আলুর পরোটা রেসিপি যা খেতে হবে সুস্বাদু

আলুর পরোটা খেতে কে না ভালোবাসে বলুন তো আর সঙ্গে যদি একটু আচার হয় তাহলে তো কোনও কথাই নেই। আমরা হোটেল গিয়ে প্রায়ই আলুর পরোটা খেয়ে থাকি, তবে বাড়ির বানানোর রান্নার স্বাদ আলাদা। আচ্ছা আপনি তো বারিতেই বানিয়ে নিতে পারেন দোকানের মতো আলুর পরোটা। Read more:  বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু মেয়োনিজ Table of Contents 1.আলুর পরোটা রেসিপি 1.1. আলুর পরোটা বানানর জন্য প্রয়োজনীয় উপকরণ 1..2. আলুর পুর বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ 1..3. আলুর পরোটা বানানোর জন্য যা করতে হবে আমরা সাধারণত যে নরমাল পরোটা বাড়িতে বানিয়ে খাই তাই দোকানের মতো স্বাদ পাই না। তবে ওই সাধারণ পরোটার সাথে আরও কয়েকটি উপাদান মিশিয়ে তৈরি করা যায় সুস্বাদু পরোটা। তার জন্য আপনাকে আজকের এই নিবন্ধটি দেখতে হবে। আজকে আমরা এই নিবন্ধে আলুর পরোটা দুর্দান্ত একটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। আসুন তাহলে জেনে নিই আলুর পোরটা রেসিপি। Read more:  ২ টি সুস্বাদু বিকালের নাস্তা রেসিপি আলুর পরোটা রেসিপিঃ  সূত্রঃ- www . ndtv . com আলুর পরোটা বানানর জন্য উপকরণ (Ingredient) ১.৫ কাপ আটা এক কাপ জল এক টেবিল চামচ ঘি Read more:  সহজ সুস্বাদু ভুনা খিচুড়ি রেসিপি আলুর পুর বানানোর জন্য উপকরণ (Ingredient) ৩ তে সেদ্ধ করা আলু ২-৩ কাঁচা লংকা এক টেবিল চামচ আদা এবং রসুনের পেস্ট তিন টেবিল চামচ ধনে গুঁড়ো এক টেবিল চামচ লাল লংকার গুঁড়ো হাফ টেবিল চামচ জোয়ান তিন টেবিল চামচ আমচুর পাউডার দুই টেবিল চামচ লবণ পরিমাণ মতো ধনেপাতা Read more: বাঙালির রসগোল্লা বানানোর রেসিপি  আলুর পরোটা বানানোর জন্য যা করতে হবে (Method) প্রথমে একটি পাত্রে আটা ছেঁকে নিন। এবার সামান্য লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ধীরে ধীরে জল দিয়ে আটা মেখে নিন। দেখবেন জল বেশি না পরে যায়। আটা মাখা হয়ে গেলে একটু ঘি মেখে রাখা আটায় মিশিয়ে আরও একবার ভালোভাবে মেখে নিন। এবার কিছুখন একটি পরিষ্কার কাপড় দিয়ে মেখে রাখা আটা ঢেকে রাখুন। এবার একটি পাত্রে সেদ্ধ করা আলু নিয়ে ভালোভাবে চটকে নিন। এবার আলুর মধ্যে কাঁচা লংকা কুচি, আদা এবং রসুনের পেস্ট, ধনে গুঁড়ো, লাল লংকার গুঁড়ো, জোয়ান, আমচুর পাউডার, ধনেপাতা এবং সামান্য লবণ মিশিয়ে নিন। ভালোভাবে মেখে নিন। ভালোভাবে মাখা হয়ে গেলে এবার মেখে রাখা আটা গোল গোল মোটা করে লেচি বানিয়ে নিন। এবার লেচির মাঝখানে আলুর পুর বেশি করে দিয়ে ধীরে ধীরে আলুটি হাত দিয়ে চেপে গোল করে নিন। এবার পুর ভরা আটা এপিঠ ওপিঠ আটার মাখিয়ে বেলে নিন। একটু মোটা করে বেলতে হবে। বেলা হয়ে গেলে কড়াইয়ে তেল অথবা ঘি হালকা গরম করে আলুর পুর ভরা পরোটা ভেজে নিন ভালোভাবে উভয় সাইড। এইভাবে বাকি পরোটাগুলো ভেজে নিন একটু লালচে করে। ভাজা হয়ে গেলে তৈরি আপনার আলুর পরোটা। Read more: ধাবার স্টাইলে চিকেন রেসিপি  এই আলুর পরোটার আচারের দিয়ে খেলে আলুর পরোটার স্বাদ আরও জমে উঠবে। সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ Q. আলুর পরোটা কি স্বাস্থ্যকর?  A. যারা ওজন কমাতে চান তাদের জন্য আলুর পরোটা হেলথি নয়। পরোটা স্বাস্থ্যকর খাবার তবে তা নির্ভর করছে রান্নার উপর। Q. পরোটা কি একটি জাঙ্ক ফুড?  A. পরোটা রান্নার উপর নির্ভর করছে। যদি বেশি ফ্যাট অথবা বেশি পরিমাণ ঘি দিয়ে তৈরি করা হয় তবে সেটা অস্বাস্থ্যকর ধরা যায়। তবে যদি স্বাস্থ্যকর উপকরণ দিয়ে বানানো হয় তবে সেটি সুস্বাস্থ্যকর মানা যায়।

আলুর পরোটা খেতে কে না ভালোবাসে বলুন তো আর সঙ্গে যদি একটু আচার হয় তাহলে তো কোনও কথাই নেই। আমরা হোটেল গিয়ে প্রায়ই আলুর পরোটা খেয়ে থাকি, তবে বাড়ির বানানোর রান্নার স্বাদ আলাদা। আচ্ছা আপনি তো বারিতেই বানিয়ে নিতে পারেন দোকানের মতো আলুর পরোটা।

Read more:  বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু মেয়োনিজ

আলুর পরোটা

আমরা সাধারণত যে নরমাল পরোটা বাড়িতে বানিয়ে খাই তাই দোকানের মতো স্বাদ পাই না। তবে ওই সাধারণ পরোটার সাথে আরও কয়েকটি উপাদান মিশিয়ে তৈরি করা যায় সুস্বাদু পরোটা। তার জন্য আপনাকে আজকের এই নিবন্ধটি দেখতে হবে। আজকে আমরা এই নিবন্ধে আলুর পরোটা দুর্দান্ত একটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করে নেব। আসুন তাহলে জেনে নিই আলুর পোরটা রেসিপি।

Read more:  ২ টি সুস্বাদু বিকালের নাস্তা রেসিপি

আলুর পরোটা রেসিপিঃ 

আলুর পরোটা রেসিপিঃ 

আলুর পরোটা বানানর জন্য উপকরণ (Ingredient)

  • ১.৫ কাপ আটা
  • এক কাপ জল
  • এক টেবিল চামচ ঘি

আলুর পুর বানানোর জন্য উপকরণ (Ingredient)

Read more:  সহজ সুস্বাদু ভুনা খিচুড়ি রেসিপি

আলুর পুর বানানোর জন্য উপকরণ (Ingredient)

  • ৩ তে সেদ্ধ করা আলু
  • ২-৩ কাঁচা লংকা
  • এক টেবিল চামচ আদা এবং রসুনের পেস্ট
  • তিন টেবিল চামচ ধনে গুঁড়ো
  • এক টেবিল চামচ লাল লংকার গুঁড়ো
  • হাফ টেবিল চামচ জোয়ান
  • তিন টেবিল চামচ আমচুর পাউডার
  • দুই টেবিল চামচ লবণ
  • পরিমাণ মতো ধনেপাতা

আলুর পরোটা বানানোর জন্য যা করতে হবেঃ

Read more: বাঙালির রসগোল্লা বানানোর রেসিপি 

আলুর পরোটা বানানোর জন্য যা করতে হবে (Method)

  1. প্রথমে একটি পাত্রে আটা ছেঁকে নিন। এবার সামান্য লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ধীরে ধীরে জল দিয়ে আটা মেখে নিন। দেখবেন জল বেশি না পরে যায়।
  2. আটা মাখা হয়ে গেলে একটু ঘি মেখে রাখা আটায় মিশিয়ে আরও একবার ভালোভাবে মেখে নিন। এবার কিছুখন একটি পরিষ্কার কাপড় দিয়ে মেখে রাখা আটা ঢেকে রাখুন।
  3. এবার একটি পাত্রে সেদ্ধ করা আলু নিয়ে ভালোভাবে চটকে নিন।
  4. এবার আলুর মধ্যে কাঁচা লংকা কুচি, আদা এবং রসুনের পেস্ট, ধনে গুঁড়ো, লাল লংকার গুঁড়ো, জোয়ান, আমচুর পাউডার, ধনেপাতা এবং সামান্য লবণ মিশিয়ে নিন। ভালোভাবে মেখে নিন।
  5. ভালোভাবে মাখা হয়ে গেলে এবার মেখে রাখা আটা গোল গোল মোটা করে লেচি বানিয়ে নিন।
  6. এবার লেচির মাঝখানে আলুর পুর বেশি করে দিয়ে ধীরে ধীরে আলুটি হাত দিয়ে চেপে গোল করে নিন।
  7. এবার পুর ভরা আটা এপিঠ ওপিঠ আটার মাখিয়ে বেলে নিন। একটু মোটা করে বেলতে হবে।
  8. বেলা হয়ে গেলে কড়াইয়ে তেল অথবা ঘি হালকা গরম করে আলুর পুর ভরা পরোটা ভেজে নিন ভালোভাবে উভয় সাইড। এইভাবে বাকি পরোটাগুলো ভেজে নিন একটু লালচে করে। ভাজা হয়ে গেলে তৈরি আপনার আলুর পরোটা।

Read more: ধাবার স্টাইলে চিকেন রেসিপি 

এই আলুর পরোটার আচারের দিয়ে খেলে আলুর পরোটার স্বাদ আরও জমে উঠবে।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. আলুর পরোটা কি স্বাস্থ্যকর? 

A. যারা ওজন কমাতে চান তাদের জন্য আলুর পরোটা হেলথি নয়। পরোটা স্বাস্থ্যকর খাবার তবে তা নির্ভর করছে রান্নার উপর।

Q. পরোটা কি একটি জাঙ্ক ফুড? 

A. পরোটা রান্নার উপর নির্ভর করছে। যদি বেশি ফ্যাট অথবা বেশি পরিমাণ ঘি দিয়ে তৈরি করা হয় তবে সেটা অস্বাস্থ্যকর ধরা যায়। তবে যদি স্বাস্থ্যকর উপকরণ দিয়ে বানানো হয় তবে সেটি সুস্বাস্থ্যকর মানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here