মোবাইল বাজারঃ মোবাইল মার্কেটিং সম্পর্কিত তথ্য

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং কি

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং হল এক ধরনের মাল্টি চ্যানেল, যা স্মার্টফোন, ট্যাবলেট অথবা অন্যান্য মোবাইল ডিভাইসগুলিতে ওয়েবসাইট, এস.এম.এস অথবা সোশ্যাল মিডিয়ার অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে দর্শকের কাছে পৌঁছানোর লক্ষ্যে রাখে।

কিছু মোবাইল বিপণন অন্যান্য ইলেকট্রনিক চ্যানেল যেমন পাঠ্য, গ্রাফিক্স এবং ভয়েস বার্তাগুলির উপর বিতরিত বিজ্ঞাপনের অনুরূপ। এসএমএস মেসেজিং বর্তমানে মোবাইল মার্কেটিংয়ের জন্য সবচেয়ে সাধারণ ডেলিভারি চ্যানেল। সার্চ ইঞ্জিন বিপণন দ্বিতীয়-সর্বাধিক সাধারণ চ্যানেল, এর পরে ডিসপ্লে-ভিত্তিক প্রচারাভিযানগুলি অনুসরণ করে। আজ এই নিবন্ধনে মোবাইল বাজার সম্পর্কিত তথ্য আপানাদের সঙ্গে শেয়ার করে নেব। আসুন তাহলে জেনে নিই মোবাইল মার্কেটিং কি এবং এটি কত ধরনের।

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং কি

সূত্র:- hli-modeler . com

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং কি?

মোবাইল মার্কেটিং হল প্রচারমূলক কার্যকলাপ যা সেল ফোন, স্মার্ট ফোন এবং অন্যান্য হ্যান্ডহেল্ড ডিভাইসগুলিতে বিতরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, সাধারণত মাল্টি-চ্যানেল প্রচারাভিযানের উপাদান হিসাবে কাজ করে।

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং কত প্রকার?

মোবাইল বাজার অথবা মোবাইল মার্কেটিং কত প্রকার

মোবাইল মার্কেটিং বিভিন্ন ধরণের মার্কেটিংকে নির্দেশ করে যা লক্ষ্যবস্তুতে পৌছানোর জন্য মোবাইল ফোন প্রযুক্তির ব্যবহারকে অন্তর্ভুক্ত করে। বেশিরভাগ মানুষ এসএমএস প্রচারাভিযানের সাথে মোবাইল মার্কেটিং সংযুক্ত করে। এটি মোবাইল ফোনগুলির মাধ্যমে মার্কেটিংয়ের প্রাচীনতম এবং সবচেয়ে জনপ্রিয় ফর্ম কিন্তু আপনার পণ্যগুলির মূল্য বা পরিষেবাগুলি আপনার গ্রাহকদের কাছে যোগাযোগ করার একমাত্র উপায় নয়।

মোবাইল মার্কেটিংয়ের অন্যতম জনপ্রিয় এবং কার্যকরী প্রকারের মধ্যে রয়েছে:

  • এসএমএস বিপণনঃ

১৯৯০ সালের প্রথম আধুনিক মোবাইল ফোনে শুধুমাত্র পাঠ্য বার্তা গ্রহণ করতে সক্ষম হয়েছিল এবং ফলস্বরূপ, এসএমএস মার্কেটিং একমাত্র বিকল্প ছিল। তারপরেও প্রযুক্তিটি প্রচুর পরিমাণে অগ্রগতি অর্জন করেছে এবং আধুনিক মোবাইল ফোনের তুলনায় তারা অনেক বেশি সক্ষম। তবুও, এসএমএস মার্কেটিং দুটি কারণে মোবাইল মার্কেটিংয়ের সবচেয়ে জনপ্রিয় প্রকার। প্রথম কারণ হল যে ছোট পাঠ্য বার্তা যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যমগুলির মধ্যে একটি হিসাবে রয়ে যায় এবং বিশাল সংখ্যক লোকেরা তাদের প্রাপ্ত প্রতিটি এস.এম.এস পড়েন। অবিলম্বে ছোট এবং বড় ব্যবসায়ের মধ্যে এসএমএস মার্কেটিংয়ের জনপ্রিয়তা দ্বিতীয় কারণটি হল যে এটি সমস্ত বিকল্পগুলির জন্য ব্যয়বহুল।

  • এমএমএস বিপণনঃ

এমএমএস বিপণনঃ

সহজ টেক্সট বার্তা পাঠানোর পরিবর্তে, অনেক কোম্পানি পরিবর্তে এমএমএস মার্কেটিং জন্য সিদ্ধান্ত নেয়। এটি রিসিভারে আরও ভালো প্রভাব ফেলতে বলে মনে করা হয় কারণ এটিতে চিত্র, শব্দ এবং ভিডিও ব্যবহার করা, টিভি বিজ্ঞাপনের একই প্রভাব তৈরি করা। কিন্তু এসএমএস বিপণনের তুলনায়, এমএমএস মার্কেটিং আরো ব্যয়বহুল। অবশেষে, সব মোবাইল ফোন এমএমএস পাবেন না। অনেকগুলি নেই তবে এটি কেবলমাত্র মোবাইল ফোনেই কেনা সম্ভব যা শুধুমাত্র এসএমএস পেতে পারে।

  • ব্লুটুথ মোবাইল বিপণনঃ

এটি মোবাইল মার্কেটিংয়ের জন্য ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ধরণের মোবাইল মার্কেটিং। ব্লুটুথ আপনাকে একটি নির্দিষ্ট ভৌগোলিক অবস্থানে সম্ভাব্য ক্রেতাদের বিনামূল্যে এসএমএস বা এমএমএস বার্তা সরবরাহ করতে দেয়। ফলস্বরূপ, এই ধরনের মোবাইল বিপণন স্থানীয়ভাবে ভিত্তিক ব্যবসায়গুলির মধ্যে বিশেষ করে জনপ্রিয় হলেও এটির ত্রুটিগুলিও রয়েছে। প্রথমত, মোবাইল ফোন ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট ব্লুটুথ সক্ষম কম্পিউটারের মধ্যে থাকা প্রয়োজন এবং দ্বিতীয়ত, তাদের বার্তাটি গ্রহণ করতে হবে।

  • ইন্টারনেট মার্কেটিংঃ

ইন্টারনেট মার্কেটিংঃ

মোবাইল ইন্টারনেট বিপণন। মোবাইল ওয়েব মার্কেটিং নামেও পরিচিত, মোবাইল ইন্টারনেট মার্কেটিংয়ের মধ্যে বিশ্বব্যাপী ওয়েব এবং মোবাইল ফোনের ব্যবহার জড়িত। এটি পপ-আউট বিজ্ঞাপনের মতো ক্লাসিক ওয়েব বিপণন হতে পারে তবে এটি অনুসন্ধান ইঞ্জিন এবং মোবাইল ফোন উভয়টিকে বন্ধুত্বপূর্ণ করার জন্য এটি একটি ওয়েবসাইটের অপ্টিমাইজেশান অন্তর্ভুক্ত করতে পারে। যেহেতু ইন্টারনেটের সাথে সংযুক্ত মোবাইল ফোন ব্যবহারকারীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, মোবাইল ইন্টারনেট মার্কেটিং দ্রুততম ক্রমবর্ধমান মোবাইল বিপণন কৌশলগুলির মধ্যে একটি।

  • মোবাইল বিপণন, গ্রাহক, এবং ব্যবসা বিশ্বঃ

মোবাইল মার্কেটিং ব্যবসা বিশ্বের বিপ্লবী বিপণন কৌশল। এটি গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ এবং পণ্য বিজ্ঞাপনের জন্য একটি সহজ এবং আরও ভাল উপায় উপস্থাপন করে। একটি ই কমার্স ব্যবসা সহজে উন্নত করা যেতে পারে। বাজার এখন তাদের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করুন। গ্রাহকরা কী ধরনের পরিষেবা বা পণ্য অনুসন্ধান করছেন এবং কীভাবে এই গবেষণার ভিত্তিতে তাদের অবহিত করছেন তা তারা অনুসন্ধান করতে পারে এবং সন্ধান করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here