বন্ডের প্রকারভেদঃ বন্ড কি এবং তার প্রকারভেদ

বন্ডের প্রকারভেদ

বন্ড হল একটি ঋণপত্র। যার মাধ্যমে কোন সংস্থা বা প্রতিষ্ঠান ঋণের অর্থ সংস্থান করে। অর্থাৎ যখন কোন সংস্থা ব্যাংকের পরিবর্তে জনসাধারণ বা কোন প্রতিষ্ঠানের কাছ থেকে চুক্তিপত্রের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ ঋণ নিয়ে থাকে, তাকে বন্ড বলে। ঋণের মাধ্যমে অর্থ সংগ্রহের জন্য সাধারণত এক বছরের বেশি সময় ধরে কোন সংস্থার দ্বারা বন্ড ইস্যু করা হয়। বেসরকারি, সরকারি সংস্থা যে কেউ বন্ড ইস্যু করতে পারে।

যখন আপনি বন্ড কেনেন, তখন সরকারি বা বেসরকারি সংস্থাগুলিকে ঋণ দিয়ে থাকেন। আর তার পরিবর্তে আপনি সুদ পেয়ে থাকেন। এটিকে আবার কুপনও বলা হয়ে থাকে। এই বন্ড ভিন্ন প্রকারের হয়ে থাকে। তাই নীচে রইল বন্ডের প্রকারভেদ –

বন্ডের প্রকারভেদ

সূত্র :- headwater-ic . com

বন্ডের প্রকারভেদ

নিম্নে কয়েকটি বন্ডের প্রকারভেদ আলোচনা করা হল –

ট্রেজারি বন্ড

ফেডারেল সরকার দ্বারা বাজেট ঘাটতি অর্থায়নের করার জন্য এই বন্ড জারি করা হয়। একটি ট্রেজারি বন্ড বিপণনযোগ্য, যা মার্কিন সরকার নিয়ন্ত্রিত ১০ বছর মেয়াদপূর্তির সঙ্গে সুরক্ষিত। ট্রেজারি বিল আংশিকভাবে সুদ প্রদান করে। ফেডারেল পর্যায়ে প্রাপ্ত আয়ের কর ধার্য করা হয়। এই বন্ড সাধারণত ঝুঁকি মুক্ত হিসাবে পরিচিত।

সরকারি বন্ডঃ

একটি সরকারি বন্ড হল ঋণ ভিত্তিক বিনিয়োগ, যেখানে সুদের হারের জন্য আপনি সরকারকে ঋণ দিয়ে থাকেন। সরকার এই ঋনের অর্থ তহবিল বাড়াতে, নতুন প্রজেক্টের কাঠামো তৈরিতে বা নতুন প্রকল্প তৈরিতে ব্যবহার করে থাকে এবং বিনিয়োগকারী এগুলি ব্যবহার করে থাকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট অংশ ফেরত পাওয়ার জন্য।

কর্পোরেট বন্ডঃ

সূত্র :- luckscout . com

কর্পোরেট বন্ডঃ

একটি কর্পোরেট বন্ড রাষ্ট্রায়ত্ত বা বেসরকারি দ্বারা ইস্যু করা হয়। এটি সুরক্ষিত ঋণপত্র। কোম্পানিগুলি বিভিন্ন ধরণের উদ্দেশ্যে অর্থ সংগ্রহের জন্য কর্পোরেট বন্ডগুলি ইস্যু করে, যেমন একটি নতুন বিল্ডিং নির্মাণ, সরঞ্জাম কেনার বা ব্যবসার ক্রমবর্ধমান। যখন কেউ কর্পোরেট বন্ড কেনে, তখন তিনি ইস্যুকারীকে অর্থ প্রদান করে এবং সংস্থাটি বন্ড জারি করে। ঋণের অর্থের বিনিময়ে কোম্পানি নির্দিষ্ট তারিখে ঋণের আসল অর্থ ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

সুপারিশ নিবন্ধন :-

মিউনিসিপাল বন্ডঃ

মিউনিসিপাল বন্ড হল স্থানীয় সরকার বা মার্কিন সরকার এবং এজেন্সির দ্বারা ইস্যু করা হয়। এটি বিনিয়োগ- গ্রেড এবং উচ্চ উৎপাদন উভয় ক্ষেত্র থেকেই আসে। এই বন্ডের সুদের হার মুক্ত কিন্তু তার মানে এই নয় যে সবাই এর থেকে সুবিধা ভোগ করবে।

কনভার্টিবল বন্ড

এটি একটি ইক্যুইটিতে রূপান্তরযোগ্য। সাধারণত বন্ডের মেয়াদপূর্তি ফুরলে বিনিয়োগের টাকা ফেরত পান বিনিয়োগকারীরা। এই বন্ডের ক্ষেত্রে নিয়মটি প্রযোজ্য নয়। এই বন্ডে পূর্বনির্ধারিত রূপান্তর মূল্যে নির্দিষ্ট সময়ের মধ্যে ইকুইটি শেয়ারগুলিতে রূপান্তরিত হয়।

জিরো কুপন বন্ড

সূত্র :- vsecure . in

জিরো কুপন বন্ড

একটি জিরো কুপন বন্ড হল এমন ধরনের বন্ড যেখানে কোন কুপন পেমেন্ট তৈরি হয় না। তার মানে এই নয় যে এটায় কোন উৎপাদন নেই। এই বন্ডটি মুখ্য মূল্যের চেয়ে কম মূল্যে জারি করা হয়। এবং মেয়াদপূর্তি সময়ে মুখ্য মূল্যে প্রদান করা হয়।

সারকথাঃ

বন্ডের প্রকারভেদ নিবন্ধটিতে জিরো কুপন বন্ডটি যদি দীর্ঘমেয়াদি জন্য হয়, তখন এটিকে ডিসকাউন্ট বন্ড বা ডীপ ডিসকাউন্ট বন্ড বলা হয়।

স্টেপ আপ বন্ডঃ

এই বন্ডে কুপনগুলি একটি নির্দিষ্ট সময়ের পর স্টেপ আপ হয়। সাধারণত যেসমস্ত কোম্পানিগুলি মুনফা পর্যায়ক্রমে বাড়তে থাকে, সেখানে এই ধরনের বন্দগুলি ইস্যু করা হয়। এগুলিকে দ্বৈত কুপন বা মাল্টিপেল কুপন বলা হয়।

স্টেপ ডাউন বন্ড

সূত্র :- mynairajourney . com

স্টেপ ডাউন বন্ড

এই ধরনের বন্ডগুলি সাধারণত স্টেপ আপ বন্ডের বিপরীতমুখী। এই বন্ডগুলিও নির্দিষ্ট সময়ের পর স্টেপ ডাউন হয়। যেসমস্ত কোম্পানিগুলির মুনফা পর্যায়ক্রমে ধীরে ধীরে পতন হয়, সেই কোম্পানিগুলিতে এই ধরনের বন্ড ইস্যু করা হয়।

ভাসমান হার বন্ডঃ

এই বন্ডগুলিকে ভাসমান সুদের হারে চিহ্নিত করা হয়। এই ধরনের বন্ডগুলিকে ভাসমান হার নোটও বলা হয়, কারণ তাদের একটি কুপন আছে যেটা স্থায়ী নয়। বরং এটি বেঞ্চমার্কের সঙ্গে সংযুক্ত থাকে। উদাহরণস্বরূপ, ভাসমান হার বন্ডগুলি ট্রেজারি বন্ডের হারে ইস্যু করা হয়।

বন্ডের প্রকারভেদ নিবন্ধটিতে উপরের কয়েকটি বন্ড ছাড়াও আরও কিছু বন্ড রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here