Pathasathi prakalpa।পথসাথী প্রকল্প এর সুবিধা

pathasathi

pathasathi

সূত্রঃ- wb.gov . in

Pathasathi prakalpa In Bengali 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনন্দধারা প্রকল্পের অধীনে Pathasathi prakalpaপথসাথী প্রকল্প নামে একটি prakalpa চালু করেছিলেন। যা তার স্বপ্নের প্রকল্প। পথচারী মানুষদের কষ্ট লাঘব করতে চালু করা হয়েছে এই prakalpa । কর্মরত মানুষদের বিশেষ করে মহিলাদের জন্য রাস্তার পাশে শৌচাগার না থাকলে যে ধরনের সমস্যার মুখোমুখি হতে হয় সেই কষ্ট কিছুটা লাঘবের জন্য এই prakalpa এর সিধান্ত গ্রহণ করা হয়েছে।

Pathasathi prakalpaপথসাথী প্রকল্প এর মাধ্যমে পথের পাশে অর্থের বিনিময়ে ব্যবহার যোগ্য শৌচাগার, রাত্রিবাসের ব্যবস্থা, প্রতিক্ষালয় এবং রেস্তরা সম্বলিত পথসাথী নির্মাণের সিধান্ত গ্রহণ করেছেন রাজ্য সরকার । এর আগে আমরা রাজ্য সরকারের ভিন্ন ধরনের prakalpa এর সম্পর্কে আমরা বিশদ জেনেছি। তাই আমরা আজকের এই নিবন্ধে আপনাদের আনন্দধারা প্রকল্পের অধীনে Pathasathi prakalpaপথসাথী প্রকল্প এর সম্পর্কে জানাব। জেনে নিন এই prakalpa আসলে কি?

pather sathi

সূত্রঃ- http://cloud.millenniumpost . in

সুপারিশ নিবন্ধন :-

পথসাথী প্রকল্প কি (What is Pathasathi prakalpa)

Pathasathi (পথসাথী) রাজ্য সরকারের স্বপ্নের প্রকল্পের মধ্যে অন্যতম। এই prakalpa এর হাত ধরে পথের পাশে পথসাথী (Pathasathi ) Hotel তৈরি করা হয়েছে। যেখানে একই ছাদের তলায় শৌচাগার, রাতে থাকার ব্যবস্থা, প্রতিক্ষালয় এবং রেস্তরার ব্যবস্থা করা হয়েছে।

রাজ্যের সড়ক, প্রত্যেক জাতীয় সড়ক এবং অন্যান্য সড়কে পাশে প্রতি ৫০ কিলোমিটার অন্তর একটি করে পথসাথী (Pathasathi) স্থাপন করার সিধান্ত গ্রহণ করা হচ্ছে। পথচারীদের সুবিধার কথা মাথায় রেখেই এই পরিকল্পনা। দূরের যাত্রিদের জন্য রাত কাটানোর ব্যবস্থা এবং পাশাপাশি মিলবে স্বল্প খরচে আশ্রয় এবং আহারের সুবিধা।

ইতিমধ্যেই নদিয়া জেলায় পাঁচটি মোটেল তৈরি করার সিধান্ত নেওয়া হয়ে গেছে এবং শীঘ্রই চালু করার ব্যবস্থা নেওয়া হছে। এছাড়াও ৩১ টি পথসাথী (Pathasathi) নির্মিত হয়ে গেছে। বর্ধমানের শক্তিগড়ে ২ নম্বর জাতীয় সড়কের পথসাথী (Pathasathi ) চালু হয়ে গেছে। সেখানে ক্লান্ত পথচারীদের জন্য ব্যবস্থা করা হয়েছে Air Condition ঘর এবং এলাহি খাওয়াদাওয়ার ব্যবস্থা । রাজ্য সরকারের এই পরিকল্পনার মাধ্যমে মানুষ স্বনির্ভর হয়েছে এবং কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে।

patha sathi 1সূত্রঃ- wb.gov . in

পথসাথী প্রকল্পের সুবিধা (Benefits Of Pathasathi prakalpa)

Pathasathi prakalpaপথসাথী প্রকল্প এর সুবিধাগুলি হল-

  • Pathasathi prakalpa এর অধীনে জাতীয় সড়কের পাশে প্রতি ৫০ কিলোমিটার অন্তর Hotel (পথসাথী ) তৈরি করা হবে।
  • Pathasathi prakalpaপথসাথী প্রকল্প এর মাধ্যমে একই ছাদের তলায় এলাহি আহার, রাতে থাকার ব্যবস্থা, শৌচাগার তৈরি করা হবে।
  • পথচারীদের কষ্ট লাঘব হবে।
  • দূরের যেকোনো পর্যাটকরা পথসাথী হোটেলে রাত কাটানোর বন্দোবস্ত করতে পারবে।
  • এই prakalpa এর মাধ্যমে পথচারীরা পথসাথী (Pathasathi) Hotel এ খুব অল্প খরচে আহার এবং থাকার সুবিধা লাভ করতে পারেব।
  • এই prakalpa এর অধীনে হোটেলগুলিতে পর্যাটকদের পরিষেবা প্রদান করার জন্য অনেক কর্মচারী রাখা হছে। যার মাধ্যমে অনেক বেকার মানুষ স্বনির্ভর হতে পারবে।
  • কর্মসংস্থান বৃদ্ধি হবে।

স্বল্পমূল্যে থাকা এবং খাওয়ার জন্য রাজ্যের জাতীয় সড়কের পাশে তৈরি করা হছে পথসাথী (Patha sathi)।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Pathasathi prakalpa কি?

উঃ Pathasathi prakalpa আনন্দধারা প্রকল্পের একটি অংশ। এই প্রকল্পের মাধ্যমে রাস্তার পথচারীদের জন্য পথসাথী নামে Hotel তৈরি করা হবে । সেখানে রাতে থাকার ব্যবস্থা থেকে শুরু করে শৌচাগারেরও সুবিধা পাবে।

প্রঃ Pathasathi prakalpa এর সুবিধা কি?

উঃ Pathasath Hotel এ শৌচাগার, রাতে থাকার ব্যবস্থা, প্রতিক্ষালয় এবং রেস্তরার সুবিধা পাওয়া যাবে একই ছাদের তলায়। এই হোটেলে অন্যান্য হোটেলের তুলনায় অল্প খরচে খাবার এবং রাতে থাকার সুবিধা পাওয়া যাবে।

প্রঃ Pathasathi হোটেল কোথায় হয়েছে?

উঃ রাজ্যের জাতীয় সড়কে প্রতি ৫০ কিলোমিটার অন্তর একটি করে Hotel করার সিধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও কিছু কিছু জায়গায় এই Hotel চালুও হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here