Sabala prakalpa।সবলা প্রকল্প এর বিস্তারিত তথ্য

sabala

sabalaসূত্রঃ- khonjkhobor . in

Sabala Prakalpa In Bengali

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক Prakalpa এর মধ্যে এবার রাজ্যের ১১ থেকে ১৮ বয়সী মেয়েদের জন্য আরেকটি Prakalpa চালু করা হয়েছে। কিশোরী মেয়েদের পুষ্টিকর এবং স্বাস্থ্যের অবস্থা উন্নত করে, জীবনের দক্ষতা এবং বৃত্তিমূলক দক্ষতা বৃদ্ধি ঘটিয়ে ক্ষমতায়ন বৃদ্ধি করার লক্ষ্যে এবার চালু করা হল Sabala prakalpa।সবলা প্রকল্প। পাশাপাশি পরিবার কল্যাণ, Health এবং পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে জ্ঞান অর্জন এবং পরিষেবা সম্পর্কে সচেতনতা তৈরি করা হছে কিশোরীদের মধ্যে।

Sabala prakalpa।সবলা প্রকল্প মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর তৈরি খাবার অঙ্গনওয়ারি কেন্দ্রের মাধ্যমে প্রত্যেক কিশোরীদের সরবরাহ করা হছে। এছাড়াও ‘কিশোরী কার্ড’ নামে একটি কার্ড তাদের দেওয়া হছে যাতে তাদের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য দেওয়া থাকবে। তবে কারা পাবে এই Prakalpa এবং কিভাবেই এই Prakalpa এর সুবিধা পাওয়া যাবে জেনে নিন আজকের এই নিবন্ধ থেকে।

sabala prakalpa

সূত্রঃ- newsfocus24 . com

সবলা প্রকল্প কি (What is Sabala Prakalpa)

Sabala prakalpa।সবলা প্রকল্প হল দক্ষতা বৃদ্ধি করার prakalpa। কিশোরী মেয়েদের জন্য অঙ্গনওয়ারি কেন্দ্রে Sabala prakalpa চালু করা হয়। ১১ থেকে ১৮ বছর বয়সী সমস্ত কিশোরীরা এই প্রকল্পের মাধ্যমে পুষ্টিকর খাদ্য, জীবনের দক্ষতা, বৃত্তিমূলক দক্ষতা, পাশাপাশি স্বাস্থ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

মেয়েদের পুষ্টি, উন্নয়নগত অবস্থান এবং স্বাস্থ্য উন্নতির লক্ষ্যেই চালু করা হয় এই Prakalpa। পাশাপাশি মেয়েরা যাতে পিছিয়ে না পড়ে জীবনের সব ক্ষেত্রে উন্নতি সাধন করতে পারে এটাই ছিল Sabala prakalpa এর উদ্দেশ্যে। এখনো পর্যন্ত রাজ্যে কিশোরীদের ১২.৭২ লক্ষ কিশোরী মেয়ে এই Prakalpa এর সুবিধা লাভ করেছে। এই Prakalpa এর মাধ্যমে বিভিন্ন বিদ্যালয়ে মেয়েরা পরিপূরক পুষ্টিকর খাদ্য পাচ্ছে।

sabala 1

সূত্রঃ- i.ytimg . com

সুপারিশ নিবন্ধন :-

সবলা প্রকল্পের সুবিধা (Benefits Of Sabala Praklapa)

Sabala prakalpa।সবলা প্রকল্প সুবিধাগুলি হল-

  • এই Prakalpa এর ১১ থেকে ১৮ বছর বয়সী মেয়েরা বিনামূল্যে অঙ্গনওয়ারি কেন্দ্রের মাধ্যমে পুষ্টিকর খাদ্য পাবে।
  • পুষ্টিকর খাদ্যের পাশাপাশি জীবনের দক্ষতা, বৃত্তিমূলক দক্ষতা এবং স্বাস্থ্যের যত্নে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন সচেতনতার জ্ঞান অর্জন করতে পারবে।
  • এই Prakalpa এর অধীনে মেয়েদের একটি ‘কিশোরী কার্ড’ দেওয়া হবে, যাতে স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য দেওয়া থাকবে।

sabala 2

সূত্রঃ- www.newsbharati . com

সবলা প্রকল্পের জন্য যোগ্যতা (Elegibility For Sabala Prakalpa)

আপনার কন্যার বয়স যদি ১১ থেকে ১৮ বছরের মধ্যে হয়, তাহলে আপনার কন্যাও এই Prakalpa এর সুবিধা লাভ করতে পারে। তবে নীচে দেওয়া এই যোগ্যতাগুলি প্রযোজ্য।

  • এই Prakalpa এর জন্য অবিবাহিতা হতে হবে।
  • কন্যার বয়স ১১ থেকে ১৮ বছরের মধ্যে হতে হবে।
  • এই Prakalpa এর অধীনে সুবিধা পাওয়ার জন্য স্কুলে পাঠ্যরত হতে হবে।
  • কলকাতা, কোচবিহার, নদিয়া, জলপাইগুড়ি,পুরুলিয়া, মালদা এবং আলিপুরদুয়ার এই সাতটি জেলার বসবাসকারী মেয়েরা এই সুবিধা লাভ করতে পারবে।

sabla

সূত্রঃ- aitcofficial . org

সবলা প্রকল্পের জন্য যোগাযোগ (Contact For Sabala Prakalpa)

Sabala prakalpa।সবলা প্রকল্প এর সমস্ত রকম সুবিধা পাওয়ার জন্য অঙ্গনওয়ারি কেন্দ্রে (Anganwadi Center) অথবা ব্লকের সিডিপিও (Block CDPO)-র সঙ্গে যোগাযোগ করতে হবে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ Sabala prakalpa জন্য যোগাযোগ কীভাবে করব?

উঃ Sabala prakalpa।সবলা প্রকল্প জন্য অঙ্গনওয়ারি কেন্দ্রে (Anganwadi Center) অথবা ব্লকের সিডিপিও (Block CDPO) যোগাযোগ করতে হবে।

প্রঃ Sabala prakalpa এর সুবিধা কি?

উঃ এই prakalpa এর মাধ্যমে 11-18 years মেয়েদের অঙ্গনওয়ারি কেন্দ্রের মাধ্যমে পুষ্টিকর খাদ্য সরবরাহ করা হবে। এছাড়াও এই prakalpa এর অধীনে কিশোরী মেয়েদের স্কুল থেকে জীবনের দক্ষতা, বৃত্তিমূলক দক্ষতা,পরিষ্কার-পরিচ্ছন্ন এবং নিজেদের Health এর যত্ন নেওয়ার শিক্ষা দেওয়া হবে।

প্রঃ Sabala prakalpa কোথায় কোথায় Open হয়েছে?

উঃ Sabala prakalpa এর সুবিধা ইতিমধ্যেই কোচবিহার, পুরুলিয়া, নদিয়া, জলপাইগুড়ি, মালদা, আলিপুরদুয়ার এবং কলকাতায় Open করা হয়েছে।

প্রঃ Sabala prakalpa এর জন্য কেমন Elegibility থাকতে হবে?

উঃ Sabala prakalpa এর জন্য স্কুল পাঠ্যরত মেয়েদের বয়স ১১ থেকে ১৮ বছর পর্যন্ত হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here