ঘরোয়া বিউটি টিপস জেনে হয়ে উঠুন সুন্দর ত্বকের অধিকারী

beauty tips

beauty tips

সূত্রঃ- encrypted-tbn0 . gstatic . com

আমাদের মুখের চেহারা এবং রঙ থেকে সৌন্দর্য আসে না। নিজেকে সৌন্দর্য রাখতে গেলে প্রয়োজন নিজের ত্নকের খেয়াল রাখা এবং ত্বক পরিষ্কার রাখা। আজকাল সবাই সুন্দর দেখতে চায়। যার জন্য মার্কেটের নামীদামী প্রোডাক্ট ব্যবহার করে অথবা পার্লারে যেতে হয়। তবে আপনি তো প্রাকৃতিক উপাদানে আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারেন। আপনি চাইলে ত্বক ভালভাবে পরিষ্কার করে এবং কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করে বাড়িতে সুন্দর ত্বক পেতে পারেন। আসুন আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া বিউটি টিপস  বলি যা আপনি সহজেই ঘরে বসে করতে পারবেন।

আরও পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

ঘরোয়া বিউটি টিপস

বলিরেখা এবং ডার্ক সার্কেলঃ

homemade beauty

সূত্রঃ- www . femina . in

বলিরেখার কারণে আপনাকে আপনার  তাই,  বলিরেখা সমস্যা দূর করতে কয়েক ফোঁটা লেবুর রস এক চা চামচ মধু মিশ্রিত করে মুখে লাগান। এটি মুখের বলিরেখা মুছে ফেলবে এবং ত্বককে ময়শ্চারাইজ করবে। চোখের নিচে ডার্ক সার্কেল কমাতে বাদামের তেলের সাথে মধু মিশিয়ে আলতো করে হাত দিয়ে ঘষুন।

আরও পড়ুনঃ রূপচর্চায় লেবু ব্যবহারে দেখে নিন কত উপকার

ত্বক উজ্জ্বল করার জন্যঃ

এক চা চামচ গোলাপজল এবং এক চা চামচ দুধের মিশ্রণে দুই থেকে তিন ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগালে ত্বক নরম ও উজ্জ্বল থাকে। ত্বকের জেল্লা ফেরাতে এক চামচ কমলার রস, এক চামচ মধু এবং গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে এবং ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ  চুলের যত্নে ভিনিগার: চুলের যত্নে আপেল সাইডার ভিনিগার

তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতেঃ

beauty homemade

সূত্রঃ- i . ytimg . com

এক চা চামচ গোলাপজল এবং মাটির পুদিনা এক চা চামচ লেবুর রস মিশ্রিত করুন এবং এটি ১ ঘন্টা রাখুন। তারপরে এটি মুখে লাগান এবং 20 মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে মুখের অতিরিক্ত তৈলাক্ত পদার্থ দূর হবে।

ত্বক টানটান করতে মধুঃ

মুখে ও ঘাড়ে মধু লাগান, কিছুটা শুকানোর পরে আঙ্গুল দিয়ে মুখে ম্যাসাজ করুন। মধু শুকানোর পরে হালকা গরম জলে পরিষ্কার করুন টানটান রাখবে এবং গ্লো করবে।

আরও পড়ুনঃ প্রাকৃতিক উপাদানেই রয়েছে ত্বকের বলিরেখা দূর করার উপায়

ত্বকের স্ক্রাবিং এর জন্যঃ

beauty tips 2

সূত্রঃ- qph . fs . quoracdn . net

এক টুকরো টমেটো নিয়ে হালকা হাতে মুখে ম্যাসাজ করুন, মুখের সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যাবে। ত্বক ভালো রাখতে  স্ক্রাব করা খুব জরুরি। স্ক্রাব মৃত ত্বকের কোষ, ধুলো ইত্যাদি অপসারণ করে ছিদ্রগুলি বন্ধ হতে বাধা দেয়।

শুষ্ক ত্বকের হাত থেকে রক্ষা পেতেঃ

নারকেল তেলে মধু ও কমলার রস মিশিয়ে শুকনো ত্বকে লাগান। মিশ্রণটি শুকানোর পরে, এটি হালকা জল দিয়ে ধুয়ে নারকেল তেল বা অন্য কোনও ময়েশ্চারাইজার  লাগিয়ে নিন।

আরও পড়ুনঃ শসার রসের উপকারিতাঃ শসার রসের জাদুকারী গুনাগুণ

পিম্পলস এবং দাগ দূর করতেঃ

beauty tips 3

সূত্রঃ- in . pinterest . com

আলু সিদ্ধ করে নিন,খোসা ছাড়িয়ে খোসাগুলি মুখের উপরে ঘষুন, ব্রণ সেরে যাবে। এবং টমেটোর রসে তুলো ভিজিয়ে নিন এবং মুখের দাগ দূর করতে দাগের উপর লাগিয়ে রাখলে তা কালো দাগ দূর  হবে।

ত্বক পরিষ্কার করতেঃ

মুখ থেকে মেকআপ দূর করা এবং ময়লা থেকে সুরক্ষিত করার জন্য পরিষ্কার করা প্রয়োজন। এ জন্য চালের আটার সাথে দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং এটি ভাল করে মুখে এবং ঘাড়ে ঘষুন। এর পর মুখ ধুয়ে ফেলুন। মুখ পরিষ্কার করতে এই ঘরোয়া টোটকাটি দারুণ কার্যকর।

আরও পড়ুনঃ জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা অসাধারণ টিপস

বাজারের নামীদামী প্রোডাক্টের পরিবর্তে আপনি ঘরোয়া বিউটি টিপস ট্রাই করতে পারেন। আশা করি উপকৃত হবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here