দিনের বেলায় ঘুম কমানোর উপায় জেনে রাখুন

ঘুম কমানোর উপায়

ঘুম কমানোর উপায়

সূত্র :- healthline . com

ঘুম শরীরের পক্ষে ভালো তা তো আমরা সবাই জানি। তবে পর্যাপ্ত ঘুম দরকার। অনেকে আছেন যারা অতিরিক্ত ঘুমায়। দিনের বেলায় কোন কাজ করতে গেলেই ঘুম পায়। দিনের বেলায় অতিরিক্ত ঘুম পাওয়ার যদিও অনেক কারণ রয়েছে। অনেকের অতিরিক্ত দুর্বলের জন্য ঘুম পায়, আবার রাতে ভালোভাবে না ঘুম হলে দিনের বেলায় ক্লান্তির জন্য ঘুম পায় অথবা অনেক সময় সুগার বেশি থাকলে ঘুম হয়। তবে দিনের বেলায় এই অতিরিক্ত ঘুম কমানোর উপায় রয়েছে। বিশেষ করে দুপুর বেলা। বাড়ি হোক বা অফিস ঘুম ছাড়তেই চায় না।

ঘুম কামানোর জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলে আপনি অতিরিক্ত ঘুমের হাত থেকে বাঁচতে পারবেন। তাই আজকের নিবন্ধে আমরা দিনের বেলায় ঘুম কমানোর উপায় আপনাদের জানাব।

আরও পড়ুনঃ নবজাতক শিশুর ত্বকের যত্ন এর টিপস

ঘুম কমানোর উপায় :-

  1. রাতে পর্যাপ্ত ঘুমঃ

রাতে পর্যাপ্ত ঘুমঃ
সূত্রঃ- Instragram

আমাদের প্রত্যেকের উচিত রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুম। কারণ ঘুম না হলে শরীর ম্যাজম্যাজ করে। আর দিনভর চোখে ঘুম থাকে। যার কারণে আমাদের দিনের বেলায় ঘুম পায়। তাই প্রত্যেকের উচিত পর্যাপ্ত ঘুম। প্রাপ্তবয়স্কদের রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন এবং কিশোর কিশোরীদের পুরো নয় ঘণ্টা ঘুমের প্রয়োজন।

রাতের বেলায় ঘুমানোর আগে অবশ্যই ফোন বন্ধ রাখুন। কারণ রাতের ঘুম নষ্টের একমাত্র কারণ মোবাইল ফোন। পাশাপাশি এটা আমাদের শরীরের জন্যও ক্ষতিকারক।

আরও পড়ুনঃ কফির উপকারিতাঃ কালো কফি খাওয়ার উপকারিতা

  1. নিয়মিত ব্যায়ামঃ

নিয়মিত ব্যায়ামঃ
সূত্রঃInstagram

ঘুম কামানোর উপায় একটি দুর্দান্ত টোটকা হল শরীরচর্চা। নিয়মিত আপনি অন্তত ৩০ মিনিটের জন্য ব্যায়াম অনুশীলন করেন তাহলে দিনের বেলা ঘুমের হাত থেকে রেহাই পেটে পারেন। কারণ নিয়মিত ঘুম থেকে উঠে ব্যায়াম করলে শরীরে শক্তি বৃদ্ধি হয় এবং পুরো দিনের কাজের জন এনার্জি চলে আসে। পাশাপাশি মন রিফ্রেশ লাগে। এছাড়াও নিয়মিত যদি ৩০ মিনিট ব্যায়াম করেন তাহলে চিন্তা দূর হয় এবং রাতে ঘুম ভালো হবে।

আরও পড়ুনঃ দ্রুত দৌড়ানোর কৌশলঃ কিভাবে দ্রুত দৌড়াবেন জেনে রাখুন

  1. দিনের বেলা ঘুম পেলে সহজে বিছনায় যাবেন নাঃ

দিনের বেলা ঘুম পেলে সহজে বিছনায় যাবেন নাঃ

সূত্র :- d2ebzu6go672f3.cloudfront . net

দিনের বেলা যখন বাড়িতে আছেন হটাত করে আপনার ঘুম পেলও এবং ভাবলেন বিছানায় গিয়ে একটু বিশ্রাম নিই। না, একদম এই কাজটা করার চেষ্টাও করবেন না। কারণ বিছানায় গিয়ে বিশ্রাম নিতে গেলে কখন ঘুমিয়ে পড়বেন আপনি টেরও পাবেন না। আর পাশাপাশি নিয়মিত আপনার এই অভ্যাসটি গড়ে উঠবে। তাই দিনের বেলা যখন বাড়ি থাকবেন ঘুম পেলে আপনি হাঁটুন বা টিভি দেখতে পারেন, বা ভিডিও গেমস খেলতে পারেন অথবা কাজে ব্যস্ত থাকুন। ঘুম নিমিষের মধ্যে উধাও হয়ে যাবেন। পাশাপাশি ঘুম কাটানোর জন্য বেশি করে বার বার চোখে জলের ঝাপটা দিন এবং ব্যায়াম করুন।

আর আপনি যদি অফিসে থাকেন এবং কাজের মধ্যে অতিরিক্ত ঘুম পায়। তাহলে ৫-১০ মিনিট বাইরে থেকে হেঁটে আসুন। আর যদি সেটা সম্ভব না হয় তাহলে কফি বা চা খান।

আরও পড়ুনঃ ডাবের জলঃ গরমে নিজেকে সুস্থ রাখতে ডাবের জল

  1. প্রচুর পরিমাণে জল পান করুনঃ

প্রচুর পরিমাণে জল পান করুনঃ
সূত্রঃ Instagram

সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে ১-২ গ্লাস জল পান করুন। এতে মস্তিষ্ক তরতাজা লাগে। এবং পুরো দিনের জন্য শরীর তরতাজা হয়ে ওঠে। এছাড়াও দিনে প্রচুর পরিমাণে জল খান। এতে ঘুমের ভাব অনেকটা কাটে। এছাড়াও দিনে ৫-৬ বার চোখে জলের ঝাপটা দিন।

আরও পড়ুনঃ ট্রেডমিলে অথবা মেশিনে দৌড়ানোর উপকারিতা

  1. দিনের বেলায় চা- কফি ঘুম কমানোর উপায় :-

দিনের বেলায় চা- কফি ঘুম কমানোর উপায়
সুত্রঃ- Instagram

দিনের বেলায় ঘুম কাটাতে চা বা কফি তো ম্যাজিকের মতো কাজ করে। আপনি সকালে তো চা খেয়ে থাকেন। তবে দিনের বেলা যদি অতিরিক্ত ঘুম পায় তাহলে আরও এক- দুবার চা বা কফি পান করতে পারেন। এতে ঘুম কম পাবে। তবে মাত্রা অতিরিক্ত কিন্তু খাবেন তাহলে শরীরের জন্য খারাপ।

নোটসঃ

অতিরক্ত কফি পান করলে রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

  1. দিনের বেলায় পেট ভর্তি করে খাওয়া উচিত নয়ঃ

দিনের বেলায় পেট ভর্তি করে খাওয়া উচিত নয়ঃ

সূত্র :- img.webmd . com

একটু খেয়াল করলে দেখতে পাবেন দুপুরে খাওয়ার পর আমাদের ঘুম বেশি পায়। কারণ যখন আমাদের পেট ভর্তি থাকে তখন ঘুম চটজলদি চলে আসে। যার ফলে কর্মক্ষেত্রে সমস্যায় পড়তে হয়। তাই দিনের বেলা পেট ভর্তি খাবার না খেয়ে হালকা রাখাই ভালো।

আরও পড়ুনঃ ছোট চুলের যত্নঃ দেখে নিন কীভাবে নেবেন ছোট চুলের যত্ন

এই ছয়টি টোটকা নিয়মিত মেনে চললে আশা করি দিনের বেলা ঘুমের হাত থেকে দূরে থাকতে পারবেন। এছাড়াও আপনি গান শুনতে ঘুম কাটানোর জন্য। এবং রাতে ঘুম হওয়ার জন্য আশেপাশে জায়গা পরিষ্কার রাখুন।

সারকথাঃ

নিয়মিত শরীরচর্চা সবচেয়ে সেরা ঘুমা কমানোর উপায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here