স্টক কাকে বলেঃ স্টক কি এবং স্টক সম্পর্কিত বিষয়

স্টক কাকে বলে

আপনি কি জানেন স্টক মার্কেট কি বা স্টক কাকে বলে ? আপনি নিশ্চয়ই লোকজনদের এর সম্পর্কে কথা বলতে শুনেছেন। কিছু লোক শেয়ার মার্কেটে বিস্তারিত তথ্য জানে না, যার ফলে হয় তারা বিনিয়োগ করতে ভয় পায় অথবা বিনিয়োগ করে লস খায়। স্টক মার্কেট বা শেয়ার মার্কেটের অনেক নাম রয়েছে।

BSE (Bombay Stock Exchange) ভারতের সবথেকে বড় স্টক একচেঞ্জ বলা হয়। ১৮৭৫ সালে এটি ভারতের সবচেয়ে বড় স্টক এক্সচেঞ্জ হিসাবে স্থাপন করা হয়েছিল। ভারতের দ্বিতীয় স্টক এক্সচেঞ্জ NSE (National Stock Exchange)। ১৯৯২ সালে এটি স্থাপন করা হয়েছিল। তাহলে আসুন জেনে নিই আসলে স্টক কাকে বলে ? এবং এটি কীভাবে কাজ করে? আজকের এই নিবন্ধে স্টক মার্কেট সম্পর্কিত সমস্ত তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করে নেব।

স্টক কাকে বলে

সূত্র:- theriponadvance . com

স্টক কাকে বলে ?

আমরা জানি লোকজন শেয়ার বাজার অথবা স্টক মার্কেটকে আলাদা আলাদা নামে জেনে থাকে আর শেয়ার কথার সাধারণ অর্থ হল অংশ। অর্থাৎ শেয়ার বাজারের কোন কোম্পানির অংশকে শেয়ার বলা হয়।

উদাহরণস্বরূপ বলা যায়, ধরুন কোন কোম্পানি ১ লক্ষ শেয়ার জারি করেছে। এবার কোন ব্যক্তি যদি শেয়ার কেনে, তাহলে সেই শেয়ারের অংশের মালিক হয়ে যায়। মানে ব্যক্তিটি যদি ১ লাখ শেয়ারের মধ্যে ৪০০০০ শেয়ার কেনে তাহলে সেই ব্যক্তির ওই কোম্পানির ৪০ শতাংশ ভাগ তার হয়ে যাবে। শেয়ার ৪০ শতাংশের মালিক হয়ে যাবে।

কোন কোম্পানির স্টক সেই ব্যক্তির ভাগের অধিকার হয়। ওই ব্যক্তি তার ইচ্ছামতো শেয়ার অন্য যেকোনো ব্যক্তির কাছে বিক্রি করে দিতে পারে অথবা অন্য ব্যক্তির শেয়ার কিনতে পারবে। কোম্পানির শেয়ার বা স্টকের মূল্য বোম্বে স্টক এক্সচেঞ্জে ধার্য করা হয়। সকল কোম্পানির স্টকের মূল্য কোম্পানির লাভের ক্ষমতা অনুযায়ী কম বা বেশি হতে পারে। পুরো বাজারে নিয়ন্ত্রণ বজায় রাখার কাজ SEBI এর মাধ্যমে করা হয়।

যখন SEBI কোম্পানিকে অনুমতি দেয়, তখনই কোন কোম্পানি তাদের Initial public offering জারি করতে পারে। SEBI বিনা অনুমতিতে কোন কোম্পানি IPO জারি করতে পারে না।

শেয়ার বা স্টক কত প্রকারের হয়

সূত্র:- standardoracle . com

শেয়ার বা স্টক কত প্রকারের হয়?

শেয়ার ভিন্ন প্রকারের হয় আর আলাদা আলাদা লোকজন আলাদা আলাদা রূপে পরিচয় দিয়ে থাকে। কিন্তু আমরা শেয়ারকে মূলত তিন ভাগে ভাগ করতে পারি। তিন প্রকার শেয়ারগুলি নীচে দেওয়া হল-

সাধারণ শেয়ারঃ

সূত্র:- uaebarq . ae

সাধারণ শেয়ারঃ

এই ধরণের শেয়ারগুলি যেকোনো ব্যক্তি কিনতে পারে। পাশাপাশি প্রয়োজনমতে বিক্রি করেও দিতে পারে।

বোনাস শেয়ারঃ

বোনাস শেয়ারঃ

সূত্র:- encrypted-tbn0.gstatic . com

যখন কোন কোম্পানি ভালো মুনফা অর্জন করে এবং তারা যদি শেয়ার ধারকে মুনফার কিছু ভাগ দিতে চায়। তাহলে সেই কোম্পানি মুনফার পরিবর্তে বোনাস শেয়ার চাইলে দিতে পারবে।

প্রেফারেন্স শেয়ারঃ

প্রেফারেন্স শেয়ারঃ

সূত্র:- legal.hireca . com

এই শেয়ার কোম্পানি কিছু বিশেষ লোকজনকেই দিয়ে থাকে। যখন কোন কোম্পানির টাকার দরকার হয় এবং বাজার থেকে কিছু টাকা অর্জন করতে চায় তখন এই শেয়ার কিছু বিশেষ লোককে দেওয়া হয়। যেমন- কোন কোম্পানিতে কর্মচারী। এই ধরণের শেয়ার সুরক্ষিত মনে করা হয়।

স্টক কাকে বলে নিবন্ধে আশা করি স্টক সম্পর্কে আপনাদের একটি ছোট ধারনা হল। আরও ভালো তথ্য পেতে আমাদের অন্যান্য পেজগুলি লক্ষ্য রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here