মোটরসাইকেল ইনস্যুরেন্স: জিরো অবচয় পলিসি

bike insurance

bike insurance

সূত্রঃ- healthnewsreporting . com

আপনি কি নতুন মোটরসাইকেল ইনস্যুরেন্স শেষ? তাহলে তো আইন অনুযায়ী গাড়ির পুনরায় ইনস্যুরেন্স করানোর কথাও ভাবতে হবে। আর আপনি যদি গাড়ির ইনস্যুরেন্স করতে চান, তাহলে জিরো অবচয় (zero depreciation ) ইনস্যুরেন্স কেনার কথা ভাবতে পারেন। কিন্তু তার আগে এই ইনস্যুরেন্স পলিসিটির সম্পর্কে আপনাদের জানতে হবে। জিরো অবচয় ইনস্যুরেন্স কি? এই পলিসিটির কি কি সুবিধা পাওয়া যায় এই আর্টিকেলে আমরা আপনাদের জানাব। তাহলে আসুন জেনে নেওয়া যাক মোটরসাইকেল জিরো অবচয় ইনস্যুরেন্স বিস্তারিত তথ্য।

জিরো অবচয় (zero depreciation ) ইনস্যুরেন্স কি?

bike

সূত্রঃ- i0.wp . com

জিরো অবচয় (zero depreciation ) কভারকে “শূন্য ডেপ” কভার বলা হয়। জিরো অবচয় ইনস্যুরেন্স পলিসিটি গাড়ির ক্ষতির ঝুঁকি হ্রাস করে। জিরো অবচয় (zero depreciation )পলিসিতে গাড়ির মূল্যের অবমূল্যায়ন বিবেচনা না করেই, দাবির সম্পূর্ণ অর্থ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা প্রদান করা হয়। যদিও এক্ষেত্রে আপনাকে প্রিমিয়ামের জন্য বেশি অর্থ প্রদান করতে হবে।

আরও পড়ুনঃ  জেনে নিন, জীবন বীমা পরিকল্পনা সুবিধা কী ও বীমা পলিসির ধরন

জিরো অবচয় (zero depreciation ) মোটরসাইকেল ইনস্যুরেন্স সুবিধাঃ

bike 2

সূত্রঃ- healthnewsreporting . com

জিরো অবচয় (zero depreciation ) ইনস্যুরেন্সে বাইকের মূল্য অন্তর্ভুক্ত করা হয় না। কোন দুর্ঘটনা অথবা আপনার মোটরসাইকেলের কোন ক্ষতি হলে ইনস্যুরেন্স কোম্পানি আপনার দাবির পুরো অর্থের পরিমাণ ফেরত দেবে।

উদাহরণস্বরূপ বোঝাতে গেলে সাধারণ গাড়ি ইনস্যুরেন্সে ক্ষেত্রে আপনার বাইকের দাম যদি পাঁচ লক্ষ টাকা। ৫ মাস পরে আপনার মোটরসাইকেলটি দুর্ঘটনার কারনে ক্ষয়ক্ষতি হয়। এবং ক্ষতির মূল্য পঞ্চাশ হাজার টাকা। এবার আপনি যদি ইনস্যুরেন্স কোম্পানিকে দাবি করেন ক্ষতিপূরণের। কোম্পানি আপনাদের দাবি অনুযায়ী ক্ষয়ক্ষতির তিরিশ হাজার টাকা প্রদান করবে এবং বাকি কুড়ি হাজার টাকা আপনাকে আপনার পকেট থেকে খরচ করতে হবে।

ইনস্যুরেন্স কোম্পানি প্রতিটি বছর গাড়ির বিভিন্ন মান নির্ধারণ করে। কারন ইনস্যুরেন্স কোম্পানি মতে গাড়ির দাম এক বছর পর নির্ধারিত হয়। গাড়ির ক্ষতি হলে যখন গাড়ির মালিক ইনস্যুরেন্স কোম্পানির কাছে দাবি করে, কোম্পানি পলিসিতে গাড়ির মূল্যের পরিমাণ কমিয়ে দেয়। এটি কোম্পানির কম্প্রিহেনসিভ পলিসি। কিন্তু জিরো অবচয় পলিসিতে গাড়ির ক্ষতির সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন।

আরও পড়ুনঃ কারবার বা ব্যবসার ক্ষেত্রে বীমার প্রয়োজনীয়তা

জিরো অবচয় (zero depreciation ) কভারেজটি কেনা উচিত কেন?

bike 4

সূত্রঃ- www.acko . com

আপনার গাড়ি যদি ব্র্যান্ডেড হয় এবং আপনার গাড়ির দুর্ঘটনাজনিত সমস্ত রকম ঝুঁকি হাত থেকে রক্ষার জন্য জিরো অবচয় কভারটি কেনা উচিত। অনেকেরই ভুল ধারণা এটা শুধুমাত্র নতুন ড্রাইভার বা মালিকদের কেনা উচিত কারন তাদের নতুন অবস্থায় দুর্ঘটনার প্রবণতাগুলি বেশি থাকে। দুর্ঘটনা সমস্ত রকম ড্রাইভার বা মালিক জড়িত থাকতে পারে সে নতুন হোক বা অভিজ্ঞ। সুতরাং জিরো অবচয় প্রতিটি গাড়ির মালিকদেরই কেনা উচিত।

আরও পড়ুনঃ ভারতের গাড়ির ইন্সুরেন্স পলিসির বিস্তারিত তথ্য

জিরো অবচয় (zero depreciation ) মোটরসাইকেল ইনস্যুরেন্স পলিসিতে কি কভার হয় না?

bike 5

সূত্রঃ- www.bajajallianz . com

নীচের অবস্থাগুলি জিরো অবচয় (zero depreciation) কভার থেকে বাদ পড়ে –

  • জ্বালানী, টায়ার, গ্যাস কিট ইত্যাদি আইটেমগুলি ক্ষতি হলে কভার থেকে বাদ পড়ে কারণ এগুলি ইনস্যুরেন্সে মধ্যে পড়ে না।
  • যান্ত্রিক ভাঙ্গন কারণে ক্ষতি।
  • অনিশ্চিত আইটেমগুলির ক্ষতি।

বাজারে সর্বাধিক জিরো অবচয় (zero depreciation) কভারের মেয়াদ থাকে এক বছর পর্যন্ত। পলিসি হোল্ডারকে সুবিধাগুলি উপভোগ করতে বার্ষিক পুনর্নবীকরণ করতে হবে।

আরও পড়ুনঃ স্বাস্থ্য বীমা পরিকল্পনাঃ স্বাস্থ্য বীমা কভারেজ

জিরো অবচয় (zero depreciation ) মোটরসাইকেল ইনস্যুরেন্স পলিসিতে কোনগুলি কভার হয়?

bike 6

সূত্রঃ- www.newsbox7 . com

পলিসি হোল্ডারকে পলিসির শর্তাবলী গুরুত্বসহকারে বোঝা খুব প্রয়োজন। একটি জিরো অবচয় (zero depreciation ) ক্ষেত্রে নীচের শর্তাবলীগুলি কভারে মধ্যে পড়ে। যদি দু-চাকা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয় বা চুরি হয় তবে জিরো অবচয় কভার প্রযোজ্য নয়। কোন দুর্ঘটনা অথবা মোটরসাইকেলের কোন ক্ষতি হলে এই পলিসির মধ্যে প্রযোজ্য। তবে এই পলিসি কভার মেয়াদ দুবারই নেওয়া যেতে পারে।

আরও পড়ুনঃ সাধারন বীমা কি এবং এর শ্রেণীবিভাগ

তাহলে আপনার গাড়ির ক্ষতির ঝুঁকি হ্রাস করতে বেছে নিতে পারেন জিরো অবচয় পলিসি। গাড়ির সুরক্ষার জন্য প্রত্যেক মানুষের ইনস্যুরেন্স থাকা প্রয়োজন।

আরও পড়ুনঃ দাঁতের বীমাঃ দাঁতের স্বাস্থ্য বীমার সুবিধা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here