2018-2019 এর আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানো হল

tax

tax

কেন্দ্রীয় সরকার থেকে ২০১৮-২০১৯ এর আই-টি রিটার্নের সময়সীমা বাড়িয়ে দেওয়া হল। করোনাভাইরাস প্রবল আকার ধারন করছে, বাড়ছে ভারতের মৃত্যুর সংখ্যা। মোকাবিলা জারি করা হয়েছে লকডাউন। বলতে গলে ভারতবাসী আজ গৃহবন্দী। তাই আয়কর রিটার্নের সময়সীমা বাড়িয়ে দেওয়া হল এমনটাই ঘোষণা করা হল মঙ্গলবার বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন । সেনসেক্স আজ সবচেয়ে বেশি লাভ হলেও সাপ্তাহিক বেশি ক্ষতি

অর্থবছরের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ শে মার্চ থেকে ৩০ শে জুন ২০২০ পর্যন্ত বাড়ানো হল। রিটার্ন পরিশোধে বিলম্বিত সুদের হারও ১২ শতাংশ থেকে ৯ শতাংশ করা হল। পাশাপাশি বায়োমেট্রিক আইডি আধারের সাথে প্যান লিংক করানোর শেষ তারিখটিও ৩১ শে মার্চ থেকে ৩০ শে জুন বাড়িয়েছে।

আরও পড়ুন । ফের পতন শেয়ার বাজারে, নামল সেনসেক্স নিফটি

আয়কর আইনের অধীনে বিভিন্ন নোটিশ দেওয়ার জন্য নির্ধারিত তারিখও বাড়ানো হয়েছে। বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আরও ঘোষণা করেন যে অর্থনৈতিক প্যাকেজ নিয়ে সরকার খুব শীঘ্রই ঘোষণা করবেন। TDS রিটার্ন দেরিতে জমা দিলে আগে ১৮ শতাংশ সুদ দিতে হত। এখন সেই সুদ ৯ শতাংশ করা হল। নতুন ব্যবসার ক্ষেত্রে সংস্থার নথিভুক্তিকরণের ছ’মাসের মধ্যে সরকারকে ঘোষণাপত্র জমা দিতে হত তার মেয়াদ ৬ মাস বাড়ানো হল।

আরও পড়ুন । জেনে নিন, কেমন হবে নতুন ব্যবসা পরিকল্পনা

প্রয়োজন না থাকলে ব্যাংকে যাওয়ার প্রয়োজন নেই জানিয়ে দেওয়া হল এবং অনলাইনে লেনদেন করার কথা বলা হল। পাশাপাশি ব্যাংক একাউন্টে সীমাবদ্ধ ব্যালেন্স না রাখলে আগে যে চার্জ কাটত, লকডাউনের জন্য আপাতত সেই চার্জ কাটা হবে না।

[“সূত্রঃ- www.ndtv.com“]  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here