সেনসেক্স আজ সবচেয়ে বেশি লাভ হলেও সাপ্তাহিক বেশি ক্ষতি

sensex

sensex

আজ ভারতীয় শেয়ার বাজারে সবচেয়ে বেশি লাভের দ্বারা শক্তিশালী প্রত্যাবর্তন করেছে। বিশ্বব্যাপী নীতিনির্ধারকরা করোন ভাইরাস মহামারীটির অর্থনৈতিক ফলস্বরূপ রোধ করার জন্য নতুন প্রচেষ্টা শুরু করার সাথে সাথে বৈশ্বিক বাজারগুলি আজ একটি রুট থেকে আংশিক প্রত্যাবর্তন করেছে। যার ফলে ৫.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে। তবে সাপ্তাহিক ভিত্তি বলছে দশ বছরে সবচেয়ে খারাপ সপ্তাহ। যেখানে ১২ শতাংশ হ্রাস পেয়েছে।

আরও পড়ুন । ফের পতন শেয়ার বাজারে, নামল সেনসেক্স নিফটি

নিফটি এবং সেনসেক্স উভয়ই ২০০৮ সালের এটি সবচেয়ে বড় খারাপ সপ্তাহ গেছে। নিফটি ৫.৮৩ শতাংশ ৮৭৪৫ এ বন্ধ হয়েছে। ভারতীয় সূচকগুলি প্রায় ৬ শতাংশ কমেছে। অর্থনৈতিক ক্ষতি নিয়ন্ত্রণে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলি থেকে আরও উদ্দীপনার আশা বিশ্ব বাজারগুলিকে আরও উৎসাহিত করেছিল।

আরও পড়ুন । ছোট ব্যবসার পরিকল্পনাঃছোট ব্যবসার শুরু করার পরিকল্পনা

ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকগুলি করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে অর্থনৈতিক ক্রিয়াকলাপ বন্ধের ফলে ব্যবসায়িকদের সহায়তা করার জন্য একটি নতুন উদ্দীপনা ঘোষণা করেছে।

আরও পড়ুন । এটিএম কার্ড সম্পর্কিত কিছু তথ্য আপনার জানা উচিত

শেয়ারবাজার বিনিয়োগকারীদের পক্ষে এটি চতুর্থ সপ্তাহের শেষ দিনে সামান্য স্বস্তি ছিল। করোনাভাইরাস জেরে আর্থিক উভয় সংকট সৃষ্টি করে এবং এটিই বাজারে সবচেয়ে বেশি পতনের মূল কারণ। তবে শেয়ার ভারতীয় শেয়ার মার্কেট পরিস্থিতি এখান থেকে ভালো হলে উন্নতি করা যাবে। কিন্তু পরিস্থিতি যদি এখান থেকে আবার খারাপের দিকে যায় তাহলে ভয়াবহ রূপ নেবে।

[“সূত্রঃ- www.livemint.com“]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here