জেনে নিন, কেমন হবে নতুন ব্যবসা পরিকল্পনা

নতুন ব্যবসা পরিকল্পনা কি

আপনি কী নতুন কোন ব্যবসা শুরু করতে চান? তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। নতুন ব্যবসায় নামার আগে আপনার উচিত একটি পরিকল্পনা করে নেওয়া। আপনি কেমন ধরণের ব্যবসা করবেন প্রথমে সেটা স্থির করে নিন। একাধিক পরিকল্পনার সম্বন্ধয়ে একটি ব্যবসা সফল হয় এবার ব্যবসা শুরু করার জন্য আসল পরিকল্পনা নেওয়ার পালা। তাই আজকের নিবন্ধটি আমরা জানবো নতুন ব্যবসা পরিকল্পনা কি এবং সেটা কীভাবে নেবেন। 

নতুন ব্যবসা পরিকল্পনা কি

Source

নতুন ব্যবসা পরিকল্পনা কি (What a new business plan)

একটি নতুন ব্যবসার পরিকল্পনা হল একটি তথ্য যা বর্ণনা করে নতুন ব্যবসার পণ্য বা পরিষেবা, কীভাবে সঠিক পর্যায়ে অর্থ উপার্জন করা যায়, নেতৃত্ব, কর্মী নিয়োগের পাশাপাশি কীভাবে ব্যবসায় সাফল্য পাওয়া সম্ভব। অধিকাংশ কোম্পানি ব্যবসার পরিকল্পনা প্রথম তিন থেকে পাঁচ বছর জুড়ে হয়ে থাকে।

আরও পড়ুন । ছোট ব্যবসার পরিকল্পনাঃছোট ব্যবসার শুরু করার পরিকল্পনা

নতুন ব্যবসা পরিকল্পনা কেন প্রয়োজন

Source

নতুন ব্যবসা পরিকল্পনা কেন প্রয়োজন (Why a new business plan is needed)

ব্যবসায়িক পরিকল্পনা আপনাকে আপনার লক্ষ্যগুলিতে মনোনিবেশ করতে সহায়তা করে যেকোনো ছোট বড় ব্যবসায় পরিকল্পনা না করে এগিয়ে গেলে মাঝ পথে অসুবিধা পড়তে পারেন। ব্যবসায় ভালো সাফল্য অর্জন করতে গেলে ব্যবসা পরিকল্পনা প্রয়োজন।

আরও পড়ুন ।  অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা: ২৫ টি অল্প পুঁজিতে ব্যবসার আইডিয়া

নতুন ব্যবসার পরিকল্পনা কীভাবে করবেন (How to plan a new business) 

ব্যবসায়িক পরিকল্পনার লক্ষ্যঃ

Source

  1. ব্যবসায়িক পরিকল্পনার লক্ষ্যঃ

একটি নতুন ব্যবসার পরিকল্পনা লক্ষ্য হল সফলতা। ব্যবসায় সাফল্য তখনই সম্ভব যখন সঠিক নেতৃত্ব প্রদান সম্ভব। যে কোন ব্যবসা প্রথমে শুরু করা একটি জটিল বিষয়।

যেমন প্রথম অবস্থায় ব্যবসার পণ্য বা দ্রবের মুনফা কেমন হবে বা মার্কেটিং ব্যবস্থা কেমন হবে, আর্থিক ব্যবস্থা সমন্বয় কেমন হবে। এই সমস্ত লক্ষ্য যখন ঠিক হয়ে যায় একটি ব্যবসার পরিকল্পনা, ততটাই সহজ হয়ে ওঠে।

ব্যবসা পরিকল্পনার উদ্দেশ্যঃ

Source

  1. ব্যবসা পরিকল্পনার উদ্দেশ্যঃ

একটি ব্যবসার মূল উদ্দেশ্যই হল অর্থ উপার্জন করা। তাই প্রথমে পণ্যের মুনফা যাচাই করুন। একটি দ্রবের পিছনে আপনার ব্যয় কত? একটি পণ্যের উপর যেই মুনফা ধার্য করবেন, সেটা কী ক্রেতা দেবে? বা আপনি কী দ্রবটি বিক্রি করে লাভ করতে পারবেন। এই ধারণাগুলি নিশ্চিত হওয়া প্রয়োজন। মোট কথা নতুন ব্যবসা পরিকল্পনা এমন হতে হবে, যেটায় আপনি সর্বোচ্চ অর্থ উপার্জন করতে পারবেন।

ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ নির্ধারণঃ

Source

  1. ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ নির্ধারণঃ

যে ধরণের ব্যবসা আপনি শুরু করতে চান, তাতে কতটা পরিমাণ অর্থ নিয়োগ করতে হবে? জেনে নিয়েছেন কী? না জানলে, সে সম্পর্কে আগে থেকেই পরিকল্পনা শুরু করুন। কারণ আগে থেকে সেই পরিমাণ অর্থ জোগাড় না থাকলে ভবিষ্যতে ব্যবসার কাঠামো তৈরিতে সমস্যা দেখা দেবে।

আরও পড়ুন । ব্যবসার নিয়ম কানুনঃ ব্যবসা পরিচালনা করার জন্য নিয়ম কানুন

পরামর্শদাতা সন্ধান করুনঃ

Source

  1. পরামর্শদাতা সন্ধান করুনঃ

ব্যবসা পরিকল্পনার জন্য একটি পরামর্শদাতা সন্ধান করুন। নতুন ব্যবসার মালিকরা প্রায়ই আর্থিক প্রতিবেদনগুলির জন্য ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে ভুলে যান। একজন পরামর্শদাতা ব্যবসা সম্পর্কিত জ্ঞান বা পরামর্শ প্রদান করে ব্যবসার পরিকল্পনার কাজে সহয়তা করবে।

তারা আপনাকে ব্যবসা সম্বন্ধিত বহিরাগত দৃষ্টিভঙ্গি সরবরাহ করবে পাশাপাশি নতুন ব্যবসায় কী কী সমস্যা হতে পারে সেই সম্পর্কে ধারণা প্রদান করবে।

  1. পরিবারের মতামত গ্রহণঃ

ব্যবসার শুরুতে পরিবারের সদস্যদের মতামত গ্রহণ করুন। তাদের ভিন্ন মতামতের আপনার নতুন ব্যবসার পরিকল্পনা তৈরি করতে সাহায্যে আসতে পারে। এটা খেয়াল রাখবেন ব্যবসার ক্ষেত্রে পরিবার যেন মানসিক ও অর্থনৈতিক ভাবে পাশে থাকে।

ক্রেতাদের সঙ্গে ভালো আচারণঃ

Source

  1. ক্রেতাদের সঙ্গে ভালো আচারণঃ

নতুন ব্যবসা পরিকল্পনা তৈরি করার পূর্বে ব্যবস্থাপকদের বা মালিকদের এটা মাথায় রাখতে হবে যে, ক্রেতাদের সঙ্গে তাদের যেন সুসম্পর্ক বজায় থাকে। ক্রেতাদের সঙ্গে ভালো সুসম্পর্ক ব্যবসার সাফল্যের একমাত্র পথ। গ্রাহকরাই ব্যবসা উন্নতি দিকে এগিয়ে নিয়ে যেতে পারে।

সচেতনতাঃ

Source

  1. সচেতনতাঃ

যেহেতু অনেক নতুন ব্যবসাই সাফল্য অর্জন করতে ব্যর্থ। তাই ব্যবসা শুরু দিকে আগে থেকে কিছু জিনিসের উপর সচেতন হওয়া প্রয়োজন। কোন দ্রব লঞ্চ করার আগে তার চাহিদা সম্পর্কিত তথ্য জানা প্রয়োজন। ব্যবসার অগ্রগতি এবং মার্কেটর পরিবর্তনের কারণে, ব্যবসায় মালিকদের নিয়মিত পরিকল্পনাগুলি পুনরায় দেখা এবং প্রয়োজনীয় সমন্বয় তৈরি করা উচিত।

আরও পড়ুন । ব্যবসা পরিকল্পনা কিঃ ব্যবসা পরিকল্পনা ধরনা

হিসাবরক্ষণ পদ্ধতি পরিকল্পনাঃ

Source

  1. হিসাবরক্ষণ পদ্ধতি পরিকল্পনাঃ

ব্যবসায় হিসাবরক্ষণ পদ্ধতি চালু করার পরিকল্পনা করুন। ব্যবসায় ক্ষতি বা লাভের পরিমাণ কত হছে তা জানা গুরুত্বপূর্ণ। তাই প্রয়োজন হলে হিসাব রক্ষক রাখার পরিকল্পনা করুন।

আরও পড়ুন । শেয়ার ব্যবসা সম্পর্কিত বিভিন্ন তথ্য জেনে রাখুন

Key Point: ছোট বা বড় যে কোন ধরণের নতুন ব্যবসা পরিকল্পনা তৈরি করা আবশ্যিক।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q.  নতুন ব্যবসা শুরু করার আগে ব্যবসা পরিকল্পনা কি করা প্রয়োজন?

A. হ্যাঁ, যেকোনো ব্যবসা শুরু করার আগে নতুন ব্যবসা পরিকল্পনা করা প্রয়োজন।

Q. ব্যবসার শুরু করার কত দিন আগে পরিকল্পনা করা প্রয়োজন?

A. ব্যবসা শুরু করার প্রায় ৩ থেকে ৪ বছর আগে পরিকল্পনা করা প্রয়োজন।

Q. ব্যবসার পরিকল্পনা করা থাকলে কি লাভ হয়?

A. ব্যবসায় উন্নতি তাড়াতাড়ি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here