জেনে নিন কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

আমাদের অনিয়মিত খাওয়া দাওয়া এবং অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে কোষ্ঠকাঠিন্য, বদ হজমে এবং পেটে গ্যাসের সমস্যায় ভুগছে মানুষ। পেটের এই সমস্যার কারণে মানুষের নানা ধরণের রোগের বাসা বাঁধছে। কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় রয়েছে কয়েকটি খাবারে। এই খাবারগুলি গ্রহণে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারি।

কোষ্ঠকাঠিন্য একটি শারীরিক সমস্যা। এটি প্রায় সবারই কম বেশি দেখা যায়। অপুষ্টিকর খাবার খাওয়ার জন্য আমাদের কোষ্ঠকাঠিন্য সৃষ্টি হয়। এটি ভয়ের কারণ না হলেও সঠিক সময়ে এর প্রতিকার না করলে শরীরে বড় সমস্যার সৃষ্টি হতে পারে। তাই আমাদের প্রত্যেকের সচেতন হওয়া উচিত।

আজকের নিবন্ধে কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য কিছু খাবার এর তালিকা আপনাদের জানাব যা গ্রহণ করলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন তাহলে জেনে নিই কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়।

আরও পড়ুনঃ এই খাবারগুলি শরীরে ভিটামিন বি ১২ অভাব পূরণ করবে

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় – কোষ্ঠকাঠিন্য দূর করার খাবারঃ

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ওটমিলঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ওটমিলঃ

সূত্রঃ- Instagram

ওটমিলের বিটা গ্লুকন, যা একধরণের ফাইবার। ওটসে ফ্যাট কম পরিমাণে রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কম করে এবং শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এছাড়াও ওটমিলে আয়রন, প্রোটিন আর ভিটামিন বি ১ ভালো মাত্রায় থাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করার পাশাপাশি এটি কার্ডিওভাসকুলার রোগ কমাতেও সহায়তা করে।

আরও পড়ুনঃ আপেল সাইডার ভিনগার যে এত গুণ জানলে অবাক হবেন

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ব্রোকলিঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ব্রোকলিঃ

সূত্রঃ- Instagram

ব্রোকলি একটি উচ্চ ফাইবারযুক্ত খাবার। এক কাপ ব্রোকলি প্রায় ৫ গ্রাম ফাইবার এবং ৫০ ক্যালোরি থাকে। এই সবজিতে প্রোটিন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, ক্রোমিয়াম, ভিটামিন এ এবং সি রয়েছে যা এটিকে আরও পুষ্টিকর করে তোলে। এছাড়াও এটিতে ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর করে।

  1. কোষ্ঠকাঠিন্য দূর করতে ফল গ্রহণ করুনঃ

কোষ্ঠকাঠিন্য দূর করতে ফল গ্রহণ করুনঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় আরেকটি হল ফল গ্রহণ করা। কোষ্ঠকাঠিন্য সমস্যা হলে কিছু ফল রয়েছে যা গ্রহণ করলে কোষ্ঠকাঠিন্য দ্রুত দূর করা সম্ভব হয়। যেমন- মৌসুমী, কমলা, নাশপাতি, তরমুজ, আনারস,আম, পেয়ারা, পেঁপে এবং ডালিম জাতীয় ফল খাওয়ার মাধ্যমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুনঃ এলার্জি জাতীয় খাবার: এই খাবারগুলি খেলে এলার্জি হতে পারে

  1. কোষ্ঠকাঠিন্য দূর করতে সবজি খানঃ

কোষ্ঠকাঠিন্য দূর করতে সবজি খানঃ

বিভিন্ন সবজি আছে যেগুলো নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভবনা কম থাকে। যেমন – আলু, বাঁধাকপি, ফুলকপি, মটর, ক্যাপসিকাম, লাউ, গাজর, মেথি শাক, মূলা, শসা, লেবু এবং সরিষা ইত্যাদি খাওয়ার মাধ্যমে আমরা কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকা যায়।

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় বেল ফলঃ

পেটের সমস্যা উন্নতির জন্য বেল ঔষধের মতো কাজ করে। বেল ফলের রস নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে চটজলদি রেহাই পাওয়া যায়। কোষ্ঠকাঠিন্য আক্রন্ত রোগীরা এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত বেলের সরবত খেতে পারেন। বেলের সরবত পেট পরিষ্কারের পাশাপাশি অন্ত্রগুলির পরিষ্কার করে এং তাদের শক্তিশালী করে তোলে।

আরও পড়ুনঃ মেথির শাকের উপকারিতাঃত্বক ও স্বাস্থ্যের যত্নে মেথি পাতা

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় বিনসঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় বিনসঃ

পুষ্টি সমৃদ্ধ বিনস প্রোটিন এবং দ্রবণীয় ফাইবারে ভরপুর মাত্রায় রয়েছে। পাশাপাশি এতে ফ্যাটের পরিমাণও কম। যেহেতু এটি ফ্যাট ফ্রি এবং ভিন্ন ধরণের পুষ্টিতে ভরপুর তাই এটি আমাদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় খাবার। এটি নিয়মিত খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় মধুঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় মধুঃ

কোষ্ঠকাঠিন্যে মধু খাওয়া খুব উপকারী। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়

আরও পড়ুনঃ ৭ টি প্রোটিন সমৃদ্ধ খাবার যা আপনার ডায়েটে থাকা উচিত

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ডুমুরঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ডুমুরঃ

টক- মিষ্টি স্বাদযুক্ত ডুমুরগুলি খেতেও সুস্বাদু এবং খুব লাভজনক ফল। গবেষণা অনুযায়ী ডুমুরে কার্বোহাইড্রেট ৬৩ শতাংশ, প্রোটিন ৫.৫ শতাংশ, সেলুলোজ ৭.৩ শতাংশ, খনিজ এবং লবণের পরিমাণ ৩ শতাংশ রয়েছে। এছাড়াও ভিটামিন, আয়রন, পটাসিয়াম, সোডিয়াম, সালফার এবং ফসফরাস অল্প পরিমাণে রয়েছে। ডুমুরও কোষ্ঠকাঠিন্য দূর করতে সক্ষম। এবং এছাড়া গ্যাস অ্যাসিডিটি উপশম করে।

  1. কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ড্রাই ফ্রুটঃ

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ড্রাই ফ্রুটঃ

বাদাম, পেস্তা, আখরোট এগুলিতে শুধু প্রোটিন থাকে না বরং ফাইবারে সমৃদ্ধ। নিয়মিত সকালে ঘুম থেকে উঠে ৪-৫ টে কাজু এবং কিসমিস খেলে কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মুক্তি পেতে পারি।

আরও পড়ুনঃ আর্থ্রাইটিস কি, রোগের লক্ষণ এবং ব্যথা কমানোর চিকিৎসা

উপরের এই খাবার গুলি খেলে কোষ্ঠকাঠিন্য কম করা যায়। তবে আপনাকে তার পাশাপাশি প্রচুর পরিমাণে জল এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। যদি কোষ্ঠকাঠিন্য খুব গুরুত্বর হয় তবে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সারকথাঃ

মল যদি শক্ত হয় এবং স্বাভাবিক ভাবে না হয় তাহলে সেটি কোষ্ঠকাঠিন্য বলে মানা হয়।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ ফল গ্রহণ করলে কি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়?

উঃ হ্যাঁ, ফল খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। তবে ফলের মধ্যে বেল কোষ্ঠকাঠিন্যের জন্য অসাধারণ কাজ করে।

প্রঃ কোষ্ঠকাঠিন্য কম করতে কোন কোন সবজিগুলি খেতে হবে?

উঃ কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে মটর, ক্যাপসিকাম, আলু, বাঁধাকপি, ফুলকপি, গাজর, মেথি শাক, মূলা, শসা খেতে হবে।

প্রঃ কোষ্ঠকাঠিন্য কম করতে কোন কোন ফল খাওয়া ভালো?

উঃ কোষ্ঠকাঠিন্য কম করতে নাশপাতি, তরমুজ, আনারস,আম, মৌসুমী, কমলা, পেয়ারা, পেঁপে এবং ডালিম ফল খাওয়া উচিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here