সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা জানলে আশ্চর্য হয়ে যাবেন

সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা

এই যুগের নারীরা সৌন্দর্যচর্চায় একটু বেশিই বিচক্ষণ। সৌন্দর্যচর্চার জন্য তারা দামী দামী প্রোডাক্টে জন্য টাকা খরচ করে থাকে। কিন্তু এই কেমিক্যালযুক্ত প্রোডাক্টগুলি ত্বকের মারাত্মক ক্ষতি করে দেয়। আমাদের প্রত্যেকের ঘরেই এমন একটি উপাদান রয়েছে যা ত্বকের সব সমস্যার মুশকিল আসান পাশাপাশি ত্বককে ক্ষতির হাত থেকেও বাঁচায়। পাকা টমেটো ত্বকের পরিষ্কার এবং সুন্দরের জন্য সবচেয়ে কার্যকর প্রতিকারগুলির মধ্যে একটি। আসুন আজ তাহলে এই আর্টিকেলে জেনে নেওয়া যাক সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা কি –

সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা

সৌন্দর্যচর্চায় পাকা টমেটোর উপকারিতা

টমেটো একটি পুষ্টিকর জাতীয় উদ্ভিদ খাদ্য। এই খাদ্যটি হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। স্বাস্থ্যের সঙ্গে ত্বকের অনেক সমস্যার মোকাবিলা করে।

1. তৈলাক্ততা হ্রাস করে –

কেবল পাকা টমেটোগুলি তৈলাক্ততা হ্রাস করার জন্য অসাধারণ নয়, ত্বকের পরিষ্কার রাখতে সহায়তা করে। পাকা টমেটো মুখে ঘষে নিন। ৫ মিনিট অপেক্ষা করে জল দিয়ে পরিষ্কার করে নিন।

2. ত্বকের খোলা ছিদ্রগুলি বন্ধ করে –

টমেটো মুখের কালো দাগ এবং ছিদ্র বন্ধ করতে সহায়টা করে। একটি টমেটো হাফ করে নিন। এবার অর্ধেক টুকরোটি পুরো মুখে লাগিয়ে নিন। ছিদ্রগুলি টমেটোর রস শোষণ করার সময় দিন। ১০- ১৫ মিনিট বাদে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

সূর্যের টান দূর করতে

3. সূর্যের টান দূর করতে –

সূর্যের টান দূর করতে টমেটো অসাধারণ। একটি পাকা টমেটো রস এবং এক চামচ মধুর রস মিশিয়ে মাসাজ করুন। এটি শুধু আপনাকে সূর্যের টান থেকে রেহাই দেবে না বরং সূর্যের ইউভি রশ্মির কারণে শুষ্কতার হাত থেকে বাঁচায়।

4. টমেটোর স্ক্রাব –

ত্বকের পরিষ্কারের জন্য স্ক্রাবিং একটি ভালো মাধ্যম। ২ টি লেবুর খোসা, ২ টি বরফের টুকরো আর কিছু পুদিনা পাতা ভালো করে ব্লেন্ড করুন। সঙ্গে সামান্য পরিমাণ চিনি মিশ্রিত করে নিন। এই স্ক্রাবটি মুখে, গলায় এবং হাতে লাগিয়ে ঘষুন ১০-১৫ মিনিট। ঠাণ্ডা জলে ধুয়ে নিন। এটি ত্বককে পরিষ্কার রাখার পাশাপাশি ত্বকের পুষ্টি যোগায়। ভালো ফল পেতে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

অ্যান্টি এজেনিং

সূত্র :- marketwatch . com

5. অ্যান্টি এজেনিং –

বাজারে অনেক ধরণের অ্যান্টি এজেনিং প্রোডাক্ট রয়েছে কিন্তু সেগুলি কিছু সাইড এফেক্ট থাকে। তার পরিবর্তে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। টমেটো ভালো ত্বকের অ্যান্টি এজেনিং এর সাহায্য করে।

নিয়মিত টমেটোর রস মুখে ব্যবহার করুন। এটি কালো দাগ, ব্রণ দূর করে ত্বকের ভারসাম্য বজায় রাখে। তাই মুহূর্তের মধ্যে ফলাফল পেতে রোজ ব্যবহার করেই দেখুন।

6. চুল পাকা হতে প্রতিরোধ করে –

নিয়মিত টমেটো খেলে বা চুল বা স্ক্যাল্পের উপর এটি প্রয়োগ করলে চুল অকালে পেকে যাওয়া রোধ করে। টমেটোয় উপস্থিত ভিটামিন সি এবং লাইকোপিন চুল বা স্ক্যাল্প ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি আমাদের চুল দুর্বল হতে বাঁধা দেয়, চুল পাকা হওয়া প্রতিরোধ করে এবং আমাদের চুল এবং স্ক্যাল্প স্বাস্থ্যকর রাখে।

7. চুল বৃদ্ধি সাহায্য করে –

পাকা টমেটো মধ্যে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি প্রচুর পুষ্টি উপস্থিত যা চুল বৃদ্ধির জন্য খুব উপকারি। পাকা টমেটো চুল ও স্ক্যাল্পের পুষ্টি যোগায় এবং চুল বৃদ্ধির জন্য টমেটো খুব উপকারি। এছাড়াও টমেটোয় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি আমাদের স্ক্যাল্পকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে বাঁধা দেয়।

অয়েলি চুলের জন্য

সূত্র :- allthingshair . com

8. অয়েলি চুলের জন্য –

টমেটো শুধুমাত্র আমাদের স্বাস্থ্য ও ত্বকের জন্যই নয়, বরং আমাদের চুলের জন্য এটি খুব কার্যকারী। টমেটো পিএইচ লেভেল বজায় রাখতে সাহায্য করে। চুলে অতিরিক্ত তৈলাক্ত দূর করে। প্রথমে চুল ভালো করে ধুয়ে নিন। তারপর স্ক্যাল্পে টমেটো রস প্রয়োগ করুন। দশ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে যাওয়ার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুবার ব্যবহার করলে স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল হ্রাস হবে।

সারকথাঃ
টমেটো একটি সুস্বাদু ফল বা উদ্ভিদ সোলানসেই পরিবারে সোলানসেই পরিবারের অন্তর্গত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here