সরকারি বন্ড কি এবং এই বন্ড কি সত্যিই ঝুঁকি মুক্ত বন্ড?

সরকারি বন্ড কি

সরকারি বন্ড হল একটি নিরাপত্তা ফর্ম। যা সরকারি কর্তৃক বিক্রি করা হয়। সরকারি বন্ডের মেয়াদ থেকে প্রতি বছর একটি নির্দিষ্ট পরিমাণ সুদ আয় করা যায়। এর জন্য এই বন্ডকে নির্দিষ্ট নিরাপত্তা আয় বলে গণ্য করা হয়। সরকারি বন্ডের উদ্দেশ্য হল সরকারকে পরিচলনা করা এবং ঋণ পরিশোধের জন্য মূলধন বৃদ্ধি করা। সরকারি বন্ড একটি নিরাপত্তা বলে গণ্য করা হয়।

সরকারি বন্ড ঋণ ভিত্তিক বিনিয়োগের একটি প্রক্রিয়া। যেখানে আপনি সরকারকে নির্দিষ্ট সুদের হারে ঋণ দিয়ে থাকেন এবং একটি নির্দিষ্ট সময়ে আপনি সুদ পেয়ে থাকেন। সরকার এই অর্থ ফান্ডের তহবিল বাড়ানোর কাজে ব্যবহৃত করে। এই বন্ডের কিছু ঝুঁকি রয়েছে যা আমাদের জেনে রাখা প্রয়োজন। তাহলে আসুন জেনে নিই সরকারি বন্ড কি এবং এই বন্ডের ঝুঁকি কেমন-

সরকারি বন্ড কি

সূত্র :- moneycontrol . com

1. সরকারি বন্ড কি?

বন্ড হল সরকার কর্তৃক একটি ঋণপত্র বা প্রতিশ্রুতি পত্র। উদাহরণস্বরূপ, ধরুন আপনি একটি সরকারি বন্ড কিনলেন। এই বণ্ডটি ইস্যু করার জন্য আপনি সরকারকে টাকা ঋণ বা ধার দিলেন। সরকার, বন্ডে লিখিত সময়ের মধ্যে আপনার টাকা পরিশোধ করার প্রতিশ্রুতি দেবে। এছাড়াও আপনি বন্ডের চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে সরকার কর্তৃক অর্থের উপর সুনির্দিষ্ট হার পেয়ে থাকবেন। সরকারি বন্ডের মেয়াদ ১ বছর থেকে ৩০ বছর পর্যন্ত হয়ে থাকে।

সরকারি বন্ডগুলি সম্ভবত ফেডারেল সরকার বা তার সংস্থাগুলি দ্বারা ইস্যু করা হয়ে থাকে।মিউনিসিপাল বন্ডগুলি স্থানীয় সরকারি সংস্থাগুলি কর্তৃক ইস্যু করা হয় এবং এই বন্ড ইউ.এস সরকারের বন্ডের রূপে সুরক্ষিত হিসাবে বিবেচিত করা হয় না।

2. সরকারি বন্ড কীভাবে কাজ করে?

সরকারি বন্ডের মাধ্যমে আমরা সরকারকে যে অর্থ ধার দিয়ে থাকি সরকার পরিবর্তে বন্ডের চুক্তি অনুযায়ী আমাদের সুদ প্রদান করে থাকে। যা কুপন হিসাবে পরিচিত। বন্ডের লিখিত মেয়াদপূর্তি শেষ হয়ে গেলে আপনি সরকারের কাছ থেকে আসল অর্থ ফেরত পাবেন। এটিকে বন্ডের মেয়াদপূর্তি তারিখ বলে। আপনি ১ মাসের কম মেয়াদপূর্তি বন্ড ও কিনতে পারেন অথবা ৩০ বছরের বেশি মেয়াদপূর্তির বন্ডও ক্রয় করতে পারেন।

সরকারি বন্ডের উদাহরণস্বরূপ- ধরুন আপনি ৮ % সুদে ১০ বছরের জন্য ২০০০০ টাকা বিনিয়োগ করেছেন। এর পরিবর্তে প্রতি বছর সরকার আপনাকে ২০০০০ টাকার উপর ৮ % সুদ প্রদান করবে এবং বন্ডের মেয়াদপূর্তি শেষ তারিখে সরকার আপনাকে ২০০০০ টাকা প্রদান করবে।

সুপারিশ নিবন্ধন :-

সরকারি বন্ড সত্যিই কি ঝুঁকি মুক্ত বন্ড

সূত্র :- moneycontrol . com

3. সরকারি বন্ড সত্যিই কি ঝুঁকি মুক্ত বন্ড?

সরকারি বন্ড কি আমরা জানলাম। এবার জানব সরকারি বন্ডে কি ঝুঁকি রয়েছে না এটি ঝুঁকি মুক্ত বন্ড?

আপনি হয়তো শুনে থাকবেন বিনিয়োগকারীরা বলে থাকে, সরকারি বন্ড একটি ঝুঁকি মুক্ত বিনিয়োগ বন্ড। কারণ নির্দিষ্ট মেয়াদপূর্তির তারিখে সরকার আপনাকে অর্থ ফেরত দেয় এবং সঙ্গে প্রতি বছর সুদও প্রদান করে থাকে। এই দিক থেকে দেখতে গেলে সরকারি বন্ড সত্যিই ঝুঁকি মুক্ত বন্ড।

কিন্তু অন্যদিক থেকে সরকারি বন্ডের সঙ্গে কিছু অন্যান্য সম্ভাব্য ক্ষতি রয়েছে। যেমন-

1. সুদের হার ঝুঁকি

2. মুদ্রাস্ফীতি ঝুঁকি

3. মুদ্রা ঝুঁকি

সুদের হারের ঝুঁকি – সুদের হার ঝুঁকি হল সুদের হার বৃদ্ধি হলে আপনার বন্ডের মূল্য হ্রাস করবে।

মুদ্রাস্ফীতি ঝুঁকি – সরকারী সঞ্চয় বন্ড কেনার সময় সম্ভবত সবচেয়ে বড় ঝুঁকি মুদ্রাস্ফীতির ঝুঁকি। মুদ্রাস্ফীতি বৃদ্ধি হলে আপনার বন্ডের মূল্যের পতন ঘটবে। যদি আপনার বন্ডের কুপন হারের উপর আপনার মুদ্রাস্ফীতি হার বেড়ে যায় তাহলে আপনি বিনিয়োগের প্রকৃত অর্থ হারিয়ে ফেলতে পারেন। সূচক সংযুক্ত বন্ডগুলি এই ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে।

মুদ্রা ঝুঁকি – যখন আপনি একটি সরকারি বন্ড কেনেন যা আপনার রেফারেন্স মুদ্রা থেকে ভিন্ন হয় অর্থ প্রদান হয়। তখন এই ধরণের ঝুঁকি প্রযোজ্য হয়।

সরকারি বন্ড কত ধরনের হয়

সূত্র :- rpgplanner . com

4. সরকারি বন্ড কত ধরনের হয় ?

ট্রেজারি তিনটে শ্রেণীতে ভাগ করা হয়।

ট্রেজারি বিলঃ

এই বিলের মেয়াদ ১ বছরের কম।

ট্রেজারি নোটসঃ

এর মেয়াদ এক থেকে ১০ বছরের মধ্যে হয়।

ট্রেজারি বন্ডঃ
১০ বছরের বেশি সময় পর্যন্ত।

আশা রাখব সরকারি বন্ডের বিস্তারিত আলোচনা আপনাদের ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here