জেনে নিন দিনের পার্টি মেকআপ কেমন করে করতে হয়

দিনের পার্টি মেকআপ

দিনের পার্টি মেকআপ

শীত প্রায় হাজির। শীত মানেই যে উৎসবের মরসুম সেটা তো আমরা সবাই জানি। এই সময় পিকনিক, পার্টিতে মেতে থাকি সবাই। ছুটির দিনে পার্টি সেলিব্রেট করার মজাই আলাদা। পার্টি মানেই নিজেকে সুন্দর করে উপস্থাপন করা। বিশেষ করে মেয়েদের শীতকালে রুক্ষ-শুষ্ক ত্বক লোকাতে চাই একটা দারুন মেকআপ লুকস। তাই বলে পারফেক্ট মেকআপ এর জন্য লাইন দিয়ে পার্লারে বসে থাকার কোন দরকার নেই। আপনি নিজের মেকআপ নিজেই করে নিতে পারেন ঘরে বসে। শুধু চাই সঠিক পদ্ধতি। চলুন জেনে নিন কেমন ভাবে করবেন দিনের পার্টি মেকআপ-

দিনের পার্টি মেকআপ (Day party makeup) 

দিন বা রাত, পার্টি কখন হছে তার উপর নির্ভর করে মেকআপ লুকস। দিনের বেলা পার্টিতে একটু হালকা মেকআপ কারটাই ভালো। আবার রাতের মেকআপ হতে হবে বোল্ড।

  • Step-1 ফাউন্ডেশন (Foundation) 

ফাউন্ডেশনঃ  

প্রথমে মুখ ভালো করে পরিষ্কার (ফেসওয়াশ মেখে নেবেন) করে নিন। দিনের বেলায় সূর্যের হাত থেকে ত্বককে বাঁচানোর জন্য হালকা সানস্ক্রিন লাগিয়ে নিতে পারেন। এবার অল্প পরিমাণ প্রাইমার হাতের আঙ্গুলে নিয়ে পুরো মুখে হালকাভাবে মাসাজ করে নিন।

আপনার ত্বকের সাথে মানানসই ফাউন্ডেশন (হালকা রঙের) বেছে নিন। একটি স্পঞ্জে বা ব্রাশে হালকা ফাউন্ডেশন নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন, যাতে ত্বকের সঙ্গে ভালোভাবে মিশে যায়। ফাউন্ডেশন মুখের কালো দাগ ঢাকতে সাহায্য করে। মুখ জেল্লাদার ও উজ্জ্বল করে তোলে।

Notes

ফাউন্ডেশন লাগানোর আগে মুখে বরফ ঘষে নিলে মেকআপ দীর্ঘক্ষণ স্থায়ী করবে।

  • Step-2 কন্সিলার (Concealer) 

কন্সিলারঃ

চোখের নীচে ও নাকের পাশে কালো দাগের ওপর কন্সিলার লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নেবেন।

  • Step-3  কমপ্যাক্ট পাউডার (Compact powder) 

কমপ্যাক্ট পাউডারঃ

ফাউন্ডেশন ও কন্সিলার ভালো করে মুখে সেট করার জন্য কমপ্যাক্ট পাউডার দিতে ভুলবেন না। ব্রাশ বা স্পঞ্জে করে পাউডারের গুড়ো পুরো মুখে লাগিয়ে নিন। এটি মেকআপের লুকসটা ব্রাইট করে তুলবে।

  • Step-4 লিপস্টিক (Lipstick) 

লিপস্টিকঃ

দিনের বেলায় খুব গাঢ় রঙের লিপস্টিক না ব্যবহার করাই ভালো। একটু হালকা রঙের লিপস্টিক বেছে নিন আপনার পছন্দ অনুযায়ী। এবার একটা লিপ লাইনার পেন্সিল নিয়ে ঠোঁটের উপরে ও নীচে পাতলা লাইন এঁকে নিন। এবার ঠোঁটের মাঝের অংশে হালকা করে লিপস্টিক লাগিয়ে নেবেন।

Notes
দিনের পার্টি মেকআপ এর জন্য হালকা পিঙ্ক,লাল রঙের লিপস্টিক ট্রাই করতে পারেন।

  • Step-5 মাস্কারা (Mascara) 

মাস্কারাঃ

দিনের পার্টি মেকআপ এ চোখ আকর্ষণীয় করে তুলতে একটি কালো রঙের মাস্কারা বেছে নিন। এবার উপরে ও নীচের আইল্যাশগুলিতে মাস্কারা লাগিয়ে নিন। মাস্কারা উপর চাইলে ব্লাস ছড়িয়ে দিতে পারেন।

Key point
মাস্কারা চোখের পাপড়িগুলিকে আকর্ষণীয় করে তোলে।

  • Step-6 আইশ্যাডো (Eyeshadow) 

আইশ্যাডোঃ

চোখের পাতায় তৈলাক্ত হওয়ার জন্য আইশ্যাডো বসতে চায় না। তাই প্রথমে প্রাইমার লাগিয়ে নেবেন। আইব্রোর নীচের অংশে সাদা আইশ্যাডো লাগাতে পারেন। বেশ হাইলাইট দেখাবে।

  • Step-7 কাজল (Kajal) 

কাজলঃ

হালকা করে চোখের নীচের পাতায় কাজল দিয়ে টেনে নিন। চোখের কোণার দিকে মোটা করে কাজল না লাগানোই ভালো। এবার চোখের নীচের পাতায় পাউডার লাগিয়ে নিলে কাজল ছড়িয়ে পড়বে না।

Notes

চোখের নিচের ভিতর দিকে কাজল লাগালে ইনফেকশন হতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাজল তুলতে ভুলবেন না। চোখের নীচে কালো দাগ পরতে পারে।

  • Step-8 ভুরু (Eyebrows) 

ভুরুঃ

দিনের পার্টি মেকআপ এর জন্য আপনি ভুরু হালকা হাইলাইট করে নিতে পারেন। একটা পাতলা ব্রাশে কিছুটা আইশ্যাডো নিয়ে ভুরুর উপরে ব্লেন্ড করে নিন ভালো করে।

এখন আপনি দিনের পার্টি জন্য তৈরি। এই রকম মেকআপ শুধু দিনের পার্টিতেই নয়, দিনের যেকোনো অনুষ্ঠানে সাথেই বেশ মানানসই।

Key point
মেকআপ করার জন্য সবসময় ভালো ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করতে হবে। নিম্নতম ব্র্যান্ডের প্রোডাক্ট আপনার ত্বকের পক্ষে ক্ষতিকারক।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

Q. দিনের পার্টি মেকআপ কেমন হওয়া উচিত? 

A. দিনের পার্টি মেকআপ একটু হালকা হওয়া উচিত।

Q. প্রাইমার কখন ব্যবহার করা উচিত? 

A. প্রাইমার ফাউন্ডেশন লাগানোর আগে ব্যবহার করা উচিত।

Q. কন্সিলার কীভাবে ব্যবহার করে? 

A. চোখের নীচে ও নাকের পাশে কালো দাগের ওপর ভালো করে ব্লেন্ড করে কন্সিলার লাগানো উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here