চুলের যত্নে ভিনিগার: চুলের যত্নে আপেল সাইডার ভিনিগার

চুলের যত্নে ভিনিগার

চুলের যত্নে ভিনিগার

সূত্র:- images-prod.healthline . com

বর্তমানে আমাদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় চুল নিয়ে। চুল পড়ে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, পাতলা হয়ে যাওয়া প্রায় এই ধরণের সমস্যায় মানুষকে ভুগতে হছে। চুলের যত্নে আমরা অনেক চেষ্টা করি তবে কিছুতেই আমরা এই সমস্যাগুলির হাত থেকে রেহাই পাচ্ছি না। তবে আপনি কি জানেন আমাদের চুলের যত্নে ভিনিগার অনেক উপকারি। আর তা যদি হয় আপেল সাইডার ভিনিগার।

আপেল সাইডার ভিনিগার নামটির সঙ্গে মানুষ আজ পরিচিত। আপেল সাইডার ভিনিগার আমাদের ত্বকের জন্য তো অবশ্যই উপকারি। তবে এর গুন কিন্তু আমাদের চুলের উপরও প্রভাব ফেলে। চুলের বিভিন্ন সমস্যায় দারুন কাজ করে এই ভিনিগারটি। চুলের যত্নে ভিনিগার ব্যবহারের উপকারিতা যদি না জেনে থাকেন আজকের এই নিবন্ধ থেকে জেনে নিন। কারণ আজকের এই নিবন্ধ আমি আপনাদের জন্য চুলের যত্নে আপেল সাইডার ভিনিগারের উপকারিতা জানব। আসুন তাহলে জেনে নিই চুলের যত্নে আপেল সাইডার ভিনিগারের ব্যবহারের গুণ।

আরও পড়ুনঃ চুল এবং ত্বকের যত্নে মেথি ব্যবহারের উপকারিতা

চুলের যত্নে ভিনিগার ব্যবহারের উপকারিতাঃ

আপেল স্বাস্থ্য বা ত্বকের যত্নে নেয় তা নয়, আমাদের চুলের খেয়াল রাখে আপেল সাইডার ভিনিগার। চুল রুক্ষ হওয়ার সমস্যা থেকে খুব দ্রুত রেহাই পেতে সহায়তা করে।

  1. ঘন চুলের জন্য আপেল সাইডার ভিনিগারঃ

ঘন চুলের জন্য আপেল সাইডার ভিনিগারঃ

সূত্র:- cdn2.theheartysoul . com

আজকাল মানুষের একটি কমন সমস্যা হল অতিরিক্ত চুল পড়া। যার ফলে চুল পাতলা হয়ে যায়।। এর থেকে রক্ষা পেতে আমরা আপেল সাইডার ভিনিগার ব্যবহার করে দেখতে পারি। কারণ আপেল সাইডার আমাদের চুল ঘন করতে সহায়তা করে।

আপেল সাইডার ভিনিগার সঙ্গে একটু জল মিশিয়ে মাথায় ম্যাসাজ করলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় যার ফলে নতুন চুল গজায় এবং চুল ঘন হয়।

আরও পড়ুনঃ ছোট চুলের যত্নঃ দেখে নিন কীভাবে নেবেন ছোট চুলের যত্ন

  1. রুক্ষ চুল থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনিগারঃ

রুক্ষ চুল থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনিগারঃ

সূত্র:- i1.wp . com

আজকালকার দিনে দূষণ এবং অতিরিক্ত সূর্যের তেজ আমাদের চুল ক্ষতিগ্রস্ত করে তুলছে। চুলের শাইন ভাব হারিয়ে চুল রুক্ষ হয়ে উঠছে। চুলের রুক্ষতা থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনিগার ব্যবহার করলে উপকৃত হবেন। চুলরের ড্রাই ভাব কমাতে জলে আপেল সাইডার ভিনিগার মিশিয়ে শ্যাম্পু করার পর ভিনিগার মিশ্রিত জল দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ দিন এইভাবে আপেল সাইডার ভিনিগার দিয়ে চুল পরিষ্কার করলে চুলে রুক্ষ ভাব দূর হবে পাশাপাশি চুল সিল্কি হবে।

আরও পড়ুনঃ চুলের যত্নে গোলাপ জল ব্যবহারের টোটকা

  1. চুলের আগা ফাটা কমাতে আপেল সাইডার ভিনিগারঃ

চুলের আগা ফাটা কমাতে আপেল সাইডার ভিনিগারঃ

সূত্র:- rongpata . com

চুলের আগা ফেটে গেলে চুলের সৌন্দর্যটা নষ্ট হয়ে যায়। যার ফলে আমাদের বাধ্য হয়ে চুল কেটে ফেলতে হয় বা আগা ছেঁটে ফেলতে হয়। একটি ঘরোয়া টোটকায় আমরা চুলের আগা ফাটা কয়েক শতাংশ কমাতে পারি।

চুলের যত্নে ভিনিগার উপকারি তাই এটি চুলের আগা ফাটা হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। সপ্তাহে অন্তত ২ বার যদি শ্যাম্পু পর আপেল সাইডার ভিনিগারে সামান্য জল মিশিয়ে চুলের আগায় লাগিয়ে রাখেন। এবং কয়েক মিনিট বাদে ঠাণ্ডা জলে পরিষ্কার করে নিলে চুল আগা ফাটা রোধ করা সম্ভব।

আরও পড়ুনঃ ঘরে বসে করে নিন পাকা চুলের চিকিৎসা

  1. স্ক্যাল্প পরিষ্কার রাখতে আপেল সাইডার ভিনিগারঃ

স্ক্যাল্প পরিষ্কার রাখতে আপেল সাইডার ভিনিগারঃ

স্ক্যাল্পে অপরিষ্কার থাকলে অনেক সময় ফুসকুড়ি দেখা যায়। এর থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনিগারে জল মিশিয়ে মাথার স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। কয়েক মিনিট রাখার পর অবশ্যই শ্যাম্পু করতে ভুলবেন না। এটি স্ক্যাল্পে পিএইচ ব্যালেন্স বজায় রেখে স্ক্যাল্প পরিষ্কার রাখতে সহায়তা করে।

আরও পড়ুনঃ চুল পাকার কারণ এবং চুল পাকা থেকে মুক্তির উপায় জেনে নিন

  1. খুশকি দূর করতে আপেল সাইডার ভিনিগারঃ

খুশকি দূর করতে আপেল সাইডার ভিনিগারঃ

আপেল সাইডার ভিনিগার একটি চমৎকার খুশকি দূর করার প্রাকৃতিক উপাদান। এটি স্ক্যাল্পের খুশকি দূর করে স্ক্যাল্প পরিষ্কার রাখতে সহায়তা করে। কারণ এই ভিনিগারে অ্যান্টি- ভাইরাল, অ্যান্টি- ব্যাকটেরিয়া এবং অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি রিমুভ করতে অসাধারণ কার্যকর। স্ক্যাল্পের খুশকি দূর করার জন্য আপেল সাইডার ভিনিগারে জল মিশিয়ে নিন এবং একটি তুলোর বলে ওই মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট বাদে শ্যাম্পু করে নেবেন।

আরও পড়ুনঃ ত্বক, চুল ও স্বাস্থ্যের জন্য পেঁয়াজের উপকারিতা

চুলের যত্নে ভিনিগার ব্যবহার কতটা উপকারি দেখতে পারলেন। চুলে আপেল সাইডার ভিনিগার অন্তত সপ্তাহে ২-৩ বার ব্যবহার করে দেখুন ভালো ফল পাবেন। এছাড়াও চুল সিল্কি রাখতে এই ভিনিগার চমৎকার কাজ করে।

সারকথাঃ

আপেল সাইডার ভিনিগার চুলের জন্য একটি অসাধারণ ঘরোয়া প্রাকৃতিক উপাদান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here