Khelashree।খেলাশ্রী প্রকল্পের বিস্তারিত তথ্য

khalashree prakalpa

khalashree prakalpa

সূত্রঃ-  www.aventaras . com

Khelashree Prakalpa In Bengali

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে বিভিন্ন Prakalpa চালু হয়েছে, পেয়েছে সাফল্যেও। নারী, পুরুষ, শিশু, শিল্পীদের নিয়ে তার অনুপ্রেরণায় চালু হয়েছে ভিন্ন ধরনের Prakalpa। একদিকে যেমন কন্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথী প্রকল্পের হাত ধরে রাজ্যের নারীরা উচ্চ শিক্ষা অর্জন করে স্বাবলম্বী হয়েছে তেমনি অন্যদিকে যুবশ্রী, গতিধারা, শিশুসাথী, আনন্দধারা, লোকপ্রসারের মতো প্রকল্পের হাত ধরে এগিয়ে চলেছে বাংলা। ২০১৭ সালে রাজ্য সরকারের হাত ধরে উন্নয়নমূলক উদ্যোগে যোগ করা হল আরও একটি Prakalpa, যার নাম Khelashree।খেলাশ্রী প্রকল্প।

Khelashree।খেলাশ্রী প্রকল্পের মাধ্যমে এক অসাধারন উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করা হল। কিন্তু কি এই Prakalpa অথবা এই Prakalpa এর সুবিধা কি? তাই আজকের এই নিবন্ধে আমাদের আলোচ্য বিষয় Khelashree।খেলাশ্রী। আজকের এই নিবন্ধে রইল আপনাদের জন্য Khelashree Prakalpa (খেলাশ্রী প্রকল্প) এর বিস্তারিত তথ্য।

khelarshree

সূত্রঃ- pbs.twimg . com

সুপারিশ নিবন্ধন :-

খেলাশ্রী প্রকল্প কি (What Is Khelashree Prakalpa)

2017 সালে West Bengal Government একটি নতুন Prakalpa চালু করেন, যা Khelashree Prakalpa (খেলাশ্রী প্রকল্প) নামে পরিচিত। এটি একটি উন্নয়নমূলক Prakalpa যা খেলাধুলো কাজকর্মকে উৎসাহিত করার জন্য চালু করা হয়। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যুব কল্যাণ এবং ক্রীড়া দপ্তরের অধীনে Khelashree Prakalpa (খেলাশ্রী প্রকল্প) চালু করা হয়। এই Prakalpa এর মাধ্যমে রাজ্যের ক্রীড়াবিদদের সম্মান জ্ঞাপন এবং রাজ্যের খেলাধুলো এবং ক্রীড়া জগতের উন্নয়নের জন্য আর্থিক অনুদান প্রদান করবে West Bengal Government। 

Khelashree।খেলাশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের স্কুল, কলেজ এবং ক্লাবগুলিকে পাঁচটি করে ফুটবল প্রদান করা হবে। এই Prakalpa এর অধীনে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ- মাধ্যমিক বিদ্যালয়, হাই মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়, কলকাতা লীগের প্রথম বিভাগ থেকে পঞ্চম বিভাগের সকল ক্লাবগুলি এবং ক্রীড়া প্রতিষ্ঠানগুলি বার্ষিক আর্থিক সহায়তা এবং ফুটবল পাবে রাজ্য সরকারের তরফ থেকে। ক্রীড়া জগতকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাওয়াই এই Prakalpa এর মূল উদ্দেশ্যে ছিল।

khelershree prakalpa 1

সূত্রঃ- khonjkhobor . in

খেলাশ্রী প্রকল্পের সুবিধা কি (Benefits Of Khelashree Prakalpa)

Khelashree Prakalpa (খেলাশ্রী প্রকল্প) এর সুবিধাগুলি ক্রীড়া জগতকে ঘিরেই। নীচে এই Prakalpa এর সুবিধাগুলি দেওয়া হল-

• Khelashree Prakalp (খেলাশ্রী প্রকল্প) এর মাধ্যমে উন্নয়নমূলক কাজ বৃদ্ধি পাবে।
• এই Prakalpa এর অধীনে রাজ্যের বিভিন্ন ক্রীড়া প্রতিষ্ঠান এবং ক্লাবগুলি, রাজ্য সরকারের থেকে আর্থিক অনুদান লাভ করবে।
• Khelashree Prakalp (খেলাশ্রী প্রকল্প) এর অধীনে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ- মাধ্যমিক বিদ্যালয়, হাই মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়, কলকাতা লীগের প্রথম বিভাগ থেকে পঞ্চম বিভাগের সকল ক্লাবগুলি এই Prakalpa এর অধীনে ফুটবল এবং আর্থিক সহায়তা পাবে।
• প্রত্যেক ক্লাবকে পাঁচটি করে ফুটবল প্রদান করবে রাজ্য সরকার।
• ক্রীড়া জগত অনুষ্ঠানকে কেন্দ্র করে এই Prakalpa এর অধীনে ক্রীড়াবিদদের সম্মান জ্ঞাপন করা হবে।
• Khelashree Prakalp (খেলাশ্রী প্রকল্প) এর মাধ্যমে ক্রীড়াবিদদের উৎসাহ বৃদ্ধি পাচ্ছে।

Khelashree।খেলাশ্রী প্রকল্পের অধীনে Khelashree অনুষ্ঠানে কৃতী ক্রীড়াবিদদের হাতে স্মারক, ট্রফি ও উত্তরীয় তুলে দেওয়া রাজ্য সরকারের তরফ থেকে।

সারকথাঃ

ক্রীড়া জগতের অগ্রগতি  Khelashree।খেলাশ্রী এর মূল উদ্দেশ্যে।

 

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন উত্তরঃ

প্রঃ Khelashree Prakalpa এর সুযোগ সুবিধা কারা পাবে?

উঃ এই Prakalpa এর সুযোগ সুবিধা শুধুমাত্র ক্রীড়া জগতের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান এবং ক্লাবগুলি পাবে।

প্রঃ Khelashree Prakalpa এর জন্য কারা Apply করতে পারবে?

উঃ এই Prakalpa এর জন্য আলাদা ভাবে কোন Apply এর প্রয়োজন নেই। রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের ক্রীড়া প্রতিষ্ঠানগুলিকে আর্থিক অনুদান এবং পাঁচটি করে Football প্রদান করা হবে।

প্রঃ Khelashree Prakalpa এর আর্থিক অনুদান কারা পাবে?

উঃ মাধ্যমিক ও উচ্চ- মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়, হাই মাদ্রাসা, কলকাতা লীগের প্রথম বিভাগ থেকে পঞ্চম বিভাগের সকল ক্লাবগুলি এবং ক্রীড়া প্রতিষ্ঠানগুলি এই Prakalpa এর অনুদান পাবে।

প্রঃ Khelashree Prakalpa এর আর্থিক অনুদান কীভাবে পাওয়া যাবে?

উঃ West Bengal Government এর পক্ষ থেকে Khelashree programme এ এই আর্থিক অনুদান এবং ফুটবল তুলে দেওয়া হয় প্রত্যেকটি ক্রীড়া ক্লাবগুলিকে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here