Lokprasar prakalpa।লোকপ্রসার প্রকল্প এর সুবিধা

lokeprasar prakalpa

lokeprasar prakalpa

সূত্রঃ- aitcofficial.or

Lokprasar Prakalpa In Bengali

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় একাধিক প্রকল্প চালু হয়েছে রাজ্যের দরিদ্র পরিবারের উন্নতি সাধনের জন্য। সেই তালিকা Folk-Artistes (লোকশিল্পীদের) জন্য আরও একটি প্রকল্প চালু করা হল যা Lokprasar prakalpa।লোকপ্রসার প্রকল্প।

পশ্চিমবঙ্গের বৈচিত্র্যপূর্ণ ও বর্ণময় Folk-Artistes (লোকশিল্পীদের) সংরক্ষণ, পুনরুজ্জীবন, সমৃদ্ধি এবং বিকাশের পাশাপাশি তাদের জীবনের মান উন্নয়ন, মর্যাদা এবং আর্থিক সহায়তা করার উদ্দেশ্য চালু করা হয়েছিল এই প্রকল্প। এই প্রকল্পের হাত ধরে Folk-Artistes (লোকশিল্পীদের) পরিচয়পত্র প্রদান, ভাতার ব্যবস্থা, পেনশন প্রদান করা হবে। পাশাপাশি প্রতিটি অনুষ্ঠানে তাদের সম্মান প্রদান করা।

আজকের এই নিবন্ধে Lokprasar prakalpaলোকপ্রসার প্রকল্প এর সুবিধা আপনাদের জানাব।

akprasar prakalpa advantageসূত্রঃ- http://cloud.millenniumpost.in

লোকপ্রসার প্রকল্প কি What is Lokprasar Prakalpa?

Lokprasar prakalpaলোকপ্রসার প্রকল্প হল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের আরেকটি উন্নয়ন মূলক প্রকল্প। এই প্রকল্পটি রাজ্যের Folk-Artistes (লোকশিল্পীদের) জন্য চালু করা হয়। তারা যাতে তাদের প্রাপ্য মর্যাদা অর্জন করতে পারে সেই লক্ষ্যেই মূলত এই প্রকল্প। এই প্রকল্পটি মাধ্যমে বাংলার Folk-Artistes (লোকশিল্পীরা) বহালভাতা, পেনশন,পরিচয়পত্র এবং তাদের যোগ্য সম্মানটুকু অর্জন করতে পারবে।

৬০ বছরের কম বয়সী Folk-Artistes (লোকশিল্পীরা) প্রতি মাসে ১০০০ টাকা করে বহালভাতা পাছেন এবং ৬০ বছরের বেশি বয়স্ক Folk-Artistes (লোকশিল্পীরা) প্রতি মাসে ১০০০ টাকা করে Pension পাবে রাজ্য সরকারের কাছ থেকে। এছাড়া সরকারি প্রচারে অংশগ্রহণকারী Folk-Artistes (লোকশিল্পীরা) অনুষ্ঠান- পিছু ১০০০ টাকা সম্মান সহিত দক্ষিণা পাবেন। ইতিমধ্যেই সারা রাজ্য প্রায় ৮৫ হাজার Folk-Artistes (লোকশিল্পীকে) পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

কন্যাশ্রী, যুবশ্রী, সবুজশ্রী, সবুজ সাথীর মতোই এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রাজ্যের সরকার মানুষের কাছে এইভাবেই আর্থিক সুবিধার তথ্য ছড়িয়ে দিচ্ছে।

lokprasar prokalpo

সূত্রঃ- wbxpress . com

সুপারিশ নিবন্ধন :-

লোকপ্রসার প্রকল্পের উদ্দেশ্য Objective Of Lokprasar prakalpa

Lokprasar চালু করার উদ্দেশ্যগুলি হল-

  • লুপ্ত শিল্পী এবং লোকসংস্কৃতির ধারাকে পুনরুজ্জীবিত করা।
  • Folk-Artistes (লোকশিল্পীদের) জীবনযাত্রার মান উন্নয়ন কারে তাদের উপযুক্ত সম্মান দেওয়াই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।
  • প্রত্যেক জনগোষ্ঠীকে নিজেদের হারানো ঐতিহ্য এবং সংস্কৃতি ফিরেয়ে দেওয়ার জন্য এই প্রকল্প সামনে আনা হয়েছে।
  • বাংলা সংস্কৃতিকে তুলে ধরার প্রচেষ্টা।
  • Lokprasar prakalpaলোকপ্রসার প্রকল্প মাধ্যমে সামাজিক উন্নয়ন ঘটানো।
  • লোক- আঙ্গিক তুলে ধরা।
  • Folk-Artistes (লোকশিল্পীদের) আর্থিক সাহায্য প্রদান করা।
  • সরকারি প্রচারে তাদের অংশগ্রহণ করানো।

lakprasar

লোকপ্রসার প্রকল্পের সুবিধাBenefits Of Lokprasar prakalpa

এই প্রকল্পের অধীনে বাংলার Folk-Artistes (লোকশিল্পীদের) অনেক সুবিধা প্রদান করা হয়েছে। যেমন-

  • পরিচয়পত্র প্রদান Identity Card

এই প্রকল্পের মাধ্যমে বাংলার Folk-Artistes (লোকশিল্পীদের) পরিচয়পত্র প্রদান করা হচ্ছে। রাজ্যে ৮৫ হাজারের বেশি Identity Card ইতিমধ্যেই Folk-Artistes (লোকশিল্পীদের) হাতে তুলে দেওয়া হয়েছে। Identity Card প্রদানের মাধ্যমে Folk-Artistes দের দেওয়ার যথাযথ চেষ্টা চালানো হয়েছে।

  • বহালভাতা প্রদান Retainer Fee

যারা এই প্রকল্পের তালিকাভুক্ত রয়েছে, তারা বহালভাতার (Retainer Fee) আর্থিক সাহায্য পাবে। ৬০ বছরের কম সকল লোকশিল্পীরা (Folk-Artistes) প্রতিমাসে ১০০০ টাকার বহালভাতা (Retainer Fee) পাবে রাজ্য সরকারের কাছ থেকে। শিল্পীদের বহালভাতার টাকা সরাসরি Bank AccountTransfer করে দেওয়া হবে। শুধু Lokprasar prakalpa এর List এ নাম থাকতে হবে।

  • পেনশনের ব্যবস্থা Pension

আমাদের বাংলায় এরকম অনেক দক্ষ লোকশিল্পী (Folk-Artistes) রয়েছে, যাদের অনেক সুনাম রয়েছে। তবে বয়স বৃদ্ধির কারণে এই সমস্ত শিল্পীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন না এবং উপার্জন করতেও অক্ষম। তাই তাদের সহায়তা করার জন্য রাজ্য সরকার এই প্রকল্পকে এগিয়ে নিয়ে এসেছে। এই প্রকল্পের মাধ্যমে বয়স্ক লোকশিল্পীরা (Folk-Artistes) প্রতি মাসে আর্থিক সাহায্য লাভ করছে।

এই প্রকল্পের তালিকাভুক্ত ৬০ বছরের বেশি লোকশিল্পীদের (Folk-Artistes) প্রতিমাসে ১০০০ টাকা Pension দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার এবং সরকার কৃতক সরাসরি Bank AccountPension পাঠানো হছে।

  • উন্নয়ন মূলক প্রকল্প Development Projects

এই প্রকল্পের মাধ্যমে বাংলার লোকশিল্পীরা (Folk-Artistes) বিভিন্ন উন্নয়ন মূলক কাজে অংশগ্রহণ করছে। সরকারি প্রচারে অংশগ্রহণ করছে এবং সরকারি বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে ১০০০ টাকা সম্মান দক্ষিণা লাভ করছে। যার ফলে Lokprasar prakalpo/লোকপ্রসার প্রকল্প নিয়ে লোকশিল্পীদের (Folk-Artistes) মনে বিপুল উৎসাহ দেখা যাচ্ছে।

Lokprasar prakalpaলোকপ্রসার প্রকল্প মধ্যে দিয়ে ইতিমধ্যেই বিপুল সাফল্য অর্জন করেছে সরকার। এই প্রকল্পের মাধ্যমে আমদের হারিয়ে যাওয়া সংস্কৃতি ধীরে ধীরে ফিরে আসছে।

সারকথাঃ

Lokprasar prakalpaলোকপ্রসার প্রকল্প এর মাধ্যমে পশ্চিমবঙ্গের আদিবাসী সাংস্কৃতিক পরম্পরা ও ঐতিহ্যের বিকাশের কাজকে তুলে ধরতে চেয়েছেন রাজ্য সরকার।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ Lokprasar prakalpa এর সুবিধা কি?

উঃ Lokprasar prakalpa এর অধীনে বাংলার লোকশিল্পী পরিচয়পত্র, বেকার ভাতা, Pension প্রদান করা হয়।

প্রঃ Lokprasar prakalpa এ কত টাকা করে বেকার ভাতা দেওয়া হয়?

উঃ এই প্রকল্পের অধীনে প্রতি মাসে ১০০০ টাকা করে বেকার ভাতা দেওয়া হয়।

প্রঃ Lokprasar prakalpa এ কত টাকা করে Pension দেওয়া হয়?

উঃ Lokprasar prakalpa এর অধীনে প্রতি মাসে ১০০০ টাকা করে Pension দেওয়া হয়।

প্রঃ এই prakalpa এ বেকার ভাতা কাদের দেওয়া হয়?

উঃ এই prakalpa এর বেকার ভাতা ৬০ বছরের কম বয়সী Folk-Artistes দের দেওয়া হয়।

প্রঃ এই prakalpa এ Pension কাদের দেওয়া হয়?

উঃ এই prakalpa এর Pension ৬০ বছরের বেশি বয়সী Folk-Artistes দের দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here