ইন্ডিয়ান শেয়ার মার্কেটঃকীভাবে কাজ করে ভারতের শেয়ার মার্কেট

ইন্ডিয়ান শেয়ার মার্কেটঃ

আমাদের পেজে আগেই আলোচনা করা হয়েছে শেয়ার মার্কেট কাকে বলে সম্পর্কে। সেই তথ্য অনুযায়ী আরও একবার আপনাদের জানাচ্ছি, শেয়ার মার্কেট এমন একটি বাজার যেখানে বিনিয়োগকারীরা দালাল বা ব্রোকারের মাধ্যমে শেয়ার, বন্ড, ডেরিভেটিভগুলি ট্রেড করে থাকে। ব্রোকার শেয়ার বাজারে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। বিনিয়োগকারীরা সরাসরি শেয়ার বাজারে ট্রেড করতে পারেন না। তাদের দালাল বা ব্রোকারের মাধ্যমেই শেয়ার ক্রয় বা বিক্রয় করতে হবে। আজ এই পেজে আমরা ইন্ডিয়ান শেয়ার মার্কেট কীভাবে কাজ করে সেই সম্পর্কে আপনাদের জানাব।

ইন্ডিয়ান শেয়ার মার্কেট দুটো প্রাথমিক স্টক এক্সচেঞ্জ রয়েছে। বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই ) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। এছাড়াও রয়েছে একটি প্রাথমিক বাজার যেখানে কোম্পানি প্রথমবারের মতো তাদের শেয়ারগুলি তালিকাভুক্ত করে এবং সেকেন্ডারি বাজার, যেখানে ইনিশিয়াল পাবলিক অফার (আইপিও) এর সময় বিনিয়োগকারীরা ক্রয় বা বিক্রয় করা শেয়ারগুলি ইস্যু করতে পারে। কিন্তু কীভাবে কাজ করে ভারতের শেয়ার মার্কেটগুলি। আসুন এই আর্টিকেল থেকে আজ আমরা জেনে নিই।

ইন্ডিয়ান শেয়ার মার্কেটঃ

সূত্র :- sharemarket . in

1. ইন্ডিয়ান শেয়ার মার্কেটঃ

ভারতের শেয়ার বাজারগুলি নিয়ন্ত্রণ এবং তত্ত্বাবধানের দায়িত্ব সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ বোর্ডের উপর থাকে। ১৯৯২ সালে সেবির আইনে স্টক এক্সচেঞ্জগুলির পরিচলনা করার ক্ষমতা সেবির অধীনে ছিল। ইন্ডিয়ান শেয়ার মার্কেটে সেবির ভূমিকাগুলি নীচে রইল-

• ১৯৫৬ সালে সিকিউরিটিজ কনট্র্যাক্টস অ্যাক্ট আইনের নিয়ম অনুসারে বিনিময় সংস্থার সিস্টেমগুলি সম্মতি।

• বিনিয়োগকারীদের জন্য ন্যায্য এবং ন্যায়সঙ্গত বাজার নিশ্চিত করা।

• সেবি কর্তৃক প্রদত্ত নির্দেশিকা ও নির্দেশাবলী বাস্তবে রুপায়ণ করা।

• এক্সচেঞ্জ সমস্ত রকম শর্তাবলী নিয়ম মেনে চলা হচ্ছে কিনা তা যাচাই করা।

2. ইন্ডিয়ান শেয়ার মার্কেটে অংশগ্রহণকারীঃ

ইন্ডিয়ান শেয়ার মার্কেটে অংশগ্রহণকারীঃ

সূত্র :- basanonline . com

ইন্ডিয়ান শেয়ার মার্কেট যারা অংশগ্রহণ করে-

স্টক এক্সচেঞ্জ

• বিনিয়োগকারী

• ব্যবসায়ী

• স্টক এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)

• ব্রোকার

সারকথাঃ

স্টক এক্সচেঞ্জ এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে আর্থিক পণ্য বা দ্রব্য ট্রেডিং করা যায়। কোম্পানি, ব্রোকার, ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের অবশ্যই বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ ট্রেড করার আগে স্টক এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) রেজিস্টার করতে হবে।

3. ইন্ডিয়ান শেয়ার মার্কেট কীভাবে কাজ করে?

• স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্ম।

প্রাথমিক বাজারে কোম্পানি তালিকাভুক্ত করা।

সেকেন্ডারি বাজারে ব্যবসা।

• ব্রোকার।

• অর্ডার হস্তান্তর করা

• লেনদেন নিষ্পত্তি।

স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্মঃ

স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্মঃ

সূত্র :- betadvisor . com

স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্মগুলি কাজ হল শেয়ার এবং ডেরিভেটিভস ট্রেডিং পরিচলনা করা। আর এই কার্যক্রমগুলি নিয়ন্ত্রণ করে সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া। এই প্ল্যাটফর্মের অংশগ্রহণকারীরা সেবিতে রেজিস্টার করার পর লেনদেন শুরু করে। স্টক এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে ব্রোকারের মাধ্যমে কাজকর্ম সম্পূর্ণ করা হয় এবং কোম্পানির মাধ্যমে শেয়ার ইস্যু করা হয়।

প্রাথমিক বাজারে কোম্পানি তালিকাভুক্ত করাঃ

নতুন কোম্পানিকে প্রাথমিক পাবলিক অফারিং এর প্রক্রিয়ায় প্রাথমিক বাজারে নাম তালিকাভুক্ত করানো হয়। যেখানে কোম্পানির বিস্তারিত তথ্য এবং শেয়ার ইস্যু করা তথ্য তালিকাভুক্ত করা থাকে।

সেকেন্ডারি বাজারে ব্যবসাঃ

সেকেন্ডারি বাজারে ব্যবসাঃ

সূত্র :- finnovationz . com

কোম্পানির নাম এবং শেয়ার ইস্যু তথ্য প্রাথমিক বাজারে তালিকাভুক্ত হয়ে যাওয়ার পর তারা সেকেন্ডারি বাজারে বিনিয়োগকারীদের দ্বারা লেনদেন করতে পারবে। এই বাজারে বিক্রেতা এবং ক্রেতারা লেনদেন করতে পারবেন।

ব্রোকারঃ

হাজার হাজার বিনিয়োগকারীদের একটি প্ল্যাটফর্মে একসঙ্গে করা কঠিন ব্যাপার। এর জন্য ব্রোকার বা ব্রোকারেজ সংস্থাগুলিকে মধ্যস্থতাকারী হিসাবে রাখা হয়। এরা স্টক এক্সচেঞ্জ এবং বিনিয়োগকারীদের মধ্যে বিনিময় সূত্র হিসাবে ভূমিকা পালন করে। আপনি যখন কোনও শেয়ার কিনতে অর্ডার করেন, ব্রোকার তখন স্টক এক্সচেঞ্জের প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে সহায়তা করবে।

অর্ডার হস্তান্তর করাঃ

অর্ডার হস্তান্তর করাঃ

সূত্র :- bmolangate . com

আপনার কেনা অর্ডার ব্রোকারদের দ্বারা স্টক এক্সচেঞ্জে হস্তান্তর করা হয়। যেখানে আপনার অর্ডারটি বিক্রয় অর্ডারের সঙ্গে মানানসই হয়। ক্রেতা এবং বিক্রেতার মূল্যের উপর সম্মত হয়ে যখন অর্ডারটি চূড়ান্ত হয়, তখন স্টক এক্সচেঞ্জ অর্ডারটির বিনিময় নিশ্চিত করে।

লেনদেন নিষ্পত্তিঃ

দাম চূড়ান্ত হয়ে যাওয়ার পর বিনিময় এবং লেনদেন এর কোনও ডিফল্ট নেই নিশ্চিত হওয়ার পর স্টক এক্সচেঞ্জ শেয়ারের মালিকনা হস্তান্তর করার সুবিধা প্রদান করে। এরপরে আপনি ম্যাসেজ পাবেন। এই ম্যাসেজটি ব্রোকারেজ অর্ডার ডিপার্টমেন্ট, এক্সচেঞ্জ ফ্লোর ট্রেডার ইত্যাদি অনেক পক্ষের অন্তর্ভুক্ত।

ইন্ডিয়ান শেয়ার মার্কেট কিভাবে কাজ করে জেনে গেলেন। আশাকরব এই নিবন্ধটি আপনাদের ভালো লাগবে।

সারকথাঃ

শেয়ার মার্কেটে ট্রেড করার আগে শেয়ার মার্কেট কীভাবে কাজ করে জেনে নেওয়া প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here