Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প কি?

sisu aloy

sisu aloy

সূত্রঃ- i.ytimg . com

Sishu Aloy Prakalpa In Bengali

রাজ্যের শিশুদের নিয়ে একাধিক প্রকল্প করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগেও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য চালু করা হয়েছিল Shishu Sathi Prakalpa (শিশু সাথী প্রকল্প)। এছাড়া শিশুদের গাছ রোপণের গুরুত্ব বোঝানোর জন্য চালু করা হয় Sabujshree Prakalpa (সবুজশ্রী প্রকল্প)। শিশু সাথী এবং সবুজশ্রী প্রকল্পের সম্পর্কে আমরা বিস্তারিত তথ্য আগেই জেনেছি। আজ শিশুদের নিয়ে আরও একটি Prakalpa সম্পর্কে আপনাদের জানাব। ২০১২ সালে শিশুদের Prakalpa এর তালিকায় আরও একটি Prakalpa চালু হয়েছিল Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প ।

Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির একটি রূপ, যেখান থেকে প্রাক প্রাথমিক স্তরে শিক্ষা অর্জন করবে শিশুরা। কিন্তু Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প কি এবং এই Prakalpa এর সুবিধা কি? তাই আজকের এই নিবন্ধে শিশু আলয় (Sishu Aloy) এবং এই Prakalpa এর সুবিধা রইল।

sishu aloy2

সূত্রঃ- www.binpur1 . org

শিশু আলয় কি (What is Sishu Aloy Prakalpa)

শিশু আলয় প্রকল্প রাজ্য সরকার দ্বারা জারি করা একটি Prakalpa। যার মূল উদ্দেশ্য শিশুদের উন্নয়ন। এই Prakalpa চালু করা হয়েছিল ২০১২ সালে। এই Prakalpa অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির মতোই। যা ৬ বছরের বাচ্চাদের স্কুলের জন্য তৈরি করার লক্ষ্যে শুরু করা হয়।

এই Prakalpa এর অধীনে শিশুদের স্কুলে যাওয়ার জন্য তৈরি করার পাশাপাশি পুষ্টিকর খাদ্য সরবরাহ করা এবং মেডিক্যাল সম্পর্কিত যাবতীয় সুবিধা প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই Prakalpa এর মাধ্যমে ভবিষ্যতে সমাজের শিশুদের শুভ বুদ্ধির বিকাশ ঘটবে আশা করা যায়। Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প এর মুখ্য উদ্দেশ্য ছিল শিশুদের সার্বিক বিকাশ।

৩ থেকে ৬ বছর বয়সী শিশুদের স্কুলমুখী করার পাশাপাশি শিশুদের Counseling করানোর জন্য এই Prakalpa চালু করেছিলেন রাজ্য সরকার।

sisu aloy praklapa 3

সূত্রঃ- pbs.twimg . com

সুপারিশ নিবন্ধন :-

শিশু আলয় প্রকল্পের সুবিধা (Benefits Of Sishu Aloy Prakalpa)

Sishu Aloy Prakalpa এর প্রধান সুবিধা হল শৈশব বয়সে শিশুদের স্কুলে যাওয়ার জন্য তৈরি করা। তবে এছাড়াও এই Prakalpa এর আরও কিছু সুবিধা রয়েছে। শিশু আলয় (Sishu Aloy ) প্রকল্পের সুবিধাগুলি নীচে আলোচনা করা হল।

  • প্রাক শৈশবে শিশুদের শিক্ষার বিকাশ ঘটানো।
  • শৈশবে শিশুদের যত্ন এবং শিক্ষা ব্যবস্থার উন্নতি।
  • ৩ থেকে ৬ বছর বয়সী শিশুদের Counseling।
  • স্কুল শিক্ষার পাশাপাশি এই Prakalpa এর মাধ্যমে পুষ্টিকর খাদ্য সরবরাহ এবং মেডিক্যাল খরচের সুবিধা প্রদান করবে সরকার।
  • শিশুদের এই Prakalpa এ শিক্ষার পাশাপাশি খেলাধুলো, গুরুজনদের সঙ্গে ভালো আচারন এবং নিজের শরীরের কীভাবে যত্ন নিতে হয় সেই সম্পর্কে শিক্ষা দেওয়া হবে।

sishu aloy 5

সূত্রঃ- www.anandabazar . com

শিশু আলয় প্রকল্পের জন্য যোগাযোগ (Contact For Sishu Aloy Prakalpa)

Sishu Aloy Prakalpa ।শিশু আলয় প্রকল্প এর জন্য আলাদা করে যোগাযোগ করার প্রয়োজন নেই। ৩-৬ বছরের সকল শিশুকে স্কুলে এই প্রকল্পের অধীনে সুবিধা দেওয়া হবে।

আশাকরব শিশু আলয় প্রকল্প (Sishu Aloy Prakalpa )এই নিবন্ধটি আপনাদের ভালো লাগবে। আপনাদের সন্তানের শিক্ষা বিকাশের জন্য চাইলে আপনিও এই প্রকল্পের জন্য সন্তানকে Sishu Aloy পাঠাতে পারেন।

শিশুদের স্কুলমুখী করার জন্য সরকারের তরফ থেকে ২০০০ টি শিশু আলয় তৈরি করা হয়েছে। আলিপুর এবং দমদম সংশোধনাগারের আবাসিক শিশুদের জন্য প্রাক- শৈশব শিক্ষা প্রদানের জন্য ২ টি শিশু আলয় তৈরি করা হয়েছে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Sishu Aloy Prakalpa এর সুবিধা কি?

উঃ Sishu Aloy Prakalpa এর প্রকল্পের মাধ্যমে ৩ থেকে ৬ বছর বয়সী শিশুদের বিদ্যালয় যাওয়ার জন্য তৈরি করা এবং তার পাশাপাশি Healthy খাদ্য সরবরাহ, Medical Benefits, এবং ভালো আচরণ, খেলাধুলো, শরীরের যত্ন নেওয়ার শিক্ষা প্রদান করা হবে।

প্রঃ Sishu Aloy Prakalpa এর অধীনে শিশুদের শিক্ষা কোথায় শেখানো হবে?

উঃ 3-4 years শিশুদের জন্য রাজ্য সরকার থেকে শিশু আলয় (Sishu Aloy) প্রতিষ্ঠা করেছে। যেখান থেকে তারা এই প্রকল্পের অধীনে সমস্ত শিক্ষা অর্জন করার সুযোগ পাবে।

প্রঃ Sishu Aloy Prakalpa কবে চালু করা হয়েছিল?

উঃ ২০১২ সালে রাজ্য সরকার Sishu Aloy Prakalpa চালু করে।

প্রঃ Sishu Aloy Prakalpa এর সুযোগ কি ছেলে এবং মেয়ে উভয়ই পাওয়ার যোগ্য?

উঃ হ্যাঁ, Sishu Aloy Prakalpa এর অধীনে ৩ থেকে ৬ বছরের ছেলে এবং মেয়ে উভয়ই এই সুবিধা লাভ করতে পারবে।

প্রঃ Sishu Aloy Prakalpa এর শিক্ষা অর্জনের জন্য কেমন যোগ্যতা কি লাগবে?

উঃ এই Prakalpa জন্য কোন যোগ্যতার প্রয়োজন নেই। পশ্চিমবঙ্গের সকল শিশুই এই Prakalpa এর সুবিধা পাবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here