কাঁচা ছোলার গুণঃ নিয়মিত কাঁচা ছোলা এনার্জির চাবিকাঠি

কাঁচা ছোলার পুষ্টিগুণঃ

কাঁচা ছোলার গুণ হয়তো অনেকেরই জানা। সকালে ব্রেকফাস্টে অথবা সকালে শরীরচর্চা করার পর একমুঠো কাঁচা ছোলা শরীরের সমস্ত ক্লান্তি দূর করে এনার্জি দেয়। এর জন্য প্রাচীনকালে বলবান মানুষরা শরীরচর্চার পর এক মুঠো কাঁচা ছোলা খেত। কাঁচা ছোলা রাতে ভিজিয়ে রাখলে পরের দিন সকালে খেলে উপকার দেয়।

ছোলা ভিটামিন, ম্যাগনেসিয়াম,খনিজ, লবণ, ফসফরাসের ভালো উৎস, যা শরীরে শক্তি জোগানোর পাশাপাশি শরীরে রোগব্যাধি দূর করতেও সক্ষম। পুষ্টিগুণে ভরপুর ছোলা খেতেও মন্দ নয়। ছোলা বিভিন্ন ভাবে খাওয়া যায় স্যালাডে অথবা স্যুপ বা ভিন্ন ধরণের রান্নায় দেওয়া যায়। তবে যেইভাবেই খাই না কেন ছোলা ভিজেয়ে কাঁচা খাওয়ার মতো উপকার অন্য কিছুতে নেই। তাই আজ এই নিবন্ধটিতে আমরা জানব কাঁচা ছোলার গুণ। তাহলে চলুন দেখে নেওয়া যাক কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা।

কাঁচা ছোলার পুষ্টিগুণঃ

কাঁচা ছোলার পুষ্টিগুণঃ

সূত্র:- thevegstore . co . in

প্রতি ১০০ গ্রাম কাঁচা ছোলায় পুষ্টিগুণ রয়েছে- ৪৬ ক্যালরি, ৬৪ গ্রাম কার্বোহাইড্রেট, ১৭ গ্রাম প্রোটিন এবং ৫ গ্রাম ফ্যাট, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১০ মিলিগ্রাম লৌহ।

কাঁচা ছোলার গুণ এবং উপকারিতাঃ

কাঁচা ছোলার গুণ এবং উপকারিতাঃ

সূত্র:- thevegstore . co . in

কাঁচা ছোলা সুস্বাদু করতে চাইলে কাঁচা ছোলায় আদাকুচি এবং একটু পাতিলেবুর রস মিশিয়ে খেতে পারেন অথবা মধুর সঙ্গে খাওয়া যায় । নীচে কাঁচা ছোলার গুণ এবং উপকারিতাগুলি দেওয়া হল ।

1. এনার্জির চাবিকাঠি –

এনার্জির চাবিকাঠি

সূত্র:- s.doctoroz . com

কাঁচা ছোলা রাতে ভিজিয়ে রেখে সকালে উঠে খেলে দেহে এনার্জি বাড়ে। কাঁচা ছোলায় উপস্থিত হাই প্রোটিন দেহের এনার্জির চাবিকাঠি। একটানা অফিসে বসে কাজ করছেন। কয়েক ঘণ্টার মধ্যেই কার্যক্ষমতা শক্তি ধীরে ধীরে হারাতে বসে । নিয়মিত অফিস যাওয়ার সময় সঙ্গে কাঁচা ছোলা রাখবেন। তাতে কাজে এনার্জি পাবেন।

2. ওজন কমাতে কাঁচা ছোলার গুণ –

ওজন কমাতে কাঁচা ছোলার গুণ

সূত্র:- secure3.convio . net

আপনি কি জানেন ওজন কমানোর জন্য কাঁচা ছোলা খুব উপকারি। কাঁচা ছোলায় ক্যালরির পরিমাণ খুব কম থাকে। যা ওজন হ্রাস নিয়ন্ত্রক। এছাড়াও এতে বিদ্যমান প্রোটিন এবং ফাইবার যা খিদে কমিয়ে দিতে সাহায্য করে। নিয়মিত অল্প পরিমাণে কাঁচা ছোলা সামান্য লেবুর রস দিয়ে খেলে ওজন বেড়ে যাওয়ার হাত থেকে রেহাই পাবেন।

3. ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাঁচা ছোলার গুন –

ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাঁচা ছোলার গুন

সূত্র:- diabetesmealplans . com

ছোলায় লো গ্লাইসেমিক ইনডেক্স বিদ্যমান। যা রক্তে গ্লুকোজের পরিমাণকে বাড়তে বাধা দেয়। এর জন্য ডায়াবেটিস রোগীদের জন্য কাঁচা ছোলা খুব উপকারী।

4. হৃদরোগ ভালো রাখতে কাঁচা ছোলার গুণ –

হৃদরোগ ভালো রাখতে কাঁচা ছোলার গুণ

সূত্র:- somoscommunitycare . org

কাঁচা ছোলায় উপস্থিত পুষ্টিগুণ যা হৃদরোগ ভালো রাখতে সহায়তা করে। শরীরে থাকা খারাপ কোলেস্টেরল কারণে আমাদের হার্টের অসুখ হয়। নিয়মিত কাঁচা ছোলা খেলে শরীরের থেকে খারাপ কোলেস্টেরল কমে যায়। যার দরুন আমাদের হৃদয় ভালো থাকে।

5. ফিট রাখতে সহায়তা করে –

ফিট রাখতে সহায়তা করে

সূত্র:- thefitindian . com

সাধারণত ছোলা খেলে আমাদের অতিরিক্ত খাবার খাওয়ার প্রয়োজন পরে না। কাঁচা ছোলা পেট ভরিয়ে রাখতে সহায়তা করে । এতে থাকা প্রোটিন ও ফাইবার ধীরে ধীরে খাবার হজম করে যার জন্য আমাদের পেট ভর্তি মনে হয়। মাত্রাঅতিরিক্ত খাবার খাওয়া আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এর জন্য কাঁচা ছোলা ভালো বিকল্প । তাই যারা নিয়মিত কাঁচা ছোলা খায় তাদের এনার্জি লেভেল হাই থাকে পাশাপাশি দেহ ফিট থাকে।

কাঁচা ছোলার গুন তো জেনে গেলেন এবার আজ থেকে নিয়মিত কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস করুন।

সারকথাঃ
কাঁচা ছোলা খাওয়ার সবচেয়ে ভালো বিকল্প হল ছোলা গুঁড় দিয়ে খাওয়া।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ কাঁচা ছোলা খেলে কি ওজন কমে?

উঃ কাঁচা ছোলায় ক্যালরির পরিমাণ খুব অল্প থাকে যার জন্য ওজন কমাতে সহায়তা করে।

প্রঃ রোজ কাঁচা ছোলা স্বাস্থ্যের জন্য কি উপকার?

উঃ নিয়মিত কাঁচা ছোলা স্বাস্থ্যের জন্য খুব উপকার। রোজ কাঁচা ছোলা এনার্জি লেভেল বাড়ায়। তবে অল্প পরিমাণ খাওয়া উচিত। মাত্রাতিরিক্ত খাওয়া উচিত নয়।

প্রঃ কাঁচা ছোলা কখন খাওয়া ভালো?

উঃ নিয়মিত সকালে ছোলা গুঁড় দিয়ে খাওয়া উত্তম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here