আপনার জানা উচিত Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) এর সুবিধা  

কন্যাশ্রী প্রকল্প

Kanyashree Prakalpa In Bengali 

১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে রুখতে এবং শিক্ষা আঙিনায় প্রবেশ করাতে পশ্চিমবঙ্গের সরকারের দেওয়া Prakalpa  এর নাম Kanyashree । দরিদ্র পরিবারের মেয়েরা আর্থিক অভাবে পড়াশুনো যাতে বন্ধ না করে দেয়, সেই লক্ষ্যে Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) এর সুবিধা চালু হয়।

Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) চালু হয়েছিল ২০১৩ সালে অক্টোবর মাসে। যেখানে ঘোষিত করা হয়েছিল ৯ লক্ষের বেশি ছাত্রীরা ১০ ম শ্রেণীর গণ্ডি পেরিয়ে উচ্চ স্তরে শিক্ষা অর্জনের জন্য আর্থিক সুযোগ সুবিধা লাভ করবে। ২০১৩- ২০১৪ সালে Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) এর জন্য রাজ্য সরকার বরাদ্দ করেছিলেন ২৮৭ কোটি। 

ছেলেদের পাশাপাশি মেয়েদের নিজেদের পায়ে দাঁড় করিয়ে নারী শিক্ষার প্রসার ঘটানোই এই Prakalpa এর উদ্দেশ্য। এই প্রকল্পটি প্রথম ধাপে দুই ধরণের প্রকল্প নিয়ে শুরু হয়েছিল। কন্যাশ্রী ১ (k 1 ) এবং কন্যাশ্রী ২ (k 2)। এই দুটি কন্যাশ্রী প্রকল্পের সুবিধা হল –

K1:- ১৩ থেকে ১৮ বছর বয়সী অবিবাহিত মেয়েদের বার্ষিক স্কলারশিপ ৭৫০ টাকা।

K2:- ১৮ বছর অতিক্রান্ত অবিবাহিত মেয়েদের এককালীন স্কলারশিপ ২৫, ০০০ টাকা।

বর্তমানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় এই প্রকল্পটি আরও অগ্রসর হয়েছে। বাড়ানো হয়েছে আর্থিক পরিমাণ। আনা হয়েছে নান রকম পরিকল্পনা। তাই আজকের নিবন্ধটি আমরা Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) এর সুবিধা  নিয়ে আলোচনা করব-

কন্যাশ্রী

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ Kanyashree Prakalpa এর জন্য Apply  কিভাবে করব?

উঃ Kanyashree Prakalpa এর Apply দুইভাবে করা যাবে। Online ফর্ম ফিলাপ (K1 & K2) করা যাবে। আবার স্কুল থেকেও Form তোলা যাবে। তবে তার আগে একটা Bank Account করতে হবে।। প্রথমে স্কুলে পড়াকালীন K1 ফর্ম তুলতে হবে। K2 প্রকল্পের জন্য আলাদা করে আবেদন করার প্রয়োজন নেই।

প্রঃ Kanyashree Prakalpa এর Apply করার জন্য কি কি  Documents প্রয়োজন?

উঃ Apply করার সময় Photo, Birth Certificate ,আপনি অবিবাহিত তার একটি প্রমান, ব্যাঙ্কের পাস বইয়ের প্রথম পৃষ্ঠার ফটোকপি, পারিবারিক আয় এক লক্ষ কুড়ি হাজার টাকার বেশী নয় তার প্রমাণপত্র, যদি শারীরিক প্রতিবন্ধী হন,তাহলে তার একটি Certificate। 

প্রঃ Kanyashree Prakalpa এর Form কিভাবে ফিলাপ করতে হয়?

উঃ ফর্ম ফিলাপ করার সময় সচেতনভাবে নিজের নাম, Mobile number, Bank Account Number এবং ফর্মের এক, দুই এবং তিন পৃষ্ঠায় নীচের দিকে নিজের সই করতে হবে। তবে খেয়াল রাখবেন যাতে ভুল না হয়।

প্রঃ পারিবারি Income কত থাকতে হবে?

উঃ ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে বা তার কম হতে হবে পারিবারিক Income।

প্রঃ বিবাহিত মেয়েরা কি Kanyashree Prakalpa এর জন্য Apply করতে পারবে?

উঃ না, শুধুমাত্র অবিবাহিত মেয়েরাই এই Prakalpa এর জন্য আবেদন করতে পারবে।

প্রঃ কত বছর বয়স থেকে এই Prakalpa এর জন্য Apply করতে পারব?

উঃ ১৩ থেকে ১৮ বছর বয়সের মেয়েরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

প্রঃ k1 Prakalpa এর জন্য scholarship কত টাকা করে পাওয়া যাবে?

উঃ k1 Prakalpa জন্য বছরে scholarship ৭৫০ টাকা।

প্রঃ  k2  প্রকল্পের জন্য scholarship কত টাকা করে পাওয়া যাবে?

উঃ  k2 Prakalpa এর জন্য এককালীন ২৫০০০ টাকা।

কন্যাশ্রী প্রকল্পের সুবিধা Benefits Of Kanyashree Prakalpa

k2

প্রথম পর্যায়ে সুবিধা Benefits Of The First Phase

২০১৩ সাল থেকে ১৩ থেকে ১৮ বছরের অবিবাহিত মেয়েদের ( যারা শিক্ষায় যুক্ত ) মধ্যে যাদের পারিবারিক আয় বছরে ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে বা তার কম, তারা বার্ষিক  K1 Prakalpa এর সুবিধা পাবে।

১ এপ্রিল ২০১৩ সাল বা তার পরে ১৮ বছর কিন্তু ১৯ বছরের মধ্যে অবিবাহিত মেয়েদের উচ্চ স্তরে পড়াশুনোর জন্য এককালীন K2 Prakalpa এর সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে। অনাথ মেয়েদের বা প্রতিবন্ধী মেয়েদের জন্য পারিবারিক ঊর্ধ্বসীমায় কোন বাধা নিষেধ ছিল না।

পরবর্তী পর্যায়ে সুবিধা Benefits Of The Next Phase

KP

পরবর্তী পর্যায়ে ৭৫০ টাকা থেকে Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) বাড়িয়ে ১০০০ টাকা করা হবে। তবে শুধুমাত্র প্রতিবন্ধীদের জন্যই ছিল এই সুবিধা।

বর্তমানে Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) এর সুবিধা পরিধি আরও বাড়াল। এবার এই প্রকল্পের আয়ত্তে আসতে পাড়বে University Students।

k1 এবং k2 Prakalpa  সঙ্গে যোগ করা হল k3 Prakalpa। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, স্কুল – কলেজের পাশাপাশি University তে যারা পড়তে চান তারা এই k3 Prakalpa এর নিযুক্ত হতে পারবে।

Science নিয়ে 45% নম্বর পেয়ে থাকলে ২৫০০ টাকা করে আর্থিক সুবিধা পাবেন এবং যারা Arts section এ পড়তে চায়, তাদের দেওয়া হবে ২০০০০ টাকা আর্থিক অনুদান।

ভবিষ্যতে রাজ্যে Kanyashree University গড়ার পরিকল্পনা করছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলেজের গণ্ডি পার করে আর্থিক অভাবের কারণে যাতে মেয়েদের University তে পড়তে অসুবিধা না হয়, তার জন্যই এই পরিকল্পনার সিধান্ত গ্রহণ।

কন্যাশ্রী প্রকল্পের জন্য যোগ্যতা Eligibility For Kanyashree Prakalpa

কন্যাশ্রী প্রকল্পের জন্য আবেদন করার জন্য কয়েকটি যোগ্যতা প্রয়োজন। সেগুলি নীচে দেওয়া হল-

  • K1 এর জন্য Apply করতে হলে বয়স হতে হবে ১৩ থেকে ১৮ বছর এবং পারিবারিক আয় ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে বা তার কম হতে হবে।
  • K2 এর জন্য Apply করতে হলে বয়স হতে হবে ১ এপ্রিল ২০১৩ সাল বা তার পরে ১৮ বছর কিন্তু ১৯ বছরের মধ্যে।
  • K1 এবং K2 উভয়ের জন্যই মেয়েদের অবিবাহিতা হতে হবে।

কন্যাশ্রী প্রকল্পের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস Application Documents Required

kynashree

Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প) জন্য যেসমস্ত Documents প্রয়োজন সেগুলি হল-

  • Photo
  • Birth Certificate (জন্মপ্রমান পত্র)
  • Bank Passbook
  • অবিবাহিত তার একটি প্রমান
  • পারিবারিক আয় এক লক্ষ কুড়ি হাজার টাকার বেশী নয় তার প্রমাণপত্র

How To Apply For Kanyashree Prakalpa? 

এই প্রকল্পের জন্য আপনাকে Apply করতে হলে বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। তার আগে আবেদনকারীকে একটি Bank Account খুলতে হবে। Online এই প্রকল্পের জন্য Apply করা যাবে। স্কুল থেকে Form নিয়ে পূরণ করে জমা দিতে হবে।

 

সারকথাঃ

রাজ্য সরকারের আর্থিক ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটেছে। অল্প বয়সী মেয়েদের বিয়ে দেওয়ার প্রবণতার পাশাপাশি মেয়েদের শিক্ষা স্তরে অগ্রগতি এগিয়ে চলেছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here