স্বাস্থ্য ভালো রাখতে মিষ্টি আলুর গুণ জানলে অবাক হবেন

মিষ্টি আলুর গুণ

মিষ্টি আলুর গুণ

সূত্র:- d2lhw32459hxui . cloudfront . net

সবজিতে গুণাগুণ ভরপুর তা প্রায় সকলের জানা। কিন্তু মিষ্টি আলুর গুণ অনেকের অজানা। মিষ্টি আলু পুষ্টিকর এবং সুস্বাদু সবজি। এর গুণ জানলে অবাক হয়ে যাবেন। স্বাস্থ্য ভালো রাখতে মিষ্টি আলু কার্যকর। এটি খেতে মিষ্টি হলেও এটি দেহের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে দেহের কর্মশক্তি বাড়িয়ে তুলতে সহায়তা করে। তাই আজকের এই নিবন্ধে আমরা এই মিষ্টি জাতীয় আলুটির গুণাগুণ সম্পর্কে আলোচনা করব। আসুন তাহলে জেনে নিই মিষ্টি আলুর গুণাগুণ।

পুষ্টি উপদানসমূহ মিষ্টি আলুর গুন

পুষ্টি উপদানসমূহ মিষ্টি আলুর গুন

মিষ্টি আলু ফাইবার, ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। মিষ্টি আলুতে পুষ্টিকর উপাদানগুলি হল-

  • ৪ গ্রাম প্রোটিন
  • ৬.৫ গ্রাম ফাইবার
  • ১৮০ ক্যালরি
  • ৬৫ শতাংশ ভিটামিন “সি” এবং ভিটামিন “এ”
  • ২৯ শতাংশ ভিটামিন “বি৬”
  • ১৬ শতাংশ কপার
  • ২৭ শতাংশ পটাশিয়াম

সারকথাঃ

মিষ্টি আলুতে অ্যান্টিঅক্সিডেণ্ট উচ্চ পরিমাণে রয়েছে যা দেহকে ক্ষতিকারক মুক্ত রেডিকেল থেকে রক্ষা করে।

স্বাস্থ্য ভালো রাখতে মিষ্টি আলুর গুণ

মিষ্টি আলু ভিটামিন সি এবং সমৃদ্ধ

মিষ্টি আলু ভিটামিন সি এবং এ সমৃদ্ধ

মিষ্টি আলুতে ভিটামিন “সি” এবং ভিটামিন “এ” সমৃদ্ধ। ভিটামিন “সি” এবং “এ”। ভিটামিন “এ” স্বাস্থ্যকর ত্বক, দৃষ্টি এবং অঙ্গের কাজকর্ম ভালো রাখে। ভিটামিন “সি” ঠাণ্ডার হাত থেকে রক্ষা করে এবং ত্বক ভালো রাখে।

এছাড়াও এই সবজিটি প্রচুর পরিমাণে পুষ্টি সমৃদ্ধ। এতে উপস্থিত খনিজ কোলাজেন উৎপাদন করে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। মিষ্টি আলুতে ১৫ থেকে ৩০ শতাংশ খনিজ পাওয়া যায়।

মিষ্টি আলু অ্যান্টি অক্সিডেন্ট উ

মিষ্টি আলু অ্যান্টিঅক্সিডেন্টের উৎস এছাড়াও ভিটামিন “এ” এবং ভিটামিন “সি” অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। যা রোগ প্রতিরোধের জন্য কোষগুলিকে রক্ষা করে।

রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

এক কাপ মিষ্টি আলুতে ৯৫০ গ্রাম পটাশিয়াম রয়েছে। পটাশিয়াম মূলত অতিরিক্ত সোডিয়াম এবং তরলকে শরীরর থেকে বার করে দেয়। যা রক্তের চাপ কমিয়ে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও পেশি সংকোচন করতে সহায়তা করে।

প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে

আয়রন শরীরের শক্তির স্তর বজায় রাখতে সাহায্য করে এবং মিষ্টি আলুতে লোহা প্রচুর পরিমাণে থাকে, ফলে এটি দেহের প্রতিরক্ষা বৃদ্ধি করতে সহায়তা করে। পাশাপাশি রক্তে শর্করা এবং লাল রক্তে কোষের উন্নত করে।

হার্টের অসুখ দূর করতে মিষ্টি আলুর গুণাগুণ

হার্টের অসুখ দূর করতে মিষ্টি আলুর গুণাগুণ

মিষ্টি আলু ভিটামিন বি ৬ সমৃদ্ধ, যা হোমোসাইস্টাইন রাসায়নিকের স্তর হ্রাস করতে সহায়তা করে, যা হৃদয়কে স্বাস্থ্যকর রাখে। হোমোসাইস্টাইন একটি ধরনের অ্যামিনো অ্যাসিড যা কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। তাই হার্ট সুস্থ রাখতে মিষ্টি আলু খাওয়া উপকার।

শ্বাস সম্পর্কিত রোগে মিষ্টি আলুর গুণ

মিষ্টি আলু খেলে আমাদের শরীরে ভিটামিন এ অভাব পূরণ হয়। ভিটামিন এ আমাদের ফুসফুস রোগের চিকিৎসার জন্য অত্যন্ত উপকারী। তাই শ্বাস সম্পর্কিত সমস্যা রয়েছে তাদের ডাক্তার ভিটামিন এ জাতীয় খাবার গ্রহণ করতে পরামর্শ দিয়ে থাকে।

পেটে আলসার চিকিৎসা জন্য

আপনি কি পেটে আলসারের সমস্যায় ভুগছেন, তাহলে অবশ্যই আপনার খাবারে মিষ্টি আলু যুক্ত করুন। কারণ এই আলুতে উপস্থিত ভিটামিন সি, এ, বি ৬ এবং পটাসিয়াম পেটের আলসারের চিকিৎসার জন্য উপকারী।

হার্টবিট নিয়ন্ত্রণ করে

পটাসিয়াম সমৃদ্ধ মিষ্টি আলু হৃদরোগ এবং নার্ভ কার্যক্ষমতা নিয়ন্ত্রণে সহায়ক। এছাড়াও পটাসিয়াম কিডনি ফাংশন নিয়ন্ত্রণ করে পাশাপাশি পেশী এবং ফুসফুস ভালো রাখতে সহায়তা করে।

ইমিউনিটি সিস্টেম প্রতিরক্ষা করে

ইমিউনিটি সিস্টেম প্রতিরক্ষা করে

মিষ্টি আলু বিটা ক্যারোটিনের একটি চমৎকার উৎস যা ভিটামিন এ তে রূপান্তরিত হতে পারে। এটি আপনার ইমিউনিটি সিস্টেম এবং অন্ত্রের প্রতিরক্ষায় সহায়তা করে।

উপরের এই গুণগুলি ছাড়াও মিষ্টি আলুর আরও কিছু গুণ রয়েছে। তাই সুস্থ থাকতে চাইলে আপনার খাদ্য তালিকায় এই খাবারটি অবশ্যই যোগ করতে ভুলবেন না।

সারকথাঃ

মিষ্টি আলু অ্যান্টি অক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিনের ভালো উৎস যা চোখের জন্য উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here