স্বাস্থ্যের জন্য কমলালেবুর রসের উপকারিতা

কমলালেবুর রসের উপকারিতা

কমলালেবুর রসের উপকারিতা

সূত্র :- s.abcnews . com

আমরা এর আগে কমলালেবুর উপকারিতা নিয়ে আলোচনা করেছিলাম। তবে আজকের নিবন্ধে আমরা আপনাদের জানাব কমলালেবুর রসের উপকারিতার কথা। এই ফলটি শুধু স্বাদের ক্ষেত্রেই নয় বরং স্বাস্থ্যের জন্য এই ফলের কিছু গুণাগুণ রয়েছে। তাই আজকের এই পেজে স্বাস্থ্যের জন্য কমলালেবুর রসের উপকারিতা আপনাদের জানাব।

কমলালেবু ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের ভালো উৎস যার জন্য এটি হাই ব্লাড প্রেসার রোগীদের জন্য খুব উপকারি। এতে ভিটামিন সি উচ্চ মাত্রায় থাকার জন্য নিয়মিত এই কমলালেবুর রস পান করলে শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো সম্ভব এবং বিভিন্ন সংক্রামণ হাত থেকে স্বাস্থ্যের ঝুঁকি হ্রাস করা যায়। কমলালেবুর রসের উপকারিতা শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই উপকার নয় বরং আমাদের স্কিন গ্লোয়িং করে তুলতে এই ফলের রস ম্যাজিকের মতো কাজ করে। নীচে স্বাস্থ্যের জন্য কমলালেবু রসের উপকারিতা দেওয়া রইল –

আরও পড়ুনঃ ওজন বাড়ানোর খাবার তালিকা জেনে রাখুন

কমলালেবু রসের উপকারিতা:

  1. ব্লাড প্রেসার রোগীদের জন্য উপকারিঃ

ব্লাড প্রেসার রোগীদের জন্য উপকারিঃ
সূত্রঃ- Instagram

কমলালেবুর রস ব্লাড প্রেসার রোগীদের জন্য অসাধারণ পানীয়। কারণ এই ফলটি ম্যাগনেসিয়াম যথেষ্ট ভালো মাত্রায় ধারন করে যা রক্তচাপ স্বাভাবিক মাত্রা বজায় রাখতে সহায়তা করে এবং হৃদরোগের প্রতিরোধ করে।

আরও পড়ুনঃ স্বাস্থ্যের জন্য আনারসের উপকারিতা

  1. ইমিউনিটি সিস্টেম ভালো রাখেঃ

ইমিউনিটি সিস্টেম ভালো রাখেঃ

নিয়মিত কমলালেবুর রস পান করলে শরীরে ভিটামিন সি এর অভাব পূরণ হয়। এটি সাদা রক্তের কোষের ক্ষমতা বাড়ায় এবং শরীরের ক্ষতিকারক পদার্থ প্রবেশ করতে বাধা দেয়। কমলালেবুর রসে উপস্থিত ভিটামিন এ সাদা রক্তের কোষের উৎপাদন বাড়িয়ে ইমিউনিটি সিস্টেম ভালো রাখে।

আরও পড়ুনঃ জন্ডিস কেন হয়, জন্ডিসের লক্ষণ এবং চিকিৎসা

  1. ওজন হ্রাস করতে সহায়তা করেঃ

ওজন হ্রাস করতে সহায়তা করেঃ

অনেকেই বলে থাকেন নিয়মিত কমলালেবুর রস খেলে আমাদের শরীরের অতিরিক্ত মেদ ঝরতে সহায়তা করে। নিয়মিত ব্যায়ামের পর এক গ্লাস কমলালেবুর জুস ওজন কমাতে সহায়তা করে। এই ফলটি বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর হলেও ফ্যাট মুক্ত। এতে ক্যালরি পরিমাণ কম থাকে যার জন্য এটির রস পান করলে ওজন বাড়ার সম্ভবনা থাকে না।

আরও পড়ুনঃ জেনে রাখুন থাইরয়েড কেন হয় এবং তার প্রতিকার

  1. কিডনির স্টোন প্রতিরোধ করেঃ

কিডনির স্টোন প্রতিরোধ করেঃ

নিয়মিত কমলালেবুর রস খেলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কম থাকে। কমলালেবুতে খনিজ রয়েছে যা কিডনি স্টোনের রোগে উন্নতি ঘটায়। এছাড়াও এই ফলে সাইট্র্যাট রয়েছে যা এই সমস্ত রোগব্যাধি প্রতিরোধ করতে সক্ষম। তাই কিডনি ভালো রাখতে আমাদের প্রত্যেকের উচিত খাবারের তালিকায় নিয়মিত কমলালেবুর রস যোগ করা।

সারকথাঃ

কমলালেবু ইউরিনে পিএইচ লেভেল বৃধি করে যার ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কম থাকে।

  1. হার্ট ভালো রাখেঃ

হার্ট ভালো রাখেঃ

নিয়মিত কমলালেবুর রস খাওয়ার মাধ্যমে আমরা হার্ট ভালো রাখার চেষ্টা করতে পারি। কারণ এই ফলটি ব্লাড প্রেসার স্বাভাবিক রাখতে চমৎকার কাজ করে। যার ফলে ব্লাড প্রেসার এবং কোলেস্টেরলের স্তর বজায় থাকে পাশাপাশি আমাদের হৃদয় ভালো থাকে।

সারকথাঃ

কমলালেবুর রস শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় যার ফলে আমাদের হার্ট সুস্থ থাকে।

আরও পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণঃএই লক্ষণগুলি দেখলেই বুঝবেন ডেঙ্গু জ্বর

  1. ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে কমলালেবুর রসের উপকারিতা:

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে কমলালেবুর রসের উপকারিতা:

আমরা সবাই জানি কমলালেবু আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারি। কসমেটিকস সামগ্রীতে আমরা দেখি কমলালেবু রস ব্যবহার করা হয়। তাছাড়াও কমলালেবুর ফেসপ্যাক আমাদের ত্বক গ্লোয়িং করে তোলে। নিয়মিত কমলালেবুর পান করলেও আমাদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। কারণ কমলালেবু অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস। যা আমাদের ত্বকের জন্য উপকারি। এছাড়াও দুধের স্বরের সাথে কমলালেবু খোসা বেটে মুখে প্রয়োগ করলে ত্বক ব্রাইট হয়।

আরও পড়ুনঃ ত্বকের সৌন্দর্য বজায় রাখতে টমেটোর উপকারিতা

তাহলে দেখলেন তো কমলালেবুর রসের উপকারিতা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাহলে এবার নিজের স্বাস্থ্য এবং ত্বকের জন্য কমলালেবুর রস নিজের ডায়েটে যোগ করুন।

সারকথাঃ

কমলালেবুর রসে যেমন ভিটামিন সি, পটাসিয়াম, ফলেট সহ বিভিন্ন ধরণের পুষ্টিগুণে ভরপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here