বন্ডের প্রকারভেদঃ বন্ড কি এবং তার প্রকারভেদ

বন্ড

বন্ড হল একটি ঋণপত্র। যার মাধ্যমে কোন সংস্থা বা প্রতিষ্ঠান ঋণের অর্থ সংস্থান করে। অর্থাৎ যখন কোন সংস্থা ব্যাংকের পরিবর্তে জনসাধারণ বা কোন প্রতিষ্ঠানের কাছ থেকে চুক্তিপত্রের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ ঋণ নিয়ে থাকে, তাকে বন্ড বলে। ঋণের মাধ্যমে অর্থ সংগ্রহের জন্য সাধারণত এক বছরের বেশি সময় ধরে কোন সংস্থার দ্বারা বন্ড ইস্যু করা হয়। বেসরকারি, সরকারি সংস্থা যে কেউ বন্ড ইস্যু করতে পারে।

বন্ড

Source

যখন আপনি বন্ড কেনেন, তখন সরকারি বা বেসরকারি সংস্থাগুলিকে ঋণ দিয়ে থাকেন। আর তার পরিবর্তে আপনি সুদ পেয়ে থাকেন। এটিকে আবার কুপনও বলা হয়ে থাকে। এই বন্ড ভিন্ন প্রকারের হয়ে থাকে। তাই নীচে রইল বন্ডের প্রকারভেদ–

বন্ড কাকে বলে

Source

বন্ড কাকে বলে (What is a bond)

বন্ড একটি আর্থিক সুরক্ষা। কর্পোরেশন, সংস্থা বা সরকার অর্থের প্রয়োজনে বাজার থেকে অর্থ সংগ্রহের জন্য জারি করে থাকে। বন্ড ইস্যুকারী সংস্থা বা কর্পোরেশনের বন্ডগুলি এক্সচেঞ্জের মাধ্যমেই বিক্রি হয়। লোকেরা বিনিয়োগে কম ঝুঁকি নেয় বা ট্যাক্স এড়ানোর জন্য তাদের অর্থ বন্ডে বিনিয়োগ করতে পছন্দ করে কারণ এটির একটি নির্দিষ্ট আয়ের গ্যারান্টি রয়েছে এবং বিনিয়োগকৃত অর্থের কোনও ঝুঁকি নেই।

আরও পড়ুন ।  সরকারি বন্ড কি এবং এই বন্ড কি সত্যিই ঝুঁকি মুক্ত বন্ড?


বন্ডের বৈশিষ্ট্য কি (What are the features of the bond)

Source

বন্ডের বৈশিষ্ট্য কি (What are the features of the bond)

বন্ডের সাধারণ বৈশিষ্ট্যগুলি হল-

  • ইস্যুকারী –

ইস্যুকারী হল বন্ড জারি করে যে সংস্থাগুলি ঋন গ্রহণ করে। চারটি প্রধান ইস্যুকারী রয়েছে যার মধ্যে রয়েছে সরকার, সরকারী সংস্থা, পৌরসভা সংস্থা এবং কর্পোরেশনগুলি অন্তর্গত। 

  • মুখ্য মূল্য – 

জারি করা প্রতিটি বন্ডের একটি মুখ্য মূল্য থাকে যাকে বলা হয় আসল পরিমাণ। যা ঋন নেওয়া হয় এবং নির্দিষ্ট সময়ের পর ফেরত ফেওয়া হয়।

  • কুপন –

বন্ডে প্রদত্ত সুদের হারকে কুপন বলা হয়।

  • রেটিং – 

প্রতিটি বন্ড সাধারণত ক্রেডিট রেটিং এজেন্সি দ্বারা রেট করা হয়।

আরও পড়ুন । বন্ড কাকে বলে এবং এটি কীভাবে কাজ করে


বন্ডের প্রকারভেদ (Types of bonds)

Source

বন্ডের প্রকারভেদ (Types of bonds)

নিম্নে কয়েকটি বন্ডের প্রকারভেদ আলোচনা করা হল –

ট্রেজারি বন্ড (Treasury bonds) 

Source

  • ট্রেজারি বন্ড (Treasury bonds) 

ফেডারেল সরকার দ্বারা বাজেট ঘাটতি অর্থায়নের করার জন্য এই বন্ড জারি করা হয়। একটি ট্রেজারি বন্ড বিপণনযোগ্য, যা মার্কিন সরকার নিয়ন্ত্রিত ১০ বছর মেয়াদপূর্তির সঙ্গে সুরক্ষিত ট্রেজারি বিল আংশিকভাবে সুদ প্রদান করে। ফেডারেল পর্যায়ে প্রাপ্ত আয়ের কর ধার্য করা হয়। এই বন্ড সাধারণত ঝুঁকি মুক্ত হিসাবে পরিচিত।

সরকারি বন্ড (Government bonds) 

  • সরকারি বন্ড (Government bonds) 

একটি সরকারি বন্ড হল ঋণ ভিত্তিক বিনিয়োগ, যেখানে সুদের হারের জন্য আপনি সরকারকে ঋণ দিয়ে থাকেন। সরকার এই ঋনের অর্থ তহবিল বাড়াতে, নতুন প্রজেক্টের কাঠামো তৈরিতে বা নতুন প্রকল্প তৈরিতে ব্যবহার করে থাকে এবং বিনিয়োগকারী এগুলি ব্যবহার করে থাকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট অংশ ফেরত পাওয়ার জন্য।

কর্পোরেট বন্ড (Corporate bonds)

Source

  • কর্পোরেট বন্ড (Corporate bonds)

একটি কর্পোরেট বন্ড রাষ্ট্রায়ত্ত বা বেসরকারি দ্বারা ইস্যু করা হয়। এটি সুরক্ষিত ঋণপত্র। কোম্পানিগুলি বিভিন্ন ধরণের উদ্দেশ্যে অর্থ সংগ্রহের জন্য কর্পোরেট বন্ডগুলি ইস্যু করে, যেমন একটি নতুন বিল্ডিং নির্মাণ, সরঞ্জাম কেনার বা ব্যবসার ক্রমবর্ধমান।

যখন কেউ কর্পোরেট বন্ড কেনে, তখন তিনি ইস্যুকারীকে অর্থ প্রদান করে এবং সংস্থাটি বন্ড জারি করে। ঋণের অর্থের বিনিময়ে কোম্পানি নির্দিষ্ট তারিখে ঋণের আসল অর্থ ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

আরও পড়ুন । আর্থিক স্টক মার্কেট এ ন্যাশনাল স্টক ও বোম্বে স্টক এক্সচেঞ্জের ভূমিকা

মিউনিসিপাল বন্ড (Municipal bonds)

  • মিউনিসিপাল বন্ড (Municipal bonds)

মিউনিসিপাল বন্ড হল স্থানীয় সরকার বা মার্কিন সরকার এবং এজেন্সির দ্বারা ইস্যু করা হয়। এটি বিনিয়োগ- গ্রেড এবং উচ্চ উৎপাদন উভয় ক্ষেত্র থেকেই আসে। এই বন্ডের সুদের হার মুক্ত কিন্তু তার মানে এই নয় যে সবাই এর থেকে সুবিধা ভোগ করবে।

কনভার্টিবল বন্ড (Convertible bonds)

Source

  • কনভার্টিবল বন্ড (Convertible bonds)

এটি একটি ইক্যুইটিতে রূপান্তরযোগ্য। সাধারণত বন্ডের মেয়াদপূর্তি ফুরলে বিনিয়োগের টাকা ফেরত পান বিনিয়োগকারীরা। এই বন্ডের ক্ষেত্রে নিয়মটি প্রযোজ্য নয়। এই বন্ডে পূর্বনির্ধারিত রূপান্তর মূল্যে নির্দিষ্ট সময়ের মধ্যে ইকুইটি শেয়ারগুলিতে রূপান্তরিত হয়।

জিরো কুপন বন্ড (Zero coupon bond)

Source

  • জিরো কুপন বন্ড (Zero coupon bond)

একটি জিরো কুপন বন্ড হল এমন ধরনের বন্ড যেখানে কোন কুপন পেমেন্ট তৈরি হয় না। তার মানে এই নয় যে এটায় কোন উৎপাদন নেই। এই বন্ডটি মুখ্য মূল্যের চেয়ে কম মূল্যে জারি করা হয়। এবং মেয়াদপূর্তি সময়ে মুখ্য মূল্যে প্রদান করা হয়।

Key Point: বন্ডের প্রকারভেদ নিবন্ধটিতে জিরো কুপন বন্ডটি যদি দীর্ঘমেয়াদি জন্য হয়, তখন এটিকে ডিসকাউন্ট বন্ড বা ডীপ ডিসকাউন্ট বন্ড বলা হয়।

স্টেপ - আপ বন্ড (Step-up bond) 

Source

  • স্টেপ আপ বন্ড (Step-up bond) 

এই বন্ডে কুপনগুলি একটি নির্দিষ্ট সময়ের পর স্টেপ আপ হয়। সাধারণত যেসমস্ত কোম্পানিগুলি মুনফা পর্যায়ক্রমে বাড়তে থাকে, সেখানে এই ধরনের বন্দগুলি ইস্যু করা হয়। এগুলিকে দ্বৈত কুপন বা মাল্টিপেল কুপন বলা হয়।

স্টেপ ডাউন বন্ড (Step down bond)

Source

  • স্টেপ ডাউন বন্ড (Step down bond)

এই ধরনের বন্ডগুলি সাধারণত স্টেপ আপ বন্ডের বিপরীতমুখী। এই বন্ডগুলিও নির্দিষ্ট সময়ের পর স্টেপ ডাউন হয়। যেসমস্ত কোম্পানিগুলির মুনফা পর্যায়ক্রমে ধীরে ধীরে পতন হয়, সেই কোম্পানিগুলিতে এই ধরনের বন্ড ইস্যু করা হয়।

ভাসমান হার বন্ড (Floating rate bonds)

Source

  • ভাসমান হার বন্ড (Floating rate bonds)

এই বন্ডগুলিকে ভাসমান সুদের হারে চিহ্নিত করা হয়। এই ধরনের বন্ডগুলিকে ভাসমান হার নোটও বলা হয়, কারণ তাদের একটি কুপন আছে যেটা স্থায়ী নয়। বরং এটি বেঞ্চমার্কের সঙ্গে সংযুক্ত থাকে। উদাহরণস্বরূপ, ভাসমান হার বন্ডগুলি ট্রেজারি বন্ডের হারে ইস্যু করা হয়।

বন্ডের প্রকারভেদ নিবন্ধটিতে উপরের কয়েকটি বন্ড ছাড়াও আরও কিছু বন্ড রয়েছে।

আরও পড়ুন । বর্তমান আর্থিক বাজারঃ স্টক মার্কেটে শেয়ার কীভাবে কেনা বেচা হয়  


বন্ডের সুবিধা (Advantage of the bond)

Source

বন্ডের সুবিধা (Advantage of the bond)

অন্যান্য সিকিওরিটির থেকে বন্ডের অনেক সুবিধা রয়েছে। বন্ডগুলি সাধারণত স্টকের তুলনায় নিরাপদ বিনিয়োগ হিসাবে দেখা হয়। বন্ডের সুদের অর্থ প্রদান কখনও কখনও সাধারণ স্তরের লভ্যাংশ প্রদানের চেয়ে বেশি হয়। বন্ড বিক্রয় করা মোটামুটি সহজ।

আরও পড়ুন । অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে ও উদাহরণস্বরূপ


বন্ডের অসুবিধা (Disadvantage of the bond)

Source

বন্ডের অসুবিধা (Disadvantage of the bond)

বন্ডগুলি সুদের হার ঝুঁকি, প্রিপেইমেন্ট ঝুঁকি, পুনর্নির্মাণ ঝুঁকি এবং তরলতার ঝুঁকি রয়েছে। এছাড়া সংস্থার দেউলিয়া হয়ে গেলে কোনও সংস্থার বন্ডহোল্ডাররা অনেক বেশি বা তাদের সমস্ত অর্থ হারাতে পারেন। বন্ডহোল্ডারদের শোধ করতে কত টাকা থাকবে তার কোনও গ্যারান্টি নেই।

Key Point: স্থির হারের বন্ডগুলি সুদের হারের ঝুঁকির সাথে সম্পর্কিত, অর্থাৎ প্রচলিত সুদের হার বাড়লে তাদের বাজারের মূল্য হ্রাস পাবে।

আরও পড়ুন । জেনে নিন শেয়ার কত প্রকার ও কি কি

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ
Q. বন্ড কি?
A. বন্ড হল একটি ঋণপত্র।
Q. বন্ডের সুবিধা কি?
A.  স্টকের তুলনায় এটি বিনিয়োগ নিরাপদ।
Q. বন্ডের অসুবিধা কি?
A.  বন্ডে অনেক ঝুঁকি আছে।
Q. বন্ড কীভাবে কাজ করে?
A.  আপনি যখন বন্ড কিনেছেন, আপনি যে সংস্থাকে এটি জারি করেছে তাকে ঋন দিচ্ছেন। দৈর্ঘ্যের সময়ের জন্য আপনাকে সুদ প্রদানের প্রতিশ্রুতি দেয়। মেয়াদের শেষে আপনি এর আসল পরিমাণ অর্থ পরিশোধ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here