ত্বকের যত্নে ছেলেদের জন্য বিউটি টিপস

ছেলেদের জন্য বিউটি টিপস।

আজকাল আধুনিক মেয়েরা নিজের ত্বকের সম্পর্কে যথেষ্ট সচেতন। তারা কিন্তু কোন মতেই তাদের ত্বকের যত্ন নিয়ে বেখেয়াল নয়। তবে, ছেলেরা পিছিয়ে থাকবে কেন? ত্বক এমনই একটা জিনিস, সে ছেলেরাই হোক অথবা মেয়েরাই, উভয়ের যত্ন নেওয়াটা খুব জরুরী। মেয়েদের ত্বকের থেকে ছেলেদের ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন বেশি। কারণ ছেলেরা বেশিরভাগ সময়টা বাইরে কাটায়। এই নিবন্ধে ছেলেদের জন্য বিউটি টিপস খুব সহজ উপায় দেব যা সহজেই ঘরে বসে করে নেওয়া সম্ভব।

ছেলেদের জন্য বিউটি টিপস।

ছেলেদের যেহেতু দিনের অধিকাংশ সময়টা বাইরে কাটাতে হয়, তাই তাদের ত্বক হয়ে ওঠে রুক্ষ এবং শুষ্ক। তাই তাদের ত্বকের জন্য চাই বাড়তি যত্ন। কেমিক্যাল প্রোডাক্টে ত্বক আরও ক্ষতি করতে পারে, তাই প্রাকৃতিক উপাদানে রূপচর্চা করা শ্রেষ্ঠ। তাতে একগুচ্ছ টাকাও খরচ হবে না বরং টাকা সঞ্চয় হবে। এই নিবন্ধ থেকে ছেলেরা জেনে নিন কীভাবে নিজেদের ত্বকের খেয়াল রাখবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক ছেলেদের জন্য বিউটি টিপস।

আরও পড়ুন । শসার ফেসপ্যাকঃ ত্বক ভালো রাখতে শসার ১০ টি ফেসপ্যাক

ছেলেদের জন্য বিউটি টিপস (Beauty tips for boys) 

১. নিয়মিত ত্বক পরিষ্কার রাখা (Keep the skin clean regularly)

নিয়মিত ত্বক পরিষ্কার রাখাঃ

Source

ছেলেদের জন্য বিউটি টিপস নিবন্ধে প্রথমেই যেটা জানাব, নিয়মিত ত্বক পরিষ্কার করা। দিনে ৪-৫ বার সম্ভব হলে তারও বেশি সময় পরিষ্কার জলে ত্বক পরিষ্কার করা উচিত। এবং বাইরে থেকে ফিরে এসে নিয়মিত ত্বক পরিষ্কার করা উচিত। তবে, ত্বক পরিষ্কারের জন্য চাই ফেসওয়াস অথবা ফেসপ্যাক। বাড়িতেই বসে একটু সময় নিয়ে ছেলেরা কয়েকটি প্রাকৃতিক উপাদান দিয়ে বানিয়ে নিতে পারেন ফেস প্যাক।

  • ছেলেদের জন্য ফেসপ্যাক: 

ছেলেদের জন্য ফেসপ্যাকঃ

Source

শুষ্ক ত্বকের জন্য

উপকরণঃ

  • দুই টেবিল চামচ টক দই
  • এক টেবিল চামচ মধু

প্রণালীঃ

একটি পাত্রে দুই টেবিল চামচ টক দই এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে ২-৩ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা জলে ধুয়ে নেবেন। নিয়মিত ব্যবহার করলে ত্বক পরিষ্কার থাকবে। এবং প্রাকৃতিক উপাদানের কোন সাইড এফেক্টও নেই।

আরও পড়ুন । রইল রূপচর্চায় ত্বকের যত্নে হলুদ ব্যবহারের টিপস

অয়েলি ত্বকের জন্য

উপকরণঃ

  • দুই টেবিল চামচ কাঁচা দুধ
  • এক টেবিল চামচ মুধ

প্রণালীঃ

দুই টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে এক টেবিল চামচ মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি মুখে লাগিয়ে ২-৩ মিনিট মাসাজ করে উষ্ণ গরম জলে মুখ পরিষ্কার করে নিন। বাইরে থেকে এসে এই পদ্ধতি অনুসরণ করলে ত্বকের অতিরিক্ত অয়েল দূর হবে।

কম্বিনেশন ত্বকের জন্য

উপকরণঃ

  • এক চামচ কাঁচা দুধ
  • এক চামচ পাতি লেবুর রস
  • দুই চামচ টমেটো রস

প্রণালীঃ

সব উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখবেন। ৫-১০ মিনিট পর ঠাণ্ডা জলে মুখ পরিষ্কার করে নেবেন। যারা অয়েলি এবং রুক্ষ ত্বক উভয়ের অধিকারী, তাদের জন্য এই পদ্ধতি ভালো কাজ দেবে।

এছাড়াও আপনি বেসন এবং টক দই মিশিয়ে মাখতে পারেন। নিয়মিত স্নানের আগে ছেলেরা তাদের ত্বক অনুযায়ী এই উপকরণ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন।

আরও পড়ুন । কমলালেবু খাওয়ার উপকারিতাঃ কমলালেবুর নানাবিধ উপকারিতা

২. ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করুন (Use moisturizer on the skin)

ত্বকে-ময়শ্চারাইজার-ব্যবহার-করুন

Source

ছেলেদের জন্য বিউটি টিপস নিবন্ধে স্নানের আগে ত্বক পরিষ্কার উপায় তো জেনেই গেলেন। কিন্তু স্নান করার পর ত্বকের তো ময়সচারাইজিং করা প্রয়োজন। না হলে যে ত্বকের আর্দ্রতা হারিয়ে যাবে। তাই ছেলেদের বলব যাদের শুষ্ক ত্বক, নিয়মিত স্নান করার পর ত্বক ময়শ্চারাইজিং করুন। আর সেটা কিভাবে করবেন তা নীচে রইল।

ছেলেদের ত্বকের ময়শ্চারাইজারঃ

উপকরণঃ

  • তিন টেবিল চামচ শিয়া বাটার
  • এক টেবিল চামচ ভিটামিন “ই” অয়েল
  • তিন টেবিল চামচ ভুট্টার বীজের তেল
  • এক টেবিল চামচ অ্যালোভেরা জেল
  • তিন চামচ এসেনশিয়াল অয়েল

প্রণালীঃ

প্রথমে শিয়া বাটারটি উষ্ণ করে গলিয়ে নিন। যখন এটা ভালোভাবে গলে যাবে, একটি পাত্রে নামিয়ে বাটারটি ঠাণ্ডা করে নেবেন। বাটারটি যখন পুরোপুরি ভাবে ঠাণ্ডা হয়ে যাবে এর মধ্যে বাকি উপাদানগুলি মিশিয়ে নেবেন। যখন এটা ক্রিম মতো তৈরি হয়ে যাবে অন্য একটি পাত্রে ঢেকে স্টোর করে রাখুন। যখনই ত্বক শুষ্ক হয়ে যাবে এই ক্রিমটি ব্যবহার করবেন।

আরও পড়ুন । জেনে নিন, নিয়মিত চিনা বাদাম খাওয়ার উপকারিতা

৩. স্নানের পর শরীরে তেল মালিশ (Oil massage on the body after bathing) 

স্নানের পর শরীরে তেল মালিশঃSource

ছেলেদের স্নানের পর পুরো দেহে তেল মালিশ করা প্রয়োজন যাতে ত্বক নরম এবং সতেজ থাকে। অলিভ অয়েল ত্বকের জন্য খুব উপকার। তাই নিয়মিত স্নানের পর ত্বকে অলিভ অয়েল লাগান।

আরও পড়ুন । ডাবের জলঃ গরমে নিজেকে সুস্থ রাখতে ডাবের জল

৪. রোদে বেরানোর আগে সানস্ক্রিন ক্রিম লাগান (Apply sunscreen cream)

রোদে বেরানোর আগে সানস্ক্রিন ক্রিম লাগানঃ

Source 

মেয়েদের মতোই ছেলেদেরও সূর্যের অতিরিক্ত রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করা প্রয়োজন। আর তার জন্য প্রয়োজন সানস্ক্রিন ক্রিমের। একটু খোঁজ করলেই আয়ুর্বেদিকের সানস্ক্রিন ক্রিম বাজারে পাওয়া যায়। যা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয়। ভালো এসপিএফ দেখে একটি সানস্ক্রিন কিনে নেবেন। নিয়মিত বাইরে বেরানোর সময় নিয়মিত ত্বকে অ্যাপ্লাই করে বেরাবেন। না হলে ট্যান পড়লে আর রক্ষে নেই।

৫. রাতে নাইট ক্রিম ব্যবহার করবেন (Use night cream at night)

রাতে নাইট ক্রিম ব্যবহার করবেনঃ

ছেলেদের জন্য বিউটি টিপস নিবন্ধে সর্বশেষে আমি যেই টিপসটা দেব সেটা হল নাইট ক্রিম। হয়তো নানা ধরণের নাইট ক্রিম পাওয়া যায়। তবে আমি বলব ছেলেদের রাতে বোরলীন ব্যবহার করতে। প্রাচীনকাল থেকেই বোরলীন ত্বকের যত্নে ব্যবহার হয়। ত্বক নরম এবং মসৃন রাখতে ভালো বিকল্প অন্য কিছু হয় না। নিয়মিত বোরলীন ব্যবহার করলেই ম্যাজিকের মতো কাজ করবে।

আরও পড়ুন । পেস্তা বাদাম খাওয়ার ১০ টি উপকারিতা

নিজেকে একটু সুন্দর রাখতে ছেলেরা এই টিপসগুলি ব্যবহার করলে আশা করি ত্বক ভালো থাকবে।

Key point
ত্বকের যত্ন নিন এবং সুন্দরভাবে লাইফস্টাইল কাটান।

 

 

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. ছেলেদের কি নাইট ক্রিম প্রয়োজন?

A. অবশ্যই প্রয়োজন। ত্বক ভালো রাখতে নাইট ক্রিম প্রয়োজন।

Q. বোরলীনের পরিবর্তে অন্য কিছু ব্যবহার করা যাবে?

A. যে কোন নাইট ক্রিম ব্যবহার করতে পারেন। সেটা যদি আয়ুর্বেদিক হয় শ্রেষ্ঠ। তবে বোরলীন ত্বকের জন্য খুব ভালো। যদি বোরলীন ব্যবহার করতে সমস্যা হয়, তাহলে অন্য ক্রিম ব্যবহার করতে পারেন।

Q. ফেসপ্যাকগুলো কি নিয়মিত ব্যবহার করা যাবে?

A. প্রাকৃতিক উপাদানে কোন সমস্যা হয় না। আপনি যদি এই টিপসগুলি ট্রাই করেন, তাহলে নিয়মিত ব্যবহার করতে পারবেন ফেসওয়াসের পরিবর্তে।

Q. সানস্ক্রিন ক্রিম কেমন SPF দেখে কেনা ভালো?

A. 30 SPF দেখে কেনা ভালো।

Q. ত্বকে আয়ুর্বেদিক ময়শ্চারাইজিং ক্রিম ব্যবহার করা যাবে?

A. হ্যাঁ যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here