাঁকিয়ে চুলে মাসাজ করবেন।

সারকথাঃ

মেথিতে হরমোন থাকে, যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

  • খুশকি দূর করেঃ

dandruff

সূত্রঃ- firstderm . com

খুশকি চুলের একটি খুব কমন সমস্যা। শীতকালে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখা যায়। খুশকির চিকিৎসা করার জন্য ভিন্ন ধরণের চিকিৎসা রয়েছে।  এই চিকিৎসার মধ্যে একটি উত্তম প্রতিকার হল মেথির বীজ।

খুশকি দূর করার জন্য উপকরণঃ

  • তিন টেবিল চামচ মেথির তেল
  • এক টেবিল চামচ পাতিলেবুর রস

ব্যবহার করার পদ্ধতিঃ

মেথির তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।  স্ক্যাল্পে লাগানোর আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নেবেন। খুশকি হাত থেকে রেহাই পাবেন।

সারকথাঃ

খুশকি সাধারণত শুষ্ক স্ক্যাল্প বা ফাঙ্গাল ইনফেকশন এর থেকে হয়ে থাকে। মেথি খুশকি রিমুভ করতে সহায়তা করে।

  • চুল শাইন করতে মেথি ব্যবহারে উপকারিতাঃ

hair shine

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

চুল চকচকে এবং শাইন করতে মেথি খুব উপকারী। মেথির বীজে লিকিথিন নামক উপাদান রয়েছে, যা ফ্যাকশে চুলে শাইন ফিরিয়ে আনে মুহূর্তের মধ্যে।

চুল শাইন করার জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  • মেথির বীজ
  • এক কাপ জল
  • একটি ডিমের কুসুম

ব্যবহার করার পদ্ধতিঃ

প্রথমে রাতের বেলায় এক কাপ জলে মেথির বীজ ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে ভিজিয়ে রাখা মেথির মধ্যে ডিমের কুসুম মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্যাল্পে এবং পুরো চুলে লাগিয়ে আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে নিন। আপনি মেথির বীজ ব্যবহার করতে না চাইলে তার পরিবর্তে মেথির তেল ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার  ট্রাই করেই দেখুন।

  • চুল কালো করতে মেথির উপকারিতাঃ

grey

সূত্রঃ- cdn2.stylecraze . com

আপনার কি অল্প বয়সে চুল সাদা হয়ে যাছে? তাহলে চুলের স্বাভাবিক রং ফেরত পাওয়ার জন্য মেথি ব্যবহার করুন। কারন চুলের রং কালো করতে মেথির জুড়ি মেলা ভার। বাড়িতে বসে মেথি হেয়ার প্যাক বানিয়ে নিন।

মেথির হেয়ার প্যাক তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  • কয়েকটি কারিপাতা
  • আপনার প্রয়োজন মতো মেথি

মেথির প্যাক তৈরি করার পদ্ধতিঃ

মেথি ভালোভাবে সারারাত ভিজিয়ে রাখুন। কয়েকটি কারিপাতা নিয়ে জলে ভালোভাবে ফুটিয়ে নিন। এবাই মেথি এবং সেদ্ধ করা কারিপাতা পেস্ট করে চুলের লাগিয়ে নিন। প্যাকটি ভালোভাবে শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করে দেখুন ভালো ফল পাবেন।

তাহলে দেখলেন তো মেথি বীজ বা পাতা আমাদের স্বাস্থ্যের জন্যই নয় ত্বক এবং চুলের জন্যও উপকারি।

চুল এবং ত্বক ভালো রাখতে মেথি গুরুত্বপূর্ণ অবদান রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here