বেল পেপার বা ক্যাপসিকামের উপকারিতা জেনে রাখুন

capsicum

capsicum

সূত্রঃ- im.indiatimes . in

ক্যাপসিকাম সবজির সঙ্গে আমরা কম বেশি প্রায় সবাই পরিচিত। এই সবজিটি কম বেশি সবাই ব্যবহার করে তবে ক্যাপসিকামের উপকারিতা হয়তো আমরা কম জানি। ক্যাপসিকাম পুষ্টিকর সবজিগুলি মধ্যে অন্যতম সবজি। এটি খেতে খুব সুস্বাদু এমনকি যেকোনো রান্নার স্বাদ বদলে দেয়। তাই এটি বিভিন্ন ধরণের রান্নায় ব্যবহার করা হয়। এটি যেকোনো ফাস্ট ফুড, পাকোড়া, চিলি চিকেন এছাড়াও অনেক খাবারে এই সবজিটি ব্যবহার করা হয়। ক্যাপসিকাম সাধারণত তিন রঙের দেখা যায়। লাল, হলুদ এবং সবুজ।

ক্যাপসিকামকে অনেকে বেল পেপার নামে জেনে থাকে। এর রয়েছে নানা উপকারিতা। বর্তমানে এই সবজিটি চাহিদা বাড়ছে। খাদ্য তালিকায় এই সবজিটি রাখলে আপনি অনেক রোগের কবল থেকে দূরে থাকতে পারেন।

আজকেই এই নিবন্ধে আমরা বেল পেপার অথবা ক্যাপসিকামের উপকারিতা সম্পর্কে জানাব। তাহলে চলুন দেখে নিই খাবার তালিকায় এই সবজিটি গুণাগুণ কত?

ক্যাপসিকামের পুষ্টিগুণঃ

capsicum 1

সূত্রঃ- static1.squarespace . com

কাঁচা ক্যাপসিকাম ৯২ শতাংশ জল দিয়ে গঠিত এবং বাকি কারবস এবং অল্প পরিমাণে প্রোটিন এবং ফ্যাট দিয়ে গঠিত।

১০০ গ্রাম বেল পেপার বা ক্যাপসিকামে পুষ্টিগুণ রয়েছে –

  • জলঃ ৯২ শতাংশ
  • ক্যালরিঃ ৩১
  • প্রোটিনঃ ১ গ্রাম
  • সুগারঃ ৪.২ গ্রাম
  • কারবসঃ ৬ গ্রাম
  • ফাইবার: ২.১ গ্রাম
  • ফ্যাটঃ ২.১ গ্রাম

বেল পেপার বা ক্যাপসিকামের উপকারিতাঃ

  • শরীরের পাচক সিস্টেম সুরক্ষিত করে

DIJESTIVE

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

আমাদের শরীরের অধিকাংশ সমস্যাই আমাদের পাচক সিস্টেমের সঙ্গে জড়িত। যদি খাদ্যের পচন সঠিক ভাবে না হয় ডায়রিয়া, দুর্বলতার মতো সমস্যার সৃষ্টি হয়। তাই শরীরর সুস্থ রাখাতে গেলে পাচক সিস্টেম ভালো রাখা খুবই দরকার। ক্যাপসিকামের মধ্যে পাচক সিস্টেম সম্বন্ধিত সমস্যা দূর করার বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এই সবজিটি খাওয়ার ফলে পাচক সিস্টেম ভালোভাবে কাজ করে যার ফলে গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পাওয়া যায়।

  • ওজন কম করতে ক্যাপসিকামের উপকারিতা

C3

সূত্রঃ- curetick . com

যদি কেউ নিজের অতিরিক্ত ওজন নিয়ে সমস্যা ভুগে থাকেন, তাহলে চিন্তা ছেড়ে আজ থেকে খাবারের তালিকায় ক্যাপসিকাম যুক্ত করুন। ক্যাপসিকামে ক্যালরির পরিমাণ খুব অল্প থাকে যার জন্য ওজন বাড়ার সম্ভবনা কম থাকে। এটি আমাদের শরীর থেকে সমস্ত বর্জ্য পদার্থ দূর করে এবং দেহের অতিরিক্ত চর্বির পরিমাণ হ্রাস করে।

সুপারিশ নিবন্ধন :-

EYE

সূত্রঃ- www.thefitglobal . com

লাল ক্যাপসিকাম চোখের স্বাস্থ্যের জন্য ভালো উপকার। লাল ক্যাপসিকামে ভিটামিন এ উচ্চ পরিমাণে থাকে, যার কারণে চোখের সমস্যার জন্য এটি খুব উপকারি। এগুলি ক্যারোটিনয়েডের ভালো উৎস যাকে লুটিন বলা হয়। চোখের ক্ষতির সবচেয়ে সাধারণ কারণ হল ম্যাকুলার ডিজেনারেশন। লাল ক্যাপসিকাম আপনার চোখের ক্ষতির হাত থেকে প্রতিরক্ষা করে।

  • ক্যান্সারের জন্য ক্যাপসিকামের উপকারিতা

C 5

সূত্রঃ- www.cancertodaymag  .org

ক্যান্সার একটি মারাত্মক রোগ। বর্তমানে আট থেকে আশি সবাই এই রোগটির স্বীকার হচ্ছে। বলা হয়ে থাকে, ক্যাপসিকামে ক্যান্সার রোধ করার কিছু বৈশিষ্ট্য বিদ্যমান। এটি খেলে আমাদের শরীরে ক্যান্সারের কোষকে বৃদ্ধি পেতে বাঁধা দেয়। তাই নিয়মিত প্রত্যেক ব্যক্তির ক্যাপসিকাম খাওয়া উচিত।

  • হৃদয় সুস্থ রাখতে ক্যাপসিকামের উপকারিতা

C 6

সূত্রঃ- www.boldsky . com

ক্যাপসিকামের অনেক গুণ রয়েছে যা আমাদের হৃদয়কে সুস্থ রাখে। ক্যাপসিকামে খুব অল্প পরিমাণে কলেস্টেরল রয়েছে, তাই এটা খাওয়ার ফলে হৃদয় ধমনী কখনো বন্ধ হয় না এবং আমাদের হৃদয় সুস্থ থাকে।

  • ত্বকের জন্য উপকারী

C 9

সূত্রঃ- www.rosannadavisonnutrition . com

ক্যাপসিকাম ভিটামিন সি রয়েছে যা আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। যেমন লাল ক্যাপসিকামে রয়েছে বিটা ক্যারোটিন, যা শরীরের ভিতর প্রবেশ করে ভিটামিন এ তে রূপান্তরিত হয়ে যায়। গায়ের প্রাকৃতিক রঙ ধরে রাখার জন্য লাল ক্যাপসিকাম নিয়মিত খাওয়া প্রয়োজন।

  • চুলের জন্য ক্যাপসিকামের উপকারিতাঃ

CAP 6

সূত্রঃ- i.ytimg . com

ক্যাপসিকাম ভিটামিন বি ৬ এর ভালো উৎস। বিশেষ করে লাল ক্যাপসিকাম খেলে অতিরিক্ত চুল পড়ার সমস্যার থেকে রেহাই পেতে পারেন। এটা আমাদের চুলের ফলিকেলসে অক্সিজেন প্রদান করে। পাশাপাশি রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। যার ফলে চুলে ক্ষতি কম হয় এবং চুল তাড়াতাড়ি পেকে যাওয়ার প্রবণতা কমে।

ক্যাপসিকাম ভিটামিন এবং অ্যান্টি অক্সিডেন্টের উৎস, বিশেষত ভিটামিন সি। এর জন্যই এর মধ্যে বিভিন্ন ধরণের স্বাস্থ্যের উপকারিতা রয়েছে। তাই সুস্থ থাকতে চাইলে আপনিও নিয়মিত খেতে পারেন এই সবজিটি।

সারকথাঃ
স্বাস্থ্যকর ডায়েটের জন্য ক্যাপসিকাম একটি অসাধারণ উপাদান।

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ 

প্রঃ ক্যাপসিকাম খেলে সত্যিই কি ত্বক ভালো থাকে?

উঃ ক্যাপসিকাম ভিটামিন সি রয়েছে যা ত্বকের জন্য প্রচুর উপকারি। শুধু ক্যাপসিকাম বলেই নয় যেকোনো সবজি আমদের ত্বকের জন্য অত্যন্ত উপাকারি।

প্রঃ ক্যাপসিকাম খেলে কি চুল পড়া বন্ধ হয়?

উঃ ত্বক বলুন আর চুল ভালো রাখতে গেলে আমাদের পুষ্টিকর খাবার খাওয়া দরকার। তেমনি ক্যাপসিকামেও অনেক এমন পুষ্টিগুণ রয়েছে যা ত্বক এবং চুল ভালো রাখে। তবে, একদিন খেলে সম্ভব নয় নিয়মিত খেতে হবে।

প্রঃ ক্যাপসিকাম নিয়মিত কেমন পদ্ধতিতে খাওয়া উচিত?

উঃ যেকোনো রান্নায় মাধ্যমে আপনি খেতে পারেন। অথবা সিদ্ধ করে খেলে খুব উপকার পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here