বন্ড কাকে বলে এবং এটি কীভাবে কাজ করে

বন্ড কাকে বলে

বন্ড হল এক ধরণের চুক্তি বা ঋণপত্র। বন্ড কাকে বলে সাধারণ অর্থে, যে চুক্তিপত্র বা ঋণপত্র মাধ্যমে কো কোম্পানি বিনিয়োগকারীদের কাছ থেকে ঋণ মূলধন সংস্থান করে, সেই চুক্তিপত্র বা দলিলকেই বন্ড বলে বন্ড হল বিনিয়োগকারীদের হাতিয়ার। নিম্নে রইল বন্ড কাকে বলে এবং তা কীভাবে কাজ করে-

বন্ড কাকে বলে

Source

বন্ড কাকে বলে (What is a bond)

বন্ড হল ইস্যুকারী এবং ধারকের মধ্যে একটি লিখিত চুক্তি পত্র। যেখানে ইস্যুকারী ধারককে বন্ডের লিখিত চুক্তি অনুযায়ী সুদের নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করেন। বন্ড সাধারণ বড় বড় প্রতিষ্ঠান বা সংস্থায় তৈরি করা হয়। জাতীয় সরকার, কর্পোরেশন এর মধ্যে অন্তর্ভুক্ত।

একটি পৃথক বন্ড হল বৃহদায়তন ঋণের অংশ। কারণ এই সংস্থাগুলি বৃদ্ধির জন্য একাধিক প্রতিষ্ঠানের থেকে অর্থ ধার করে। ফিক্সড ইনকামে বিনিয়োগ একটি বন্ডের নমুনা। অন্যান্য বিনিয়োগের নমুনা হল নগদ, ডেরিভেটিভস, স্টক এবং পণ্য।

আরও পড়ুন । বন্ডের প্রকারভেদঃ বন্ড কি এবং তার প্রকারভেদ

বন্ডের প্রকারভেদ

বন্ডের প্রকারভেদ (Types of bonds)

বিভিন্ন ধরণের বন্ড রয়েছে। যেমন –

  1. ট্রেজারি বন্ড (Treasury bonds)
  2. সরকারি বন্ড (Government bonds)
  3. কর্পোরেট বন্ড (Corporate bonds)
  4. মিউনিসিপাল বন্ড (Municipal bonds)
  5. কনভার্টিবল বন্ড (Convertible bonds)
  6. জিরো কুপন বন্ড (Zero coupon bond)
  7. স্টেপ – আপ বন্ড (Step-up bond)
  8. স্টেপ ডাউন বন্ড (Step down bond)
  9. ভাসমান হার বন্ড (Floating rate bonds)

আরও পড়ুন ।  সরকারি বন্ড কি এবং এই বন্ড কি সত্যিই ঝুঁকি মুক্ত বন্ড?

বন্ড কীভাবে কাজ করে

বন্ড কীভাবে কাজ করে (How do bonds work)

অধিকাংশমানুষ ঋণ ছাড়া গাড়ী, বাড়ি কিনতে সক্ষম হয় না। বেশীরভাগ মানুষ তাদের ব্যবসার জন্য অর্থ ধার করে থাকে। নতুন ব্যবসা শুরু করতে বা বৃদ্ধি করতে ব্যবসাগুলি প্রায়ই অপারেশন তহবিলের জন্য ঋণের প্রয়োজন হয় অন্যদিকে কর্পোরেশনগুলি তাদের তহবিল বাড়ানোর জন্য একটি কার্যকারী উপায় হল বন্ড ইস্যু।

বন্ড হল একটি ঋণ। যেমন- যখন আপনি কোন বন্ড ক্রয় করেন, তখন আপনাকে বণ্ডটি ইস্যু করার জন্য সংস্থাকে অর্থ প্রদান করতে হয়। আপনাকে ঋন পরিশোধের জন্য কোন কোম্পানি আপনাকে সুদের পেমেন্ট দিতে প্রতিশ্রুতি দেয়। আপনাকে কতবার সুদ প্রদেয় করতে হবে তা বন্ডের শর্তাবলীর উপর নির্ভর করে। সুদের হারকে কুপনও বলা হয়ে থাকে। যা সাধারণত দীর্ঘমেয়াদী বন্ডের সঙ্গে উচ্চতর।

Key Point: সুদ প্রদেয় সময় বার্ষিক, ত্রৈমাসিক বা এমনকি মাসিকও হতে পারে। বণ্ডটি যখন মেয়াদপূর্তির তারিখে পৌঁছায়, তখন ইস্যুকারী ঋণের আসল পরিমাণ অর্থ প্রদান করে।

ন্ড একটি স্টকের মতোই বিনিয়োগের একটি মাধ্যম। শুধুমাত্র পার্থক্য হল স্টক ঋণ নয় স্টক একটি কোম্পানির আংশিক মালিকনা এবং মুনফার প্রতিনিধিত্ব করে। যার জন্য স্টক ঝুঁকিপূর্ণ। এটি কোম্পানির সাফল্য প্রতিফলিত করে। অন্যদিকে বন্ডগুলি একটি নির্দিষ্ট সুদের হাড় থাকে। কিন্তু কিছু বন্ডের সুদের হাড় অস্থায়ী। এই বন্ডের সুদের হার বাজারের অবস্থার উপর নির্ভর করে।

স্টকের মতোই বন্ড ব্যবসা করতে পারে। যখন কেউ মূখ্য দামের থেকে কম দামে বন্ড বিক্রি করে থাকে, তখন বলা যেতে পারে ছাড়ে বিক্রয় করা হয়। আবার মূখ্য দামের থেকে যদি বেশি দামে বন্ড বিক্রি করা হয়, তখন এটা প্রিমিয়ামে বিক্রি করা হয়।

বন্ড কেন কিনবেন

Source

বন্ড কেন কিনবেন (Why buy bonds)

সরকার বা কর্পোরেশন কর্তৃক অর্থ সংগ্রহ করতে চাইলে বন্ড জারি করা হয়। বন্ড কিনে, আপনি ইস্যুকারীকে ঋন দিচ্ছেন এবং তারা আপনাকে নির্দিষ্ট তারিখে ঋনের মূল মূল্য ফেরত দিতে এবং সুদ প্রদান করতে  সম্মত হন।

আরও পড়ুন । আর্থিক স্টক মার্কেট এ ন্যাশনাল স্টক ও বোম্বে স্টক এক্সচেঞ্জের ভূমিকা

বন্ডের সুবিধা 

বন্ডের সুবিধা (Advantage of the bond)

1. বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে নিরাপদ সুবিধা আছে। কারণ নির্দিষ্ট মেয়াদপূর্তির পর আপনি বিনিয়োগের টাকা ফেরত পাবেন। তাছাড়াও বন্ডে লিখিত সুদের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

2. অন্যান্য সিকিউরিটিজের উপর বন্ডের একটি সুবিধা আছে। স্বল্প ও দীর্ঘ মেয়াদি বন্ডগুলি ইক্যুইটির চেয়ে কম।

3. বেশীরভাগ দেশের আইন অনুসারে, যদি কোন সংস্থা দেউলিয়া হয়ে যায়, তার বন্ড হোল্ডাররদের কিছু অর্থ ফেরত পাবে।

Key Point: বিনিয়োগকারীদের বিভিন্ন চাহিদাগুলি কর্মক্ষম করতে বিভিন্ন ধরণের বন্ড রয়েছে। যেমন- নির্দিষ্ট হারের বন্ড, অস্থায়ী হারে বন্ড, শূন্য কূপণ বন্ড, রূপান্তরযোগ্য বন্ড, মুদ্রাস্ফীতিযুক্ত বন্ড।

আরও পড়ুন । বর্তমান আর্থিক বাজারঃ স্টক মার্কেটে শেয়ার কীভাবে কেনা বেচা হয়  

বন্ডের অসুবিধা

বন্ডের অসুবিধা (Disadvantage of the bond)

1. বন্ডগুলি নানারকম ঝুঁকির অধীনে। যেমন- প্রিপেইমমেন্ট ঝুঁকি, ক্রেডিট ঝুঁকি, পূর্ণবিনিয়োগের ঝুঁকি, তরলতা ঝুঁকি, ইভেন্ট ঝুঁকি, বিনিময় হার ঝুঁকি, উদ্বায়ীতা ঝুঁকি, মুদ্রাস্ফীতি ঝুঁকি, সার্বভৌম ঝুঁকি, এবং উৎপাদন বক্ররেখা ঝুঁকি।

2. মূল্য পরিবর্তনের জন্য বন্ডগুলি ধরে রাখার জন্য মিউচুয়াল ফান্ডগুলিকে প্রভাবিত করে। যদি ট্রেডিং পোর্টফোলিওতে বন্ডের মূল্য পতিত হয় তবে পোর্টফোলিও মূল্যও পড়ে। এটি ব্যাংক, বীমা সংস্থা, পেনশন ফান্ডগুলির পেশাদারী বিনিয়োগকারীর পক্ষে ক্ষতিকর হতে পারে।

3. অনেকের ক্ষেত্রে বন্ডের মূল্য নির্ধারণ করা বিভ্রান্তিকর হতে পারে। কারণ বন্ডের উৎপাদন বন্ডের মানের বিপরীতভাবে চলে।

Key Point: বন্ড কাকে বলে নিবন্ধটিতে বোঝা গেল, বন্ড শেয়ার বাজারকে প্রতিফলিত করে। সুদের হাড় যখন বৃদ্ধি পায়, তখন শেয়ার বাজার কম আকর্ষণীয় হয়ে ওঠে।

আরও পড়ুন । অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে ও উদাহরণস্বরূপ

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. বন্ড কি?

A. বন্ড একটি সরকারি ঋণপত্র।

Q. বন্ডের সুবিধা কি?

A. বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে নিরাপদ সুবিধা আছে।

Q. বন্ডের অসুবিধা কি?

A. অনেকের ক্ষেত্রে বন্ডের মূল্য নির্ধারণ করা বিভ্রান্তিকর হতে পারে।

Q. বন্ড কেন কিনব?

A. সরকার বা কর্পোরেশন কর্তৃক অর্থ সংগ্রহ করতে চাইলে বন্ড জারি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here