ঘরোয়া পদ্ধতিতে সাইনাস থেকে মুক্তির উপায়

sinus

সাইনাসের সমস্যা একটি মারাত্মক সমস্যা। যা আজকালকার দিনে অধিকাংশ মানুষরা এই রোগের স্বীকার। এই রোগ পুরোপুরিভাবে নির্মূল করা যায় না, তবে চিকিৎসার মাধ্যমে আমরা এই রোগের হাত থেকে খানিকটা রেহাই পেতে পারি। ডাক্তারের চিকিৎসার পাশাপাশি কিছু ঘরোয়া উপায়ে আপনি এই রোগ কমাতে পারেন। তাই আজকের আর্টিকেলে সাইনাস থেকে মুক্তির উপায় জানাব, যা অনুশীলন করলে এই রোগের হাত থেকে মুক্তি পাবেন।

sinus

সূত্রঃ- sinussurgeryprocedure.com 

এখানে রইল সাইনাস থেকে মুক্তির উপায় ঘরোয়া টিপস

সাইনাসের জন্য আপেল সাইডার ভিনিগারঃ

apple sider viniger

সূত্রঃ- cdn1.medicalnewstoday.com

আপেল সাইডার ভিনিগার একটি উপকারী ঔষধ। আপেল সাইডার ভিনিগারেও ওষধি বৈশিষ্ট্য আছে, যা আপনাকে সাইনাসের সমস্যা থেকে মুক্ত পেতে সাহায্য করতে পারে।

উপকরণঃ

• দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার
• পরিমাণমতো জল

প্রণালীঃ

একটি পাত্রে জল গরম করে নিন। এবার উষ্ণ জলে আপেল সাইডার ভিনিগার মিশিয়ে নিন এবং পান করুন। এছাড়াও এই মিশ্রিত জলটি দিয়ে কুল্কুচি করলে ভালো উপকার পেতে পারেন। নিয়মিত দিনে দুবার এই জলটি পান করলে সাইনাসের সমস্যা থেকে মুক্ত হতে পারেন।

সাইনাসের জন্য এসেনশিয়াল তেলঃ

EssentialOil

সূত্রঃ- draxe.com

বিভিন্ন প্রাকৃতিক তেল দিয়ে সাইনাসের চিকিৎসা করা যেতে পারে। প্রাকৃতিক উপায়ে তেল আপনি অ্যারোমাথেরাপি হিসাবে ব্যবহার করতে পারেন। এই থেরাপির মাধ্যমে সাইনাসের ব্যথা অনেকটা কম হয়।

উপকরণঃ

• তিন -চার ফোঁটা ইউক্যালিপটাস তেল।
• তিন -চার ফোঁটা এসেনশিয়াল তেল।
• তিন -চার ফোঁটা লেবুর ল্যাভেন্ডার তেল।

প্রণালীঃ

ইউক্যালিপটাস তেল, এসেনশিয়াল তেল, ফোঁটা ল্যাভেন্ডার তেল নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এবার আঙ্গুলে দুই, তিন ফোঁটা এই তেলের মিশ্রণটি নিয়ে মুখে, কপালে এবং ঘাড়ে মাসাজ করুন। দিনে যতবার সম্ভব এই পদ্ধতি অনুশীলন করুন।

সানাইসের জন্য আদার চাঃ

ginger tea

সূত্রঃ- http://fitlife.tv

আদায় উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা সাইনাসের ব্যথার প্রতিকার করে। সাইনাসের অসুস্থতা গরম আদার চা পান করে প্রতিকার করা যেতে পারে। ঠাণ্ডা লাগা, নাক বন্ধ, ,মাথা ব্যথা সমস্যায় আদার চা বেশ কার্যকারী।

উপকরণঃ

• এক- দুই টেবিলচামচ আদার পেস্ট
• এক কাপ জল

প্রণালীঃ

প্রথমে জল গরম করে নিন। ফুটন্ত গরম জলে আদার পেস্ট দিন এবং ১০ মিনিট আদা মিশ্রিত জলটি ফুটান। এবার আদা চা ছেঁকে পান করুন। আপনি চাইলে মধু মেশাতে পারেন। দিনে তিন কাপ আদা চা খেলে উপকৃত হবেন।

সাইনাসের জন্য গ্রিন টিঃ

green tea

সূত্রঃ- www.naturalfoodseries.com

গ্রিন টি সেরা ভেষজ ঔষধ। যা উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। বিভিন্ন রোগের জন্য চা হিসাবে এটি তো ভালোই, সাইনাসের জন্য বেশ কার্যকর।

উপকরণঃ

• দুই টেবিল চামচ গ্রিন টি
• এক কাপ জল

প্রণালীঃ

জল গরম করে নিন। এবার ফুটন্ত গরম জলে গ্রিন টি দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। চা হয়ে গেলে ছেঁকে গরম গরম পান করুন।

সুপারিশ নিবন্ধন :- 

সাইনাসের জন্য গরম জলের ভাপঃ

face

সূত্রঃ- http://www.samacharnama.com

সাইনাসের সর্বাধিক সাধারণ লক্ষণ মাথা ব্যথা এবং ঠাণ্ডা লাগা, এর থেকে মুক্তি পেতে আপনি গরম জলের ভাপ নিতে পারেন।সাইনাসের সমস্যা, মাথা ব্যথা এবং ঠাণ্ডা লাগার জন্য গরম জলের ভাপ একটি নিখুঁত ঘরোয়া চিকিৎসা।

উপকরণঃ

• একটি বড় পাত্র
• গরম জল
• এসেনশিয়াল অয়েল
• একটি বড় তোয়ালে

প্রণালীঃ

একটি বড় পাত্রে গরম জল নিন। এবার গরম জলে কয়েকফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মাথায় তোয়ালে দিয়ে ঢেকে রেখে গরম জলের ভাপ নিন। দিনে দুইবার গরম জলে ভাপ নিলে সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাবেন।

সাইনাসের জন্য পেঁয়াজের রসঃ

onion

সূত্রঃ- rukminim1.flixcart.com

সাইনাস থেকে মুক্তির উপায় পেঁয়াজের রস। পেঁয়াজের রস ব্যবহার করে আমরা সাইনাসের সমস্যা থেকে একটু হলেও মুক্তি পেতে পারি। পেঁয়াজের মধ্যে ব্যাকটেরিয়া প্রতিরোধের গুন রয়েছে, যা সাইনাস রোগের চিকিৎসার জন্য উপযোগী মনে করা হয়। এটি সাইনাস নিরাময়ের একটি কার্যকারী ঔষধ।

উপকরণঃ

  • একটি গোটা পেঁয়াজ।

প্রণালীঃ

একটি পেঁয়াজ নিয়ে পরিষ্কার জলে ভালোভাবে ধুয়ে নিন। এবার পেঁয়াজটি চার-টুকরো করে কেটে নিন। গরম জল করে পেঁয়াজের টুকরোগুলি ভালোভাবে ফুটিয়ে নিন যাতে পেঁয়াজের রস ভালোভাবে মিশে যায়। গরম গরম পান করুন।

সাইনাস থেকে মুক্তির উপায় নিবন্ধে সাইনাসের চিকিৎসার ঔষধের পাশাপাশি এই ঘরোয়া চিকিৎসাগুলিও এই রোগের জন্য ভালো কার্যকর। তবে ডাক্তারের মতামত অনুযায়ী আপনি এই ঘরোয়া পদ্ধতিগুলি অনুশীলন করতে পারেন।

সারকথাঃ
সাইনাস পুরোপুরিভাবে নির্মূল না হলেও চিকিৎসার মাধ্যমে এই রোগের থেকে রেহাই পেতে পারি।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ ঘরোয়া পদ্ধতিতে সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব?

উঃ চিকিৎসার পাশাপাশি ঘরোয়া উপায়গুলি অনুশীলন করলে ভালো ফল পাবেন।
প্রঃ যাদের সাইনাসের সমস্যা রয়েছে, তাদের গ্রিন টি খেলে অসুবিধা হয় কি?
উঃ গ্রিন টি সাইনাস রোগীদের জন্য উত্তম।
প্রঃ সাইনাস রোগে কি ঔষধ খেলে ভালো থাকা যায়?
উঃ ডাক্তারদের পরামর্শ নিয়ে ঔষধ খাওয়া ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here