দ্রুত দৌড়ানোর কৌশলঃ কিভাবে দ্রুত দৌড়াবেন জেনে রাখুন

দ্রুত দৌড়ানোর কৌশল

দ্রুত দৌড়ানোর কৌশল

দ্রুত দৌড়ানোর জন্য কি করতে হবে ? কীভাবে দ্রুত দৌড়ানো যায় ? এই প্রশ্ন প্রায় মানুষের মনে জেগে থাকে । ব্যায়াম হোক বা প্রতিযোগিতামূলক খেলা সব কিছুতেই দ্রুত দৌড়ানোর অভ্যাস করা উচিত। দ্রুত দৌড়ানো স্বাস্থ্যের পক্ষে উপকারি এবং বডি ফিট রাখতে কার্যকারী। রেসিং এ সবাই চায় দ্রুত দৌড়ে জয়ী হতে। কিন্তু কি করলে দ্রুত দৌড়ানো যাবে অথবা কেমন পদ্ধতিতে দৌড়ালে দ্রুত দৌড়ানো সম্ভব ? তাই আজ আমরা আপনাকে কিছু দুর্দান্ত উপায় বলব যা দিয়ে আপনি দ্রুত দৌড়াতে পারবেন । এখানে আপনাদের জন্য দ্রুত দৌড়ানোর কৌশল রইল –

দ্রুত দৌড়ানোর কৌশল

দৈনিক চার্ট বানিয়ে নিনঃ

1. দৈনিক চার্ট বানিয়ে নিনঃ

দ্রুত দৌড়ানোর কৌশল শুরু করার আগে, প্রথমে একটি পরিকল্পনা করে নিন। কত দিনের মধ্যে এবং কত সময়ের মধ্যে আপনি কতদূর পর্যন্ত দৌড়াবেন । রোজ একটি নোটবুক ব্যবহার করবেন যার মধ্যে আপনি কত সময়ের মধ্যে কতটুকু দৌড়ালেন তা নোট করে রাখবেন । এই নোটবুকটি নিয়মিত আপনাকে অনুসরণ করতে হবে।

আপনি কি দৌড়ানোর পরিকল্পনা শুরু করছেন ? আর ভাবছেন কীভাবে দৌড়ানোর গতি বাড়াবেন ? সেটা কিন্তু ১-২ দিনের মধ্যে সম্ভব নয়। অন্তত ১ মাস সময় লাগবে দৌড়ানোর গতি বাড়ানোর জন্য। এর জন্য আগে থেকে সপ্তাহিক হিসাব অনুযায়ী সময় এবং পরিমাণ নোট করে নিন।

ভালোভাবে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুনঃ

সূত্র:- s3.amazonaws . com

2. ভালোভাবে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুনঃ

শরীর সুস্থ রাখতে নিয়মিত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। পর্যাপ্ত ঘুম আমাদের মানসিক শান্তি দেয় এবং শরীরের এনার্জি প্রদান করে। যার জন্য আপনি পুনরায় দ্রুত দৌড়াতে পারেন। নিয়মিত পর্যাপ্ত ঘুম না হলে পরবর্তী দিনের দৌড়ানোর জন্য মন বসাতে পারবেন না।

প্রচুর পরিমাণে জল পান করুনঃ

সূত্র:- blog.lifeleisure . net

3. প্রচুর পরিমাণে জল পান করুনঃ

দ্রুত দৌড়ানোর কৌশল এর চাবিকাঠি প্রচুর পরিমাণে জল পান করা। দৌড়ানোর সময় আমাদের শরীর থেকে জল বেরিয়ে যায়। তাই দৌড়ানোর আধ ঘণ্টা আগে জল পান করা খুব জরুরী। এতে দেহের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং দ্রুত দৌড়ানোর জন্য এনার্জি পাওয়া যায়।

সারকথাঃ
শরীরের সুস্থ এবং ফিট রাখতে দেহে প্রচুর পরিমাণে জলের প্রয়োজন।

ডায়েটে স্বাস্থ্যকর খাবার রাখুনঃ

সূত্র:- fitmaker . in

4. ডায়েটে স্বাস্থ্যকর খাবার রাখুনঃ

দ্রুত দৌড়াতে চাইলে আপনার ডায়েট খাবারে স্বাস্থ্যকর খাবার যোগ করুন। যদি আপনি সুস্বাস্থ্য না থাকেন, তাহলে দ্রুত দৌড়াতে পারবেন না। তাই শরীরকে সুস্থ রাখতে হলে আমাদের প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। নিয়মিত ডায়েটের খাদ্য তালিকায় মাছ, মাংস, দুধ, ফল, সবুজ সবজি যোগ করুন। কারণ এই সমস্ত খাবারগুলি বডি ফিট রাখতে সহায়তা করবে। বাইরের ফাস্ট ফুড এবং কোল্ড ড্রিংকস থেকে দূরে থাকুন।

উপরের যেগুলো আলোচনা করা হল তা দ্রুত দৌড়ানোর কৌশল সাধারন ক্রিয়াকর্ম। কিন্তু কীভাবে দ্রুত দৌড়াবেন তা নীচে রইল-

প্রথম সপ্তাহঃ

সূত্র:- content.active . com

প্রথম সপ্তাহঃ

প্রথমেই আপনি খুব দ্রুত দৌড়াতে পারবেন না। তার জন্য আপনাকে ধৈর্য ধরতে হবে। প্রথম সপ্তাহে দৌড়ানোর পরিবর্তে দ্রুত হাঁটার অভ্যাস করুন।

দ্বিতীয় সপ্তাহঃ

এক সপ্তাহ পর আপনার দ্রুত হাঁটার অভ্যাস গড়ে উঠবে তাই দ্বিতীয় সপ্তাহে আপনি ১০-২০ মিনিট দৌড়ান এবং সামান্য বিশ্রাম নিয়ে আবার দৌড়ানোর চেষ্টা করুন। প্রথমদিকে একটু কষ্ট হতে পারে তবে পরে ধীরে ধীরে ঠিক অভ্যাস হয়ে যাবে।

তৃতীয় সপ্তাহঃ

তৃতীয় সপ্তাহে আপনার দৌড়ানোর গতিবেগ আরও একটু বাড়ানোর চেষ্টা করুন। ১০-২০ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট দৌড়ান।

চতুর্থ সপ্তাহঃ

চতুর্থ সপ্তাহে দেখবেন আপনার দৌড়ানোর গতি আরও বেড়ে গেছে আগের তুলনায়। যেকোনো জিনিস প্রথম বারে সাফল্যে পাওয়া সম্ভব নয়। তার জন্য আপনাকে সময় দিতে হবে।

এইভাবে প্রতি সপ্তাহে দৌড়ানোর গতিবেগ বাড়ালে আপনি নিজে থেকেই দ্রুত দৌড়ানোর অভ্যাস গড়ে তুলতে পারবেন।

সারকথাঃ

৩০-৪০ মিনিট দ্রুত দৌড়ালে হৃদয় শক্তিশালী হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here