রূপচর্চায় লেবু ব্যবহারে দেখে নিন কত উপকার

lemon

lemon

সূত্রঃ- i0.wp . com

লেবু এমন এক উপাদান যা খেতে তো ভালো লাগেই আবার যে কোন রান্নার স্বাদ বদলে দেয়। রান্না করে তোলে সুস্বাদু। এটি যে শুধুমাত্র রান্নার উপাদান তা নয় বরং সৌন্দর্যচর্চায় এর গুণের গল্প কম নয়। কমলালেবু ত্বকের জন্য উপকারী সে আমরা আগেই জেনেছি। কিন্তু পাতিলেবু গুণগুণ হয়তো অনেকেই জানেন না। রূপচর্চায় লেবু ম্যাজিকের মতো কাজ করে। লেবুতে উপস্থিত এমন কয়েকটি উপাদান যা ত্বকের জন্য অত্যন্ত উপকারি। আসুন আজকের এই নিবন্ধটি থেকে জেনে নিন রূপচর্চায় লেবু কি কি সমস্যা সমাধান করে।

রূপচর্চায় লেবুর উপকারিতাঃ

  1. কালো দাগ কমায়ঃ

lemon 1সূত্রঃ- http://toplivinghealthy.weebly . com

রূপচর্চায় লেবু প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। সাইট্রাস ফল বিশেষ করে লেবু ত্বকের গাঢ় দাগ, বয়স দাগ ছোপ নিরাময় করতে অত্যন্ত উপকার। আপনার ত্বকের দাগ ছোপ অথবা কালো দাগ আক্রান্ত অংশে লেবু ব্যবহার করুন দীর্ঘ সময়ের জন্য। সাইট্রিক অ্যাসিড স্কিনের দাগ রিমুভ করে ত্বক পরিষ্কার রাখে।

  1. বলিরেখা কমাতে লেবুর ব্যবহারঃ

lemon 3

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

কয়েক ফোঁটা লেবুর রস এবং কয়েক ফোঁটা আমন্ড অয়েল, সামান্য পরিমাণ মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে নিন। এই মিশ্রণটি ত্বকের ফাইন লাইনস হ্রাস করে এবং ত্বক তরুণ করে তোলে।

  1. ত্বকের ব্ল্যাক হেডস দূর করতে লেবুঃ

lemon 4

সূত্রঃ- girlgonewife . com

ঘুমাতে যাওয়ার আগে মুখে ব্ল্যাক হেডস আক্রান্ত অংশে লেবুর রস প্রয়োগ করুন। পরের দিন সকালে উঠে ঠাণ্ডা জল দিয়ে পরিষ্কার করে নিন। কিছুদিন এই পদ্ধতি অনুশীলন করলে ত্বকের ব্ল্যাক হেডস দূর হবে। লেবু ত্বকের পরিষ্কার করার জন্য একটি চমৎকার উপাদান।

  1. ব্রণ চিকিৎসায় লেবুর উপকারিতাঃ

lemon 5

সূত্রঃ- http://www.oneandonlybridal . co . uk

ত্বকে ব্রণের জন্য আমাদের অনেকের সমস্যায় ভুগতে হয়। তবে জানলে অবাক হবেন ব্রণের চিকিৎসায় লেবু কার্যকারিতা প্রচুর। কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে সামান্য জল মিশিয়ে ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট মতো রেখে ঠাণ্ডা জল দিয়ে ত্বকের ব্রণ আক্রান্ত অংশটি পরিষ্কার করে নিন। নিয়মিত রূপচর্চায় লেবু ত্বকের ব্রণ নিরাময় সহায়তা করে।

সুপারিশ নিবন্ধন :-

  1. শুষ্ক ত্বকের জন্য লেবুর উপকারিতাঃ

lemon 6

সূত্রঃ- i2.wp . com

আপনার ত্বক যদি শুষ্ক হয় তাহলে রূপচর্চায় লেবু ব্যবহার করুন। ভালো উপকৃত হবেন। সমপরিমাণ লেবুর রস, মধু এবং অলিভ অয়েল নিয়ে একটি ময়শ্চারাইজার মাস্ক তৈরি করুন। এই মাস্কটি ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর শুকিয়ে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বক নরম এবং হাইড্রেট থাকে।

  1. ঘাড়ের কালো দাগ দূর করতে লেবুঃ

lemon 7

সূত্রঃ- http://cdn-ugc.mamaslatinas . com

লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকার কারণে গলার কালো দাগ দূর করে গলা পরিষ্কার করে তুলবে। দুই চামচ লেবুর রস নিয়ে তিন চামচ জলে ভালোভাবে মিশিয়ে নিন। ৩০ মিনিট বাদে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। খুব দ্রুত আপনার কালো দাগ রিমুভ করতে নিয়মিত ব্যবহার করুন। আপনি চাইলে কয়েক ফোঁটা মধু মিশিয়ে এটা জ্বালা অনুভব কম করে।

  1. নখ ভালো রাখতে লেবুর উপকারিতাঃ

lemon 8

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

অনেকের নখ খুব খসখসে হয় এবং শক্ত হয়। নখ ভালো রাখতে লেবু চমৎকার কার্যকারী। লেবুর রস নখ নরম রাখে এবং খসখসে ভাব কমায়। একটি পাত্রে লেবুর রস নিয়ে আঙুল চুবিয়ে রাখুন ১৫ মিনিট। এবার ১৫ মিনিট পর পরিষ্কার জলে ধুয়ে নিন। নিয়মিত এই পদ্ধতিটি অনুসরণ করলে নখ ভালো থাকবে।

  1. পা নরম এবং পরিষ্কার রাখতে লেবুঃ

lemon 10

পা নরম এবং পরিষ্কার রাখতে লেবু অতুলনীয়। হালকা উষ্ণ গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই লেবু মিশ্রিত জলে ৩০ মিনিটের জন্য পা ডুবিয়ে রাখুন। এতে পায়ের ময়লা পরিষ্কার হয় এবং পা নরম থাকে। পাশাপাশি পায়ের ট্যান দূর হয়।

রূপচর্চায় লেবু সত্যিই উপকারি, তবে সরাসরি ত্বকে প্রয়োগ না করে কিছু উপাদান মিলিয়ে প্রয়োগ করুন উপকার পাবেন। এবং লেবু ত্বকে ব্যবহার করার পর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

সারকথাঃ

লেবুর রস প্রাকৃতিক পুষ্টিগুণে ভরপুর।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here