ছোট ব্যবসার পরিকল্পনা । ছোট ব্যবসার শুরু করার পরিকল্পনা

ছোট ব্যবসার পরিকল্পনা (3)

কর্ম জীবন শুরু করার জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম হল ব্যবসা। ছোট ব্যবসা এমন একটি মাধ্যম যা আপনি অল্প পূঁজি দিয়ে শুরু করতে পারবেন কিন্তু ছোট ব্যবসা শুরু করার আগে আপনাকে ছোট ব্যবসার পরিকল্পনা তৈরি করতে হবে। ব্যবসা শুরু করার আগে পরিকল্পনাই হল ব্যবসার মূল লক্ষ্য। তাই ব্যবসা বড়ো হোক বা ছোট পরিকল্পনা করা জরুরী।

ব্যবসার পরিকল্পনা

ছোট ব্যবসা পরিকল্পনা করার আগে আপনাকে জনাতে হবে ছোট ব্যবসার পরিকল্পনা কি? তাই আজ এই নিবন্ধে ছোট ব্যবসা পরিকল্পনা কি? এবং ছোট ব্যবসার পরিকল্পনা কীভাবে করবেন তা সম্পর্কে আলোচনা করব। আসুন তাহলে জেনে নিন ছোট ব্যবসা পরিকল্পনা সম্পর্কিত বিস্তারিত তথ্য।

আরও পড়ুন । ব্যবসা পরিচালনা করার জন্য নিয়ম কানুন 

ছোট ব্যবসা পরিকল্পনা কী?ছোট ব্যবসা পরিকল্পনা কী?

সূত্রঃ- wp-content

সাধারণত অল্প পুঁজি দিয়ে কোন ব্যবসার জন্য বিনিয়োগ বা অল্প কর্মী নিয়োগ করে যে ব্যবসা পরিচলনা করা হয়, তা ছোট ব্যবসা হিসাবে উল্লেখ করা হয়।

ছোট ব্যবসা শুরু করা, যে একটি বড় দায়িত্ব তা নিয়ে কোন সন্দেহ নেই। একটি ছোট ব্যবসা পরিকল্পনা শুরু করার আগে একটি ব্যবসায়িক ধারণা, একটি পরিকল্পনা লেখা, আর্থিক দিকগুলি বুঝতে হবে এবং তারপর ব্যবসাটি আরম্ভ করতে হবে।

আরও পড়ুন । শেয়ার বাজার কাকে বলে এবং তার সম্পর্কিত ধারণা

ছোট ব্যবসা পরিকল্পনা কীভাবে করব (How to do small business plan) 

1. ধারনা পরিকল্পনাঃ

ধারনা পরিকল্পনাঃ

ছোট ব্যবসা পরিকল্পনা করার আগে আপনাকে ব্যবসাটি সম্পর্কে একটি ধারণা রাখতে হবে।

আপনি কেমন দ্রব উৎপাদন করবেন বা গ্রাহকদের কেমন পরিষেবা প্রদান করবেন সেই ধারণাটি ব্যবসার শুরুতেই সিদ্ধান্ত নিতে হবে। যদি ছোট ব্যবসা করার পরিকল্পনা থাকে, তাহলে কম পুঁজিতে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে দ্রবের গুনগত মান বজায় রাখাটা জরুরী।

আরও পড়ুন । কেমন হবে নতুন ব্যবসা পরিকল্পনা

2. বাজেট নির্ধারণ পরিকল্পনাঃ

বাজেট নির্ধারণ পরিকল্পনাঃ

ছোট ব্যবসার ক্ষেত্রে বাজেট একটু কম হওয়াই শ্রেষ্ঠ। আপনি ব্যবসায় যতটুকু বিনিয়োগ করতে সক্ষম হবেন তার উপর নির্ধারণ করে বাজেটের সিধান্ত নিন। ছোট ব্যবসার ক্ষেত্রে একটা সুবিধা হল কিছুদিনের মধ্যেই বিনিয়োগের লভ্যাংশ থেকে লাভ বের করা সম্ভব।

3. ব্যবসায় কার্যকারী পরিকল্পনাঃ

ব্যবসায় কার্যকারী পরিকল্পনাঃ

ব্যবসাদারদের দায়বদ্ধতার বিষয়গুলি স্পষ্ট করাই হল ব্যবসার কার্যকারী পরিকল্পনা। একটি ছোট ব্যবসায় ধারণা কীভাবে প্রয়োগ করবেন এবং কি রকম তথ্য নিয়ে পরিকল্পনা তৈরি করা হবে সেইসব কার্যগুলি নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন । ব্যবসা পরিকল্পনা কি

4. হিসাব চালু করার পরিকল্পনাঃ

হিসাব চালু করার পরিকল্পনাঃ

ছোট ব্যবসার ব্যবস্থাপকরা একটি বড় ভুল করেন। তারা তাদের ব্যক্তিগত হিসাবের সঙ্গে প্রতিষ্ঠানের হিসাব আলাদা রাখেনা। এতে পরবর্তীকালে বিরাট বড় সমস্যার আকার ধারন করতে পারে।

আরও পড়ুন । কীভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে হয়

তাই ছোট ব্যবসার ক্ষেত্রে হিসাবনিকাশ আলাদা রাখাটা দরকার। তাই ব্যবসা শুরু করার আগে হিসাব চালু করার পরিকল্পনা করে নিন। চাইলে কোন ব্যাংকেও আপনার ব্যবসার হিসাব চালু করতে পারেন। আর একটি হিসাব রক্ষক রাখতে পারেন যে ব্যবসার হিসাব নিকাশের দায় বহন করবে।

5. ওয়েবসাইট ব্যবসার পরিকল্পনাঃ

ওয়েবসাইট ব্যবসার পরিকল্পনাঃ

সোশ্যাল মিডিয়ায় এখন অনেক সাইট (যেমন – ফেসবুক, ইন্সটাগ্রাম, গুগলসহ অনন্যা কম্পিউটার অ্যাপস ইত্যাদি) রয়েছে যেখানে আপনি ব্যবসার বিজ্ঞাপন দিয়ে পণ্যের পরিচিতি বাড়াতে পারেন।

আরও পড়ুন । মনোপলি বাজার কি এবং এর বৈশিষ্ট্য

6. ব্যবসায় নাম রাখার পরিকল্পনা করুনঃ

ব্যবসায় নাম রাখার পরিকল্পনা করুনঃ

ব্যবসার একটি নিখুঁত নাম রাখার পরিকল্পনা করুন। যদি নামটি ভালো হয়, এটি আপনার ব্যবসায়ের ধারনাটি সংজ্ঞায়িত করতে সহায়তা করতে পারে। পরিকল্পনা সময় এমন একটি নাম বাছাই করুন যেটা পরে পরিবর্তন করতে দ্বিধা করবেন না।

কিন্তু আগে ভালো করে জেনে নেবেন আপনার ব্যবসার নামটি অন্য কোন ব্যবসার নামের সঙ্গে জড়িত কিনা।

যেকোনো ব্যবসায় উন্নতি করতে হলে প্রত্যেকের উচিত প্ল্যানিং করে রাখা। তাই আপনি যদি ব্যবসা করতে ইচ্ছুক থাকেন তাহলে আজ থেকেই শুরু করে দিন তার পরিকল্পনা।

সারকথাঃ

ছোট ব্যবসায় উন্নতি জন্য ছোট ব্যবসার পরিকল্পনা করে রাখা প্রয়োজন।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. ব্যবসার পরিকল্পনা কেন প্রয়োজন? 

A. ব্যবসা সঠিকভাবে চালনার জন্য এবং সাফল্যের পথে এগিয়ে নেওয়ার জন্য ব্যবসার পরিকল্পনা প্রয়োজন।

Q. ছোট ব্যবসা কী? 

A. অল্প পুঁজি দিয়ে কোন ব্যবসার জন্য বিনিয়োগ বা অল্প কর্মী নিয়োগ করে যে ব্যবসা পরিচলনা করা হয়, তাকে ছোট ব্যবসা বলা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here