পুরুষদের জন্য চুলের যত্নের টিপসঃ ১০টি অপরিহার্য টিপস

পুরুষদের জন্য চুলের যত্নের টিপস

আপনি একজন ছেলে বলেই আপনার চুলের যত্নের প্রয়োজন নেই। এই চিন্তা ধারণাটা কিন্তু একদমই ঠিক নয়। বরং মেয়েদের মতো আপনার চুলের যত্ন নেওয়াটা খুব দরকার। কারন নারীদের তুলনায় পুরুষদের চুল বেশি রুক্ষ তাই পড়ে যাওয়ার সম্ভবনা বেশি।

বর্তমানে ছেলেরা ত্বকের ব্যাপারে কমবেশি সচেতন। তাই ত্বক ও চুলের যত্ন নেওয়াটা এখন আর মেয়েদের মধ্যেই সীমাবদ্ধ নয়।

রোজকার ব্যস্তময় জীবনে ছেলেরা নিজেদের জন্য একটু সময় বার করে নিতেই পারেন। আবার অনেক সময় দেখা যায়, সময় থাকলেও সঠিক উপায় না জানার জন্য পরিচর্যা করা হয় না। আসুন পুরুষদের জন্য চুলের যত্নে কিছু সহজ উপায় জেনে নিই-

পুরুষদের জন্য চুলের যত্নের টিপস

পুরুষদের জন্য চুলের যত্নের টিপস

  1. চুল অতিরিক্ত শ্যাম্পু করবেন নাঃ

প্রতিটি মানুষের দ্বারা একটি সাধারন ভুল হয়ে থাকে। সেটি হল অতিরিক্ত শ্যাম্পু করা। শ্যাম্পুতে কেমিক্যাল থাকে যা চুলের গোড়া নষ্ট করে দেয়। তাই সপ্তাহে দুই বা তিন দিন চুলে শ্যাম্পু ও কান্ডিশান লাগানোর অভ্যাস করবেন।

সম্পর্কিত নিবন্ধ চেক করুন:-

  1. গরম তেল মাসাজঃ

হট অয়েল স্ক্যাল্পে রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। নারকেল তেল গরম করে রাতে ঘুমানোর আগে স্ক্যাল্পে মাসাজ করবেন। এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি তো পাবেই সঙ্গে চুলের গোড়া মজবুত করবে।

  1. চুলের যত্নে অ্যাভোকাডো তেলঃ

অ্যাভোকাডো তেল চুলের জন্য খুব উপকারী। এতে রয়েছে ভিটামিন ” এ” ও “সি” যা চুলের পুষ্টি যোগায়। এই তেল ময়েশ্চারাইজিং এর কাজ করে। যার ফলে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে না।

  1. কান্ডিশান হিসাবে ডিম ব্যবহার করুনঃ

পুরুষদের জন্য চুলের যত্নের টিপস এর আলোচনায় ডিমের কথা না বললে কিছু জন্য একটা খামতি থেকে যায়। ডিম প্রোটিন আর সালফার এ সমৃদ্ধ। যা চুলের গোড়া শক্ত করে চুলকে পড়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে।

ডিম চুলে কান্ডিশান হিসাবে কাজ করে। পুরুষরা কান্ডিশান পরিবর্তে ডিম ব্যবহার করে দেখতে পারেন।

  1. স্ক্যাল্প পরিষ্কার রাখুনঃ

খুশকি একমাত্র লক্ষণ হল অপরিষ্কার স্ক্যাল্প। তাই স্ক্যাল্প পরিষ্কার রাখা খুবই জরুরী। চুলের গোড়া অপরিচ্ছন্ন থাকলে চুল পড়ে যাওয়ার সম্ভবনা থাকে। নিয়মিত চুলের গোড়া ধোয়ার অভ্যাস করবেন।

  1. পুরুষদের জন্য চুলের যত্নের টিপস এ মেহেন্দির গুনাগুনঃ

চুলের পক্ষে মেহেন্দি কার্যকারিতার জুরি নেই। এটি চুলের গোড়া মজবুত করার সঙ্গে সঙ্গে চুলকে কালো, ঘন ও সতেজ করে তোলে। ডিমের সঙ্গে মেহেন্দির প্যাক বানিয়ে চুলের গোড়ায় ও স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। ঘণ্টা খানেক পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নেবন। ভালো ফল পেতে সপ্তাহে ১দিন ব্যবহার করে দেখতে পারেন।

চুলের যত্নে অলিভ অয়েলঃ

  1. চুলের যত্নে অলিভ অয়েলঃ

অলিভ অয়েল চুলকে সুন্দর ও উজ্জ্বল করে তোলে। অলিভ অয়েল হালকা গরম করে স্ক্যাল্পে মাসাজ করে নিন ভালো করে। ৩০ মিনিট বাদে শ্যাম্পু করে নেবেন।

  1. চুলে অ্যালোভেরা জেল লাগানঃ

অ্যালোভেরা যেমন ত্বকের পক্ষে খুব উপকারী ঠিক ততটাই চুলের পক্ষে এর গুণাগুণ অনেক। অ্যালোভেরা চুলের গোড়া রুক্ষতা ও খুশকির হাত থেকে রক্ষা করে।

ড্রাই চুলের জন্য এটি ময়শ্চারাইজারের কাজ করে। নারকেল তেলের সঙ্গে অ্যালোভেরা গাছের জেল ও সঙ্গে দু-ফোঁটা মধু মিশিয়ে স্ক্যাল্পে ২৫-৩০ মিনিট মাসাজ করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করেই দেখুন না আপনার চুল ফুরফুরে হয়ে উঠবে।

  1. চুলে নরম তোয়ালে ব্যবহার করুনঃ 

স্নানের পর তোয়াল দিয়ে খুব জোরে চুল মুছবেন না। এতে চুল নষ্ট হয়ে যাতে পারে। নরম তোয়াল দিয়ে আলতোভাবে চুল মুছে ফেলুন। চুল ভালো করে শুকিয়ে গেলে চুল আঁচড়াবেন। ভেজা অবস্থায় চুল আঁচড়ানো উচিত না। কারণ তখন চুলের গোড়া নরম থাকে তাই চুল পড়ে যাওয়ার সম্ভবনা থেকে যায়।

  1. নিয়মিত চুল ট্রীম করানঃ

যদি আপনি আপনার চুল পরিষ্কার এবং ভালো রাখতে চান, সপ্তাহে অন্তত একবার চুল ছাঁটান। এতে চুল ভেঙ্গে যাওয়া ও কোঁকড়ানোর হাত থেকে রেহাই মেলে।

সহজ টিপসঃ

  • নিয়মিত চুল পরিষ্কার করবেন।
  • ইলেক্ট্রিকের জিনিস এড়িয়ে চলাই ভালো।
  • বেশি করে পুষ্টিকর খাবার খান।
  • ৪-৫ লিটার জল পান করবেন।
  • চুল শুকানোর আগে আঁচড়াবেন না।
  • ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করবেন
  • শ্যাম্পুর করার পর কান্ডিশান লাগান।

টিপসগুলি ব্যবহার করে দেখুন ভালো ফল পাবেন। আশা করি, পুরুষদের জন্য চুলের যত্নের টিপস গুলি আপনাদের সাহায্য আসবে।

সারকথাঃ

ছেলেদের ত্বকের সঙ্গে চুলের যত্ন নেওয়াটা খুব প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here