ত্বকের যত্নের জন্য গোলাপ জল সত্যিই কি উপযোগী, আসুন জেনে নিই

ত্বকের যত্নের জন্য গোলাপ জল সত্যিই কি উপযোগী, আসুন জেনে নিই

সুন্দর ও জেল্লাদার ত্বকের আকাঙ্খা প্রত্যেকের। কিন্তু রোজকার ব্যস্তময় জীবনে ত্বকের পরিচর্যা করতে প্রায় ভুলেই যাই। যার ফলে ত্বকের সমস্যা দেখা যায়। বলিরেখা পড়ার সঙ্গে সঙ্গে ত্বক হয়ে ওঠে খসখসে ও অমসৃণ। ত্বকের যত্নের জন্য গোলাপ জলের জুরি মেলা ভার। এটি টোনার হিসাবে কাজ করে। আবহাওয়ার কারনে ত্বক অনেক সময় রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। গোলাপ জলে থাকা অ্যান্টি ইনফ্লামেটারি ত্বককে রুক্ষ ও শুষ্ক হতে বাঁচায়।

ত্বকের যত্নের জন্য গোলাপ জল সত্যিই কি উপযোগী, আসুন জেনে নিই

সূত্র :- wikihow . com

ত্বকের যত্নের জন্য গোলাপ জল সত্যিই কি উপযোগী, আসুন জেনে নিই-

গোলাপ জলের উপকারিতা কমবেশি সবাই জেনে থাকি। যে কোন ত্বকের যত্নের জন্য গোলাপ জল খুব কার্যকরী। এটি ত্বককে মসৃণ ও গ্লোয়িং করে তুলতে সাহায্য করে।

• টোনার হিসাবে কাজ করেঃ

টোনার ত্বকের আদ্রতা বজায় রাখে। ত্বকে ময়লা জমতে দেয় না। এটি লোমকূপ বন্ধ রেখে ত্বককে তৈলাক্ত হতে দেয় না।

বাজারে কেনা দামি টোনারের পরিবর্তে গোলাপ জল ব্যবহার করতে পারেন। কারন এটি প্রাকৃতিক টোনার হিসাবে কার্যকরী।

পি.এইচ লেভেল বজায় রাখেঃ

সূত্র :- kriscarr.com

• পি.এইচ লেভেল বজায় রাখেঃ

সূর্যরশ্মি ও ধুলোবালির জন্য ত্বক খুবই ক্ষতিগ্রস্ত। এক্ষেত্রে গোলাপ জল পি.এইচ এর লেভেল বজায় রেখে ত্বককে সতেজ রাখে।

• ব্রণ হাত থেকে রেহাইঃ

ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ। মুখে ব্রণের দাগ একটি চিন্তার বিষয়। এটি দ্রুত ব্রণ সারাতে সাহায্য করে। গোলাপ জলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ২০ মিনিট আক্রান্ত অংশে লাগিয়ে রাখুন ব্রণ ও দাগের হাত থেকে রেহাই পাবেন।

• মেকআপ তুলতেঃ

মেকআপ ঠিক মতো না তুললে ত্বকের ক্ষতি হতে পারে। মেকআপ রিমুভার হিসাবে গোলাপ জল ব্যবহার করতে পারেন। গোলাপ জলে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে, তুলোর বলে লাগিয়ে মেকআপ তুলে নিন।

ত্বকের যত্ন জন্য গোলাপ জল ময়শ্চারাইজারের কাজ করেঃ

সূত্র :-  stylecraze . com

• ত্বকের যত্ন জন্য গোলাপ জল ময়শ্চারাইজারের কাজ করেঃ

ধুলোবালিতে ত্বক হয়ে ওঠে খসখসে ও অমসৃণ। তখন ত্বকের দরকার ময়শ্চারাইজারের। কয়েক ফোঁটা গোলাপ জল মুখে স্প্রে করে নিন। গোলাপ জল রয়েছে অ্যান্টি ইনফ্লামেটারি, যা ত্বককে ময়শ্চারাইজ করে।

সম্পর্কিত নিবন্ধ চেক করুন :- 

চোখের ফোলাভাব কমাতেঃ

সূত্র :- everydayhealth . com

• চোখের ফোলাভাব কমাতেঃ

ঠাণ্ডাজনিত কারনে অনেক সময় চোখ ফুলে ওঠে। এর থেকে রেহাই পেতে গোলাপ জল ফ্রিজে রেখে বরফ করে নিয়ে তুলোর বলে ভিজিয়ে চোখের উপর রাখবেন। চোখেরফোলা ভাব দূর করতে গোলাপ জল খুব উপকারী।

রোদে পোড়া দাগ দূর করতেঃ

রোদে পোড়া দাগ দূর করতে গোলাপ জল অসাধারন কাজ করে। গোলাপ জল একটি তুলোতে ভিজিয়ে নিয়ে দাগের উপর লাগান। এছাড়া রোজ বাইরে থেকে এসে ত্বকে গোলাপ জল ব্যবহার করলে রোদে পোড়া দাগ থেকে রেহাই মিলবে।

কালো দাগ দূর করতেঃ

ত্বকের যত্ন জন্য গোলাপ জল এর কথা প্রায় সবারই জানা। কিন্তু এই জল ত্বকের কালো দাগ দূর করতে ম্যাজিকের মতো কাজ করে। আলুর পেস্ট করে, গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মুখে ও গলায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নেবেন। মুখের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বতা ফিরিয়ে আনবে।

 ত্বককে ড্রি-হাইড্রেড রাখেঃ

  • ত্বককে ড্রি-হাইড্রেড রাখেঃ

জলের অভাবে বা অনেকক্ষন রোদে থাকার ফলে ত্বকে ড্রি-হাইড্রেশন হয়ে যায়। গোলাপ জল ত্বককে ড্রি-হাইড্রেশন প্রদান করে ফ্রেশ রাখতে সাহায্য করে। তাই রোজ রাতে ঘুমানোর আগে ক্লিনজিং প্যাডে করে পুরো মুখে লাগান।

ফেশিয়াল ক্লিনজারঃ 

যেকোন ধরনের স্কিনের জন্য গোলাপের জল ভালো ক্লিনজার। মুখ ভালো করে পরিষ্কার (ফেশ ওয়াশ করে নিতে পারেন) করে নিয়ে গোলাপ জলের সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে মুখে লাগলে গ্লো করবে।

সারকথাঃ
ত্বকের সব সমস্যার মুশকিল আসান হল গোলাপ জল। গোলাপ জলের উপকারিতা শুধু ত্বকেই না এটি চুলের পক্ষেও খুব কার্যকারী। গোলাপ জল প্রতিনিয়ত ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here