মনোপলি বাজার কি এবং এর বৈশিষ্ট্য

মনোপলি বাজার কি

মনোপলি বাজার সাধারণত একচেটিয়া বাজার। এই বাজারে একটিমাত্র বিক্রেতা বা ফার্ম। আর অনেক ক্রেতা রয়েছে। যার ফলে এটি কোন প্রতিযোগিতামূলক বাজার নয়। এখানে বিক্রেতাই পণ্যের উপর দাম ইচ্ছামতো নির্ধারিত করে। আর ক্রেতা সেই দামে পণ্য ক্রয় করতে বাধ্য হয়।
মনোপলি বাজারে সরকারী হস্তক্ষেপ না থাকায়, এই বাজারে সাধারণত সেই মূল্য নির্ধারিত হয় যা সার্বাধিক মুনফা অর্জন করবে। যদি যথেষ্ট বিরোধীরা প্রবেশ করে তবে প্রতিযোগিতার দাম কমবে এবং একচেটিয়া ক্ষমতা নির্মূল করবে। অনেকের মনোপলি বাজার সম্পর্কে ধারণা নেই। তাই তাদের জন্য আজকের এই নিবন্ধ। তাহলে আসুন জেনে নেওয়া যাক মনোপলি বাজার কি এবং এর বৈশিষ্ট্য কি –

মনোপলি বাজার কি

মনোপলি বাজার কি ?

মনোপলি কথার অর্থ হল ‘ এক ‘ এবং পলি কথার অর্থ হল ‘ নিয়ন্ত্রন ‘। মনোপলি বাজার বলতে সাধারণত সেই বাজারগুলিকে বোঝায় যেখানে শুধুমাত্র একটি বিক্রেতা থাকে আর অসংখ্য ক্রেতা থাকে।

মনোপলি বাজারের বৈশিষ্ট্য হলঃ-

পণ্য বা সেবা এবং একজন বিক্রেতাঃ

মনোপলি এমন একটি বাজার যেখানে একজন বিক্রেতা বা ফার্ম নিয়ন্ত্রন করবে এবং বিক্রেতাই পণ্য বা সেবা বিক্রি করে। পণ্যের চাহিদা বা যোগানের উপর নির্ভর করে বিক্রেতা দাম ধার্য করে এবং ক্রেতাকে সেই দামেই কিনতে হয়। এক কথায় বিক্রেতার সিধান্তই চূড়ান্ত সিধান্ত।

বিকল্প প্রথার অভাবঃ

যদি কোন দ্রব বা পণ্যের উপর বিকল্প থাকে তাহলে সেখানে কোন মনোপলি বা একচেটিয়া বাজার থাকে না। কারন মনোপলি বাজার মানেই বিকল্প প্রথার অভাব। তাই বিকল্পের অনুপস্থিত মনোপলি বাজারের বৈশিষ্ট্য। বিকল্প প্রথার অনুপস্থিত এর জন্যই ক্রেতা কোন চয়েস থাকে না বরং বিক্রেতার নির্ধারিত মূল্যের উপরই পণ্য কিনতে হয়।

অতিরিক্ত মুনফা অর্জনঃ

মনোপলি বা একচেটিয়া প্রতিষ্ঠান বা কোম্পানিগুলি অতিরিক্ত মুনফা অর্জন করার সুবিধা ভোগ করে। কারণ পণ্য বা সেবার দাম বাজারের চাহিদা বা যোগান উপর নির্ভর করে ধার্য হয় না। কিন্তু বিক্রেতার দ্বারা দাম নির্ধারিত হয়। তাই বিক্রেতা তাদের ইচ্ছামতো অতিরিক্ত দাম পণ্যের উপর বসাতে পারে। যার ফলে দীর্ঘ সময় ধরে অতিরিক্ত মুনফা লাভ করে।

সুপারিশ নিবন্ধন :- 

অসম্পূর্ণ তথ্যঃ

মনোপলি বাজারের আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল অসম্পূর্ণ তথ্য। এই বাজারে ভোক্তাদের কাছে সঠিক সম্পূর্ণ তথ্য থাকে না। তাই তারা উৎপাদক বা বিক্রেতার দ্বারা নির্ধারিত মূল্যে প্রদান করে থাকে। অসম্পূর্ণ তথ্যের ধারণা একটি উদাহরণস্বরূপ নীচে দেওয়া হল –

ধরুন আপনি রিয়েল এস্টেট মার্কেট জমি ক্রয় করলেন কিন্তু আপনি সেখানে সর্বদা সমস্যার সম্মুখীন হবেন। কারণ সেখানে তথ্যের অভাব রয়েছে।

প্রবেশ করা কঠিনঃ

মনোপলি বাজার যেহেতু একচেটিয়া মূলক বাজার, তাই অন্য কোম্পানির উৎপাদনে প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। প্রবেশ করার কিছু উদাহরণ হলো কপিরাইট, পেটেন্ট, স্কেলের অর্থনীতি, প্রাকৃতিক অন্তরায়, বন্টন চ্যানেল এবং অন্যান্য ধরনের উপাদান।

মনোপলি বাজারের সুবিধাঃ

মনোপলি বাজারের সুবিধাঃ

গবেষণায়ঃ

একচেটিয়া বাজার অতিরিক্ত মুনফা লাভ করতে পারে। দীর্ঘ সময়ের জন্য গবেষণায় ব্যবহার করা যেতে পারে। এটি টেলিকম, বিমান নির্মাণ মতো শিল্পের জন্য গুরুত্বপূর্ণ।

সফল সংস্থাঃ

একচেটিয়া সফল সংস্থা হতে পারে। একটি দৃঢ় দক্ষ এবং গতিশীল হচ্ছে মাধ্যমে একটি একাধিকার হতে পারে। একটি একাধিকার এইভাবে সফলতার একটি চিহ্ন, অকার্যকর নয়। উদাহরণস্বরূপ – গুগল সার্চ ইঞ্জিনগুলির জন্য সেরা ফার্ম হিসাবে বিবেচিত হয়ে একচেটিয়া শক্তি অর্জন করেছে। সফল নতুনত্বের মাধ্যমে অ্যাপলটির একচেটিয়া ক্ষমতা রয়েছে এবং এটি ডিজিটাল পণ্যের সেরা প্রযোজক হিসাবে বিবেচিত হচ্ছে।

আন্তর্জাতিক প্রতিযোগিতাঃ

একটি গার্হস্থ্য সংস্থা দেশীয় দেশে একচেটিয়া ক্ষমতা থাকতে পারে কিন্তু বিশ্ব বাজারে কার্যকর প্রতিযোগিতা মুখোমুখি হতে পারে। উদাহরণস্বরূপ ব্রিটিশ ইস্পাত একটি গার্হস্থ্য একাধিকার আছে কিন্তু বিশ্বব্যাপী প্রতিযোগিতার মুখোমুখি। বাজারগুলি ক্রমবর্ধমান বিশ্বায়নের সাথে, আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতামূলক হওয়ায় একটি ফার্মের জন্য দেশীয় একাধিকার থাকতে পারে।

আশা করি, মনোপলি বাজার কি আলোচনায় মনোপলি বাজারের স্ট্রাকচারটি আপনাদের ভালো লাগবে।

সারকথাঃ

সাধারন অর্থে মনোপলি বাজার একচেটিয়া মূলক বাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here